বুধবার, ১৮ মার্চ, ২০২০ ০০:০০ টা

ডিজিটাল প্রচারণায় প্রার্থীরা

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

ডিজিটাল প্রচারণায় প্রার্থীরা

করোনার কারণে ডিজিটাল প্রচারণায় মনোযোগ দিয়েছেন চট্টগ্রাম সিটি নির্বাচনের মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। নির্বাচনী প্রচারণার জন্য তারা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ও আধুনিক প্রযুক্তি ব্যবহার করছেন। অনেকে আবার নগরবাসীর কাছে ভোট ও দোয়া চেয়ে মোবাইল ফোনে বার্তা ও ভয়েস পাঠাচ্ছেন। আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী এম রেজাউল করিম চৌধুরী বলেন, গণসংযোগের পাশাপাশি আমরা ডিজিটাল প্রচারণার দিকেও মনোনিবেশ করেছি। প্রচারণার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমকে সর্বোচ্চ ব্যবহারের চেষ্টা করছি। চট্টগ্রাম সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ হাসানুজ্জামান বলেন, ‘আইনের মধ্যে থেকেই কেউ ডিজিটাল প্রচারণা চালালে কোনো আপত্তি থাকবে না। আচরণবিধির বাইরে গিয়ে কেউ প্রচারণা চালালে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’ বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন বলেন, করোনার কথা চিন্তা করে আমরা ডিজিটাল প্রচারণাকে গুরুত্ব দিয়েছি। প্রচারণার জন্য ওয়েব পেজ উদ্বোধন করা হয়েছে। পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করা হচ্ছে প্রচারণার জন্য। জানা যায়, আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা শুরু হওয়ার আগে থেকেই ডিজিটাল প্রচারণা শুরু করেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের কর্মী-সমর্থকরা। তারা তরুণ ভোটারদের লক্ষ্য করে নানা স্লোগান লিখে নিজের নেতার পক্ষে দোয়া ও ভোট চেয়ে প্রচার-প্রচারণা চালান। দেশে করোনা রোগী চিহ্নিত হওয়ার পর মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা নিজ উদ্যোগে শুরু করেন ডিজিটাল প্রচারণা। হেভিওয়েট দুই প্রার্থী আওয়ামী লীগ মনোনীত এম রেজাউল করিম এবং বিএনপির ডা. শাহাদাত হোসেন সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজ নিজ আইডিতে প্রচারণা করেছেন। এমনকি তাদের অনুসারী নেতা-কর্মীরা বিভিন্ন পেজ খুলেও প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। তবে ডিজিটাল প্রচারণায় কিছুটা এগিয়ে রয়েছেন বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমের নিজ আইডি থেকে নিয়মিত আপডেট দেওয়ার পাশাপাশি মঙ্গলবার একটি ওয়েভ পেজ উদ্বোধন করেছেন। হেভিওয়েট দুই মেয়র প্রার্থীর পাশাপাশি ডিজিটাল প্রচারণায় রয়েছেন মেয়র প্রার্থী ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মো. জান্নাতুল ইসলাম, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের এম এ মতিন, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের মুহাম্মদ ওয়াহেদ মুরাদ এবং ন্যাশনাল পিপল পার্টির আবুল মনজুরও। মেয়রের চেয়ে কোনো অংশে পিছিয়ে নেই কাউন্সিলর প্রার্থীরা। তারাও নিয়মিত প্রচারণা করছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে।

দুই হেভিওয়েট প্রার্থীর বিরামহীন প্রচারণা : চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের দুই হেভিয়েট মেয়র প্রার্থী আওয়ামী লীগের এম রেজাউল করিম চৌধুরী ও বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন বিরামহীন ছুটছেন নগরীর অলিগলিতে। গতকাল এ দুই প্রার্থী নগরীর অলিগলি ঘুরে গণসংযোগ করে ভোটারদের কাছে ভোট প্রার্থনা করেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে দিনের আনুষ্ঠানিকতা শুরু করেছেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী এম রেজাউল করিম চৌধুরী। অন্যদিকে নগরীর বিএনপি অফিসে ডা. শাহাদাত হোসেনের নামে ওয়েবসাইট উদ্বোধনের মাধ্যমে দিনের কার্যক্রম শুরু করেন ডা. শাহাদাত হোসেন। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. সুকোমল বড়ুয়া, কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক মাহবুবর রহমান শামীম, কেন্দ্রীয় শ্রম বিষয়ক সম্পাদক এ এম নাজিম উদ্দীন প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর