মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

খুলনার সড়কে বেপরোয়া যান

ইটবাহী ট্রলির ধাক্কায় কলেজছাত্রীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনায় নিয়ন্ত্রণহীন সড়কে বিশৃঙ্খলা দেখা দিয়েছে। সড়কের ধারণ ক্ষমতার অতিরিক্ত ইজিবাইকের চাপে যানজট তৈরি হচ্ছে। সেই সঙ্গে বিকট শব্দে শহর জুড়ে ইট-বালুবাহী ট্রলি দাপিয়ে বেড়াচ্ছে। শহরতলি ও আঞ্চলিক মহাসড়কে বিপজ্জনক যানবাহন নছিমন করিমন ভটভটির চলাচল বেড়েছে। জানা যায়, গতকাল সকালে রূপসা আলাইপুরে ইটবাহী ট্রলির ধাক্কায় বঙ্গবন্ধু কলেজের শিক্ষার্থী যূথী পাল নিহত হয়। সে উপজেলার পিঠাভোগ ইউনিয়নের বিশ্বজিত পালের মেয়ে। পুলিশ জানায়, যূথী কলেজে যাওয়ার জন্য পায়ে হেঁটে আলাইপুর ব্রিজ পার হচ্ছিল। এ সময় বিপরীত দিক থেকে আসা ইটবাহী ট্রলি নিয়ন্ত্রণ হারিয়ে ব্রিজের ওপরেই তাকে ধাক্কা দিলে সে ছিটকে পড়ে জ্ঞান হারায়। পরে তাকে উদ্ধার করে হাসপাতালে নিলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

নিরাপদ সড়ক চাই (নিসচা) খুলনা নগর সভাপতি ইকবাল হোসেন বিপ্লব বলেন, প্রচন্ড শব্দে সড়কে চলাচলকারী ইট-বালুবাহী ভটভটি-ট্রলির তেমন কোনো নিয়ন্ত্রণ ব্যবস্থা (ব্রেক) না থাকায় দুর্ঘটনা বাড়ছে। এতে লুকিং গ্লাসও থাকে না। পিছন থেকে হর্ন দেওয়া হলেও অপ্রশিক্ষিত চালকরা তা বুঝতে পারেন না। ফলে সড়কে ভোগান্তির পাশাপাশি বাড়ছে দুর্ঘটনা। শহরের মধ্যে এসব বিপজ্জনক যানবাহনের চলাচল বেড়েছে। এদিকে বিভিন্ন হাসপাতাল-ক্লিনিকের নিজস্ব পার্কিং না থাকায় প্রতিষ্ঠানের সামনে সড়কে অ্যাম্বুলেন্স, প্রাইভেট কার, রিকশাভ্যান অবস্থান নেয়। বাধ্য হয়ে পথচারীদের সড়কের মাঝ দিয়ে চলতে হয়।

বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি শেখ আশরাফ-উজ্জামান বলেন, যানজটের মূল কারণ সড়কে সমন্বয়হীনতা। অবৈধ যান চলাচল বন্ধ করতে না পারলে ভোগান্তি বাড়বে। কেসিসি মেয়র তালুকদার আবদুল খালেক বলেন, হাসপাতাল-ক্লিনিকসহ বহুতল ভবন তৈরির সময় কেডিএর অনুমোদিত নিজস্ব পার্কিং ব্যবস্থা থাকে। কিন্তু প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের অভাবে এ ভবন মালিকরা পার্কিংয়ের জায়গাও ভাড়া দেয় বা নিজেরা অন্য কাজে ব্যবহার করে। ফলে সড়কে যানবাহনের চাপ বাড়ে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর