রবিবার, ৩ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

মিডিয়ার প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন ড. এম এ হান্নান ফিরোজ

স্মারক বক্তৃতা অনুষ্ঠানে বক্তারা

নিজস্ব প্রতিবেদক

মিডিয়ার প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন ড. এম এ হান্নান ফিরোজ

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ে গতকাল ‘গণমাধ্যমের স্বাধীনতা ও দায়িত্বশীলতা : প্রকাশকের ভূমিকা’ শীর্ষক স্মারক বক্তৃতা-১ অনুষ্ঠানের প্রধান বক্তা বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামকে ক্রেস্ট দিচ্ছেন অনুষ্ঠানের প্রধান অতিথি ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ফাতিনাজ ফিরোজ -বাংলাদেশ প্রতিদিন

দেশের মিডিয়ার প্রসারে অনেক বড় ভূমিকা রেখেছেন স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. এম এ হান্নান ফিরোজ। শিক্ষার প্রসারেও তাঁর ভূমিকা ছিল অপরিসীম। কোনো চাওয়া-পাওয়ার হিসাব করতেন না তিনি। রাজনীতিক, শিল্প-সাহিত্যিক, সুশীল সমাজসহ সবার সঙ্গে সম্পৃক্ততা ছিল গুণী এ মানুষের। গতকাল স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ে ‘গণমাধ্যমের স্বাধীনতা ও দায়িত্বশীলতা : প্রকাশকের ভূমিকা’ শীর্ষক স্মারক বক্তৃতা-১ অনুষ্ঠানে এসব কথা বলেন বক্তারা। ড. এম এ হান্নান ফিরোজের ৬৫তম জন্মদিন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধেশ্বরী ক্যাম্পাস অডিটরিয়ামে এর আয়োজন করা হয়। স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় সাংবাদিক ফোরাম এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ প্রতিদিন সম্পাদক, নিউজ টোয়েন্টিফোর টেলিভিশনের সিইও এবং রেডিও ক্যাপিটালের সিইও নঈম নিজাম। প্রধান অতিথির বক্তব্য দেন স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ফাতিনাজ ফিরোজ।

প্রধান বক্তা সম্পাদক নঈম নিজাম বলেন, এটিএন বাংলা টেলিভিশনে বাংলাদেশের অনুষ্ঠান সরাসরি উত্তর আমেরিকা থেকে সম্প্রচার করা সম্ভব হয়েছিল, কারণ এর পেছনে কারিগর ছিলেন অধ্যাপক ড. এম এ হান্নান ফিরোজ। তিনি যে কোনো কাজে দ্রুত সিদ্ধান্ত নিতে পারতেন। তাঁর চিন্তাশক্তি ও দূরদর্শিতা ছিল প্রখর। দেশের বিভিন্ন মিডিয়ায় পৃষ্ঠপোষকতা করেছেন তিনি। তিনি কোনো সিদ্ধান্ত নিলে তা কষ্ট হলেও বাস্তবায়ন করতেন। কোনো কাজে চাওয়া-পাওয়ার হিসাব করতেন না তিনি। রাজনীতিক, শিল্প-সাহিত্যিক, সুশীল সমাজসহ সবার সঙ্গে সম্পৃক্ততা ছিল গুণী এ মানুষের। নঈম নিজাম বলেন, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সাংবাদিকতায় অনেক ভালো করছে। এ বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে ড. হান্নান ফিরোজ যে স্বপ্ন দেখেছিলেন, সেই স্বপ্নের জায়গাটি ধরে রাখতে হবে। বিশ্ববিদ্যালয় এগিয়ে নিতে সবাইকে সমন্বিতভাবে কাজ করতে হবে। প্রধান অতিথির বক্তব্যে ফাতিনাজ ফিরোজ বলেন, অধ্যাপক ড. এম এ হান্নান ফিরোজ ছিলেন সত্যিকারের একজন বড় শিক্ষানুরাগী। প্রতিটি মুহূর্ত তিনি শিক্ষা নিয়ে ভাবতেন। স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় তিনি প্রতিষ্ঠা করেন। আমরা যেন তাঁর ভিশন, লক্ষ্য অর্জনে একতাবদ্ধ হয়ে কাজ করতে পারি। তিনি বলেন, সাংবাদিকদের দায়িত্ব অনেক বড়। দেশ থেকে দুর্নীতি প্রতিরোধ করতে গণমাধ্যম বড় একটি হাতিয়ার। দেশকে এগিয়ে নিতে সাংবাদিকদের অনেক বড় দায়িত্ব পালন করতে হবে। আয়োজক সাংবাদিক ফোরামের সভাপতি হাসান ওয়ালীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আকরাম হোসেনের সঞ্চালনায় এতে আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য রুমানা হক রিতা, ফারাহনাজ ফিরোজ, রেজিস্ট্রার আবদুল মতিন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক কাজী আবদুল মান্নান, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক কামরুজ্জামান মজুমদার, সাংবাদিক ফোরামের কনভেনর মোশাররফ হোসেন, কো-কনভেনর তপন মাহমুদ, স্টুডেন্ট ওয়েলফেয়ার অ্যাডভাইজার রেহানা আক্তার, জনসংযোগ বিভাগের প্রধান সুপা সাদিয়াসহ অন্যরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর