২৮ অক্টোবর, ২০১৯ ২০:৩৮

ভালুকায় ফ্যাক্টরিতে পাখির নিরাপদ আবাসন স্থাপন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি:

ভালুকায় ফ্যাক্টরিতে পাখির নিরাপদ আবাসন স্থাপন

ময়মনসিংহের ভালুকা উপজেলার মাস্টাবাড়ি এলাকায় একটি ফ্যাক্টরির ভিতরে পাখির নিরাপদ আবাসন স্থাপন করা হয়েছে। 

সোমবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ওই ফ্যাক্টরির ভিতরে গাছে গাছে মাটির হাড়ি বেঁধে পাখির বাসা নির্মাণ করে দেয় স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন ‘অভ্যুদয়’ এর স্বেচ্ছাসেবীরা। 

উপজেলা নির্বাহী অফিসার মাসুদ কামালের উদ্যোগে ও ওই ফ্যাক্টরির সহযোগীতায় পাখির বাসা নির্মাণ করা হয়। 

এসময় উপজেলা নির্বাহী অফিসার মাসুদ কামাল, এনভয় টেক্সটাইল লি: এর সিনিয়র জি.এম. মো. ফাইজুর মতিন, এ.জি.এম. মো. সারোয়ার হোসাইন, অভ্যুদয় সভাপতি আসাদুজ্জামান সুমন, সাধারণ সম্পাদক ইঞ্জিঃ জুনায়েক হোসেন রিপেল, সাংগঠনিক সম্পাদক মোকসেদুর রহমান মামুন, সুজিত মিত্রসহ এনভয় টেক্সটাইলের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।  
 
উল্লেখ্য, পাখির বংশ বিস্তার বৃদ্ধি, জীব বৈচিত্র ও পরিবেশের ভারসাম্য রক্ষায় পাখিদের বাঁচাতে ময়মনসিংহের ভালুকা উপজেলা জুড়ে চলছে পাখির নিরাপদ আবাসন তৈরির কাজ। ব্যতিক্রমী এ কাজের উদ্যোক্তা ভালুকা উপজেলার নির্বাহী অফিসার মাসুদ কামাল। তার আহ্বানে এ কাজটি স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে বাস্তবায়নের দায়িত্ব নিয়েছেন স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন “অভুদ্যয়” এর সদস্যরা। ইতোমধ্যে উপজেলার একটি পৌরসভা ও ৫টি ইউনিয়নে মোট ১০হাজার পাখির নিরাপদ আবাসন স্থাপন কার্যক্রম সম্মন্ন করেছেন তারা। পর্যায়ক্রমে উপজেলার বাকি আরও ৬টি ইউনিয়নেই এ কার্যক্রম পরিচালনা করবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর