শনিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ছুটির দিনে চট্টগ্রাম বইমেলায় ভিড়

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

‘অমিত মুহুরী তার জন্য কিনে আনা খাসির মাংসের অর্ধেকটা ভাগ করে খেতে দেন রিপন নাথকে। অমিতের খাবার ভাগাভাগি করে খান রিপন। খাবার খেয়ে অমিত, রিপন এবং বেলাল ঘুমিয়ে পড়েন কারাগারে। অমিতের চিৎকারে ঘুম ভেঙে যায় বেলালের! উঠে দেখেন ৩২ নম্বর সেলের ৬ নম্বর কক্ষ রক্তে ভেসে যাচ্ছে। অমিত ও রিপন দুজনে এক বাটি মাংস ভাগ করে খেয়েছেন। তারপর এক ঘণ্টা না যেতেই রিপন খুন করেন অমিতকে! এভাবেই চট্টগ্রামের অমর একুশে বইমেলার চট্টগ্রাম প্রেস ক্লাবের স্টলে দাঁড়িয়ে সাংবাদিক আহমেদ কুতুবের কারাগারের অন্দরমহল বইটি পড়ছেন এক শিক্ষার্থী। নগরের হাজী মুহসীন কলেজের অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী এনামুল হক যেন এসব ঘটনা দেখছেন নিজের চোখেই। গতকাল নগরের এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম মাঠে অমর একুশে বইমেলায় ছুটির দিনে এভাবে দেখা মিলে নানা শ্রেণির বইপ্রেমীদের। সাপ্তাহিক ছুটির দিনে ভিড় ছিল চোখে পড়ার মতো। বিভিন্ন স্কুল, কলেজ, মাদরাসা ও বিশ্ববিদ্যালয় থেকে এসেছেন তরুণ-তরুণীরা। কারাগারের অন্দরমহল এ বইয়ে স্থান পেয়েছে কয়েদি হয়েও শামীমের কারাগারে রাজা বনে যাওয়ার অন্তরালের ফিরিস্তি উঠে এসেছে লেখকের কলমে। বন্দিজীবনে মুক্তির স্বপ্ন দেখা মনির উদ্দিন, কারাগারেই জুতার কারখানা গড়ে তুলেছেন আবার কেউ তৈরি করছেন ফার্নিচার। এ রকম সত্য ঘটনা অবলম্বনে ১৫০টি গল্প স্থান পেয়ে কারাগারের অন্দরমহল বইয়ে। বইটি প্রকাশ করেছে আপন আলো প্রকাশনা সংস্থা। প্রচ্ছদ করেছেন আজিজুল কদির। চট্টগ্রাম সিটি করপোরেশন আয়োজিত অমর একুশে বইমেলায় ১৪০টি স্টল রয়েছে। ঢাকা ও চট্টগ্রামের ১০৮টি প্রকাশনা সংস্থা এবারের মেলায় অংশ নিয়েছে। বইমেলার পাশেই জিমনেসিয়াম হলে থাকছে প্রতিদিন রবীন্দ্র ও নজরুল উৎসব, ছড়া ও কবিতা পাঠের আসর এবং বসন্ত উৎসবসহ নানা আয়োজন। তবে পাঠকদের আনাগোনা বাড়লেও সেভাবে বিক্রি নেই বলে দাবি করেছেন প্রকাশকরা।

মেলায় পাওয়া যাচ্ছে সাংবাদিক আবু মোশাররফ রাসেলের গল্পগ্রন্থ ‘মায়াভবন’। বইয়ের একটি গল্পে আছে ‘বর্ষা মৌসুমের শেষের দিকে ধান উঠে যাওয়ার পর বিলে জমে থাকা পানিতে পুরনো মশারি বা মায়ের পুরনো শাড়ি দিয়ে নানা কায়দায় মাছ ধরতাম। প্রচুর মাছ ও পেতাম। বিলে ফুটবল খেলে একসঙ্গে গোসল করেছি বা বর্ষার ঝুমবৃষ্টিতে ভিজে পুরো বেলা ফুটবল খেলেছি বা পুকুরে স্বচ্ছ জলে লাফিয়ে পড়েছি! শীতে উঠানের এক কোনায় খড়কুটো জ্বালিয়ে আগুন পোহাতে পোহাতে মুড়ি খাচ্ছি! মায়ের কাছে বায়না ধরে বাইসাইকেল কিনেছি, দাপিয়ে বেড়িয়েছি গ্রাম্য মেঠোপথে। অন্যের বরই গাছে ঢিল মেরে বরই চুরি! আমি পড়ালেখার জন্য গ্রাম ছেড়েছি প্রায় ২২ বছর আগে এতদিনে গ্রামের ভূগোল আর পরিবেশ দুটিই বেশ বদলে গেছে! এখন যেন সবই স্মৃতি হয়ে যাচ্ছে! বা শহরে টিউশনি করতে গিয়ে ছাত্রীর সঙ্গে রোমান্টিক লুকোচুরি, প্রেমিকের কাছে সাংবাদিকের চিঠি বা সর্বশেষ করোনার দুঃসময় তুলে আনা হয়েছে। এ ছাড়াও মুক্তিযুদ্ধের ওপর লেখা উপন্যাস, গল্প, বাঙালির ইতিহাস ঐতিহ্য, চট্টগ্রামে মুক্তিযুদ্ধের ইতিহাস, ছোটদের গল্প ও কবিতার বই, বড়দের জন্য রয়েছে কবিতার বই, গল্প, উপন্যাস।

চসিক বইমেলা কমিটির আহ্বায়ক কাউন্সিলর ড. নিছার উদ্দিন আহমেদ (মঞ্জু) বলেন, মেলায় ক্রেতার উপস্থিতি দিন দিন বাড়ছে, বইপ্রেমীরা ভিড় করছেন। আমরা আশাবাদী, মেলায় বইপ্রেমীদের ভিড় শেষ দিন পর্যন্ত থাকবে। বন্ধের দিন শুক্র-শনিবার বেশি মানুষ আসে। বইমেলা শুরুর পর পাঁচ দিনে ১৫ লাখ ৩৫ হাজার ৫৮০ টাকার বই বিক্রি হয়েছে ১০৮ প্রকাশনার স্টলে।

অক্ষরবৃত্ত প্রকাশনীর কর্ণধার আনিস সুজন বলেন, মেলায় ভিড় বাড়ছে ঠিক আছে কিন্তু সেভাবে বিক্রি হচ্ছে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর