২৬ ফেব্রুয়ারি, ২০২০ ১৭:০৪
দুই বন্দরে আটকা শতাধিক পন্যবাহী ট্রাক

বেনাপোল বন্দরে ভারতের সাথে আমদানি-রপ্তানি বন্ধ

বেনাপোল প্রতিনিধি

বেনাপোল বন্দরে ভারতের সাথে আমদানি-রপ্তানি বন্ধ

বেনাপোল বন্দর দিয়ে গতকাল মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) সকাল থেকে অনির্দিষ্ট কালের জন্য ভারতের সাথে সব ধরণের আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ রয়েছে। ফলে বন্দর এলাকার দু’পাশে  শতাধিক পন্যবাহী ট্রাক  দাঁড়িয়ে আছে দুই বন্দরে প্রবেশের অপেক্ষায়। যার অধিকাংশ রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের কাঁচামাল ও পচনশীল দ্রব্য। বন্দর এলাকার দু’পাশে সৃষ্টি হয়েছে ভয়াবহ যানজট।

ব্যবসায়ীরা জানায়, ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ সদস্যরা বেনাপোল বন্দরের সিএন্ডএফ এজেন্ট স্টাফদের কাগজপত্র ভারতে প্রবেশ করতে না দেওয়ায় গতকাল মঙ্গলবার সকাল থেকে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে।  তবে কাস্টমসের কর্মকর্তরা আমদানি-রপ্তানি চালু করতে ভারতীয় পেট্রাপোল বন্দরের কাস্টমস কর্মকর্তাদের সাথে যোগাযোগ চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছে কাস্টমসের কর্মকর্তারা।

বেনাপোল সিএন্ডএফ এজেন্ট কর্মচারী ইউনিয়নের সাধারন সম্পাদক সাজেদুর রহমান জানান, সকালে মালামাল রপ্তানির জন্য কাগজপত্র নিয়ে পেট্রাপোল বন্দরে প্রবেশ করতে গেলে হঠাৎ করে বিএসএফ এর বাধার মুখে পড়ে আমাদের সদস্যরা। প্রত্যেক কর্মচারীকে বিএসএফের বাধার কারণে ভারতের পেট্রাপোল বন্দরে প্রবেশ করতে পারেনি। যে কারণে মুহুর্তের মধ্যে ভারতের সাথে সব ধরনের আমদানি ও রপ্তানি বন্ধ হয়ে যায়।

বেনাপোল সিএন্ডএফ এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান স্বজন জানান, সকাল থেকে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ সিএন্ডএফ কর্মচারীদের পেট্রাপোল বন্দরে ঢুকতে না দেওয়া সকাল থেকে ভারতের সাথে আমাদানি-রপ্তানি বন্ধ রয়েছে। তবে কি কারণে তারা স্টাফদের ভারতে প্রবেশ করতে দিচ্ছে না তা এখনও জানা যায়নি।
 
বেনাপোল কাস্টমসের কার্গ শাখার সহকারী কমিশনার উত্তম চাকমা জানান, সিএন্ডএফ এজেন্ট কর্মচারীরা যাতে তাড়াতাড়ি ভারতে প্রবেশ করতে পারে সেই চেষ্টা চালানো হচ্ছে। তবে ধারণা করা হচ্ছে সে দেশে আমেরিকান প্রেসিডেন্ট সফরের কারনে সীমান্ত জুড়ে কঠোর নজরদারীর ফলে বাংলাদেশ থেকে কোন সিএন্ডএফ কর্মচারীকে ভারতে ঢুকতে দিচ্ছে না।

 

বিডি প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর