শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১১ ফেব্রুয়ারি, ২০২১ ০১:০৯

হাজার কোটি টাকার পাঁচ দরপ্রস্তাব অনুমোদন

সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক

নিজস্ব প্রতিবেদক

১ হাজার ৯৪ কোটি টাকা ব্যয়ের পাঁচটি দরপ্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এ ছাড়া অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে তিনটি দরপ্রস্তাবের নীতিগত অনুমোদনের সুপারিশ করা হয়েছে। উভয় বৈঠকেই সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৈঠক শেষে সংক্ষিপ্ত ব্রিফিং করেন অর্থমন্ত্রী। পরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ মোস্তফা কামাল সাংবাদিকদের কাছে দরপ্রস্তাবগুলোর বিস্তারিত তুলে ধরেন। তিনি জানান, বৈঠকে খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদফতর কর্তৃক রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে চাল ও গম আমদানির লক্ষ্যে ক্রয় প্রক্রিয়ার সময় হ্রাস করার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। একই মন্ত্রণালয়ের খাদ্য অধিদফতর কর্তৃক রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে পিপিএ ২০০৬-এর ৬৮(১) ধারা এবং পিপিআর ২০০৮-এর বিধি ৭৬(২) অনুযায়ী সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ১ লাখ টন নন-বাসমতি সেদ্ধ চাল ভারত থেকে ক্রয়ের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় কর্তৃক স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বর্ণাঢ্য ও যথাযোগ্য মর্যাদার সঙ্গে উদ্্যাপন উপলক্ষে ড্রোন শো, এরিয়াল শো ও ফায়ার ওয়ার্কস শো অনুষ্ঠান বাস্তবায়নের জন্য সরাসরি ক্রয় পদ্ধতি (ডিপিএম) অনুসরণের অনুমোদন দেওয়া হয়েছে।

এদিকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অধীন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর কর্তৃক ডেভেলপিং রিডিং হেবিট প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন ম্যানেজমেন্ট সার্ভিসের আওতায় পরামর্শক প্রতিষ্ঠান বিশ্বসাহিত্য কেন্দ্রকে নিয়োগ দেওয়া হয়েছে। এর অধীনে ২৪ মাসে ব্যয় হবে ৮২ কোটি ৭০ লাখ ৫১ হাজার ৭৫৬ টাকা। বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড কর্তৃক ‘শতভাগ পল্লী বিদ্যুতায়নের জন্য বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণ (রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগ)’ প্রকল্পের ২৬৪ কিমি. ১১ কিলোভোল্ট সাবমেরিন ক্যাবল সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান বিআরবি ক্যাবলের কাছ থেকে সংগ্রহ করা হবে। এতে ব্যয় হবে ১০৭ কোটি ৯৪ লাখ ১৯ হাজার ৩৩৪ টাকা। বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃক কুমারগাঁও ৫০ মেগাওয়াট ক্ষমতার গ্যাসভিত্তিক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ চলতি বছর ৩১ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধির অনুমোদন দেওয়া হয়েছে। ট্যারিফ প্রতি কিলোওয়াট ঘণ্টা ১ দশমিক ৯৭৫২৮৮ টাকা হিসাবে বর্ধিত চুক্তিতে প্রায় ৮৬ কোটি ৫২ লাখ টাকা অতিরিক্ত বিদ্যুতের মূল্য পরিশোধ করতে হবে।

বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃক বেসরকারিভাবে পরিচালিত আশুগঞ্জ ৫৩ মেগাওয়াট ক্ষমতার গ্যাসভিত্তিক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ পাঁচ বছর বৃদ্ধির জন্য ইউনাইটেড এনার্জি লিমিটেডের সঙ্গে ট্যারিফ প্রতি কিলোওয়াট ঘণ্টা ২ দশমিক ৪৩ টাকা হিসাবে ক্রয়চুক্তি সম্পাদনের অনুমোদন দেওয়া হয়েছে। বর্ধিত চুক্তিতে প্রায় ৪৫১ কোটি ২০ লাখ টাকা অতিরিক্ত বিদ্যুতের মূল্য পরিশোধ করতে হবে। এ ছাড়া খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদফতর কর্তৃক রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে জি টু জি ভিত্তিতে ভারত থেকে ১ লাখ টন  নন-বাসমতি সেদ্ধ চাল আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৩৬৫ কোটি ৬৫ লাখ ৭৬ হাজার টাকা।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর