শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

সিলেটে করোনা আক্রান্তদের জন্য বাড়ল আইসিইউ

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেটে দিন দিন বেড়েই চলেছে করোনা আক্রান্ত। আক্রান্তের চাপে হিমশিম খাচ্ছেন একমাত্র কভিড ডেডিকেটেড ‘শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতাল’ কর্তৃপক্ষ। প্রায় এক সপ্তাহ ধরে ১০০ শয্যার হাসপাতালটি রোগীতে পরিপূর্ণ। কেউ সুস্থ বা মারা গেলে তবেই খালি হচ্ছে সিট। বিশেষ করে কয়েক দিন ধরে সিলেটে আইসিইউর জন্য চলছিল হাহাকার। শামসুদ্দিন আহমদ হাসপাতালে খালি না পেয়ে আইসিইউর জন্য করোনা আক্রান্ত শ্বাসকষ্টের রোগীদের নিয়ে স্বজনদের ছুটতে হয়েছে বেসরকারি হাসপাতালে।

আর সামর্থ্যহীনদের চোখের সামনে দেখতে হয়েছে স্বজনের মৃত্যু। এ অবস্থায় সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে করোনা আক্রান্তদের জন্য আট শয্যার একটি আইসিইউ ইউনিট চালু করা হয়েছে। একই সঙ্গে প্রস্তুতি চলছে ২০০ শয্যার আইসোলেশন সেন্টারের।

হাসপাতালসূত্র জানান, আগে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে শুধু করোনার উপসর্গ নিয়ে আসা রোগীদের ভর্তি করা হতো। নমুনা পরীক্ষায় কারও পজিটিভ ধরা পড়লে তাকে পাঠিয়ে দেওয়া হতো শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে। কিন্তু শামসুদ্দিন আহমদ হাসপাতালে রোগী বেড়ে যাওয়ায় এখন ওসমানী হাসপাতালের নতুন বিল্ডিংয়ে ২০০ শয্যার একটি করোনা ইউনিট চালুর প্রস্তুতি চলছে। এ ইউনিট চালু হলে সিলেটে করোনা চিকিৎসা নিয়ে চলমান সংকট অনেকটাই কেটে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এ ছাড়া হাসপাতালটির আইসিইউ বিভাগের দুটি ইউনিটের মধ্যে একটি করোনা আক্রান্তদের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে। চালু হওয়া নতুন ইউনিটে আটটি আইসিইউ বেড রয়েছে। ফলে শামসুদ্দিন আহমদ হাসপাতাল ও ওসমানী হাসপাতাল মিলে করোনা রোগীদের জন্য বরাদ্দ আইসিইউ বেডের সংখ্যা দাঁড়িয়েছে ২৪।

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপপরিচালক ডা. হিমাংশু লাল রায় জানান, আইসিইউ ইউনিটে বর্তমানে পাঁচজন করোনা আক্রান্ত ভর্তি আছেন। এ ছাড়া এ হাসপাতালে আরও আটজন করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে ৪০ জন চিকিৎসাধীন আছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর