রবিবার, ২১ মে, ২০২৩ ০০:০০ টা

পুঁজিবাদী ব্যবস্থায় মানুষ হয়ে যাচ্ছে সমাজ বিচ্ছিন্ন

ঢাবিতে স্মারক বক্তৃতা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

‘পুঁজিবাদী ব্যবস্থায় পুঁজি ক্ষমতার সমর্থক হিসেবে আবির্ভূত হচ্ছে। পুঁজির মাধ্যমে ক্ষমতায় আরোহণ করা যায়। আবার ক্ষমতা অর্জন করে সহিংস হয়ে ওঠা যায়। এই সহিংসতার মধ্য দিয়ে মানুষ মনুষ্যত্বহীন হয়ে উঠছে। ফলে ব্যক্তি মানুষ সমাজ থেকে বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে।’ অধ্যাপক মোজাফফর আহমদের একাদশতম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘অর্থনৈতিক উত্তরণ, রাজনৈতিক বন্দোবস্ত ও জন সমাজ’ শীর্ষক স্মারক বক্তৃতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রাশেদ আল মাহমুদ তিতুমীর উপরোক্ত কথা বলেন। রিডিং ক্লাব ট্রাস্ট ও মোজাফফর আহমদ স্মৃতি সংসদ এ স্মারক বক্তৃতার আয়োজন করে। বক্তৃতার ওপর আলোচনা করেন বাংলাদেশ পরিকল্পনা কমিশনের কৃষি ও সাধারণ অর্থনীতি বিভাগের সাবেক সদস্য ড. এম এ সাত্তার মন্ডল, সুশাসনের জন্য নাগরিক-সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক মোজাফফর আহমদের সহধর্মিণী রওশন জাহান।

অধ্যাপক ড. তিতুমীর স্মারক বক্তৃতায় বলেন, পুঁজিকে কেন্দ্র করে রাজনীতি চালিত হয়। অর্থাৎ ক্ষমতা, শ্রেণি, আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক প্রতিষ্ঠান নিয়ন্ত্রিত ও পরিচালিত হয়। এটা বোঝা গুরুত্বপূর্ণ, কারণ এর মধ্যেই রাষ্ট্রের রাজনৈতিক চেহারা বিরাজমান। রাজনৈতিক বন্দোবস্ত হলো ক্ষমতার বণ্টন। এর সঙ্গে শ্রেণি জড়িত। বিভিন্ন শ্রেণি আবার বিভিন্ন উপায়ে ক্ষমতা এবং রাজনৈতিক ও অর্থনৈতিক ফলাফলকে প্রভাবিত করে।

বদিউল আলম মজুমদার বলেন, অধ্যাপক মোজাফফর আহমদের বিচরণ ছিল বহুক্ষেত্রে বিস্তৃত। নাগরিককে জাগ্রত করার ব্যাপারে তিনি বেশ আগ্রহী ছিলেন। তার মতো ব্যক্তির এখন বড় প্রয়োজন ছিল। ড. এম এ সাত্তার মন্ডল বলেন, অধ্যাপক মোজাফফর আহমদ যে কোনো বিষয়ে ভাবতে পছন্দ করতেন। সব নতুন বিষয়ের প্রতি উন্মুখ হয়ে থাকতেন। সমসাময়িক বিষয় সম্পর্কে জানার জন্য তাঁর প্রগাঢ় তাড়না ছিল। অধ্যাপক এম এম আকাশ বলেন, অধ্যাপক মোজাফফর আহমদ হাত বাড়িয়ে দিয়ে মানুষকে সাহায্য করার চেষ্টা করতেন। কেউ যখন সাধারণ মানুষের কল্যাণে এগিয়ে আসছে না, তখন তিনি একাই এগিয়ে এসেছেন। একাই প্ল্যাকার্ড নিয়ে দাঁড়িয়ে গেছেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর