বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩ ০০:০০ টা

করব্যবস্থা সহজ ও স্বয়ংক্রিয় চান ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক

আগামী বাজেটে দেশের করব্যবস্থা পুরোপুরি স্বয়ংক্রিয় ও ডিজিটালাইজড করতে হবে। গতকাল রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘প্রাক-বাজেট আলোচনায় বক্তারা এ দাবি জানান।

‘বেসরকারি খাতের প্রত্যাশা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, এফবিসিসিআইর সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন। ঢাকা চেম্বারের সভাপতি ব্যারিস্টার সামীর সাত্তারের সঞ্চালনায় বক্তব্য দেন এফবিসিসিআইর সভাপতি মো. জসিম উদ্দিন এবং সাবেক সভাপতি এ কে আজাদ  প্রমুখ। সালমান এফ রহমান বলেন, যাদের আয় করযোগ্য, তাদের সবাইকে কর দিতে হবে। ব্যবসায়ী সংগঠনগুলোর উচিত এ কাজে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) সহযোগিতা করা।

তিনি বলেন, করব্যবস্থা অবশ্যই স্বয়ংক্রিয় এবং অনেক ক্ষেত্রে যৌক্তিকীকরণ করতে হবে। কর অব্যাহতি এবং ছাড় কমিয়ে আনতে হবে। নইলে রাজস্ব আয় বাড়ানো যাবে না। তিনি আশা প্রকাশ করেন আগামী জুনে এলসি ও ডলার পরিস্থিতি স্বাভাবিক হবে। পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, এখন অবশ্যই চ্যালেঞ্জিং সময়। করোনার সংকট সরকার সামাল দিয়েছে। বিশ্বে এখন আরেক সংকট চলছে। যুক্তরাষ্ট্রের মতো উন্নত দেশেও ব্যাংক বসে যাচ্ছে। এ কারণে আমাদের আত্মতুষ্টির কোনো সুযোগ নেই।

মো. শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, দেশের অর্থনীতির বৃহত্তর স্বার্থে এনবিআর ও বেসরকারি খাতের সমন্বয় আরও বাড়ানো জরুরি।

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, বাজেট প্রণয়নে বৈশি^ক পরিস্থিতি, এলডিসি উত্তরণ, স্থানীয় অবকাঠামোর উন্নয়ন, রপ্তানি বহুমুখীকরণ প্রভৃতি বিষয়গুলোকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করা প্রয়োজন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর