রবিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
রূপপুর প্রকল্প

অক্টোবরে বসবে দ্বিতীয় ইউনিটের রিএ্যাক্টর প্রেসার ভ্যাসেল

নিজস্ব প্রতিবেদক

অক্টোবরে বসবে দ্বিতীয় ইউনিটের রিএ্যাক্টর প্রেসার ভ্যাসেল

গতকাল রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভো থিয়েটার মিলনায়তনে এটমিক রিপোর্টার্স বাংলাদেশ (এআরবি)-এর সেমিনার -বাংলাদেশ প্রতিদিন

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের রিএ্যাক্টর প্রেসার ভ্যাসেল ১৬ অক্টোবর বসানো হবে বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি এর উদ্বোধন করবেন। রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভো থিয়েটারে গতকাল এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

এটমিক রিপোর্টার্স বাংলাদেশ (এআরবি) ‘নতুন বিশ্ব বাস্তবতায় বাংলাদেশে পরমাণু শক্তির সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক এই সেমিনার আয়োজন করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. শফিকুল ইসলাম সেমিনারে মূল বক্তব্য রাখেন। এটমিক রিপোর্টার্স বাংলাদেশের সেক্রেটারি ফজলে রাব্বি অনুষ্ঠান সঞ্চালনা করেন। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের ভাইস প্রেসিডেন্ট জিন্নাতুন নূর, আলোচক হিসেবে সংগঠনের প্রেসিডেন্ট মো. আরিফুল সাজ্জাত বক্তব্য রাখেন। রূপপুর  পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের  নিরাপত্তা বিষয়ে ইয়াফেস ওসমান বলেন, এই প্রকল্পের নিরাপত্তা নিশ্চিতে মিলিয়ন মিলিয়ন ডলার ব্যয় করে কোর ক্যাচার বসানো হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রকল্পের নিরাপত্তা নিশ্চিতে এই ব্যবস্থা রাখছেন। সেমিনারে বিশেষ অতিথি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জিয়াউল হাসান এনডিসি বলেন, এ প্রকল্পে শতভাগ নিরাপত্তা নিশ্চিত না হলে আমরা কমিশনিংয়ে যেতে পারব না। অনুষ্ঠানে সম্মানিত অতিথি পরমাণু বিজ্ঞানী, এনপিসিবিএলের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. শৌকত আকবর বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে প্রতি ইউনিটের উৎপাদন খরচ সাড়ে চার টাকার বেশি হবে না। এ প্রকল্প চালু হলে গ্যাসের ওপর চাপ কমবে। কমবে জ্বালানি আমদানি নির্ভরতা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর