১৩ আগস্ট, ২০২০ ২০:১৪

কলাপাড়ায় ১৫০০ হেক্টর জমির বীজতলা নষ্টের পথে

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

কলাপাড়ায় ১৫০০ হেক্টর জমির বীজতলা নষ্টের পথে

পটুয়াখালীর কলাপাড়ায় অব্যাহত বৃষ্টি এবং জোয়ারের পানিতে অন্তত ১৫০০ হেক্টর জমির বীজতলা পানিতে তলিয়ে গেছে। এতে কৃষকের রোপা আমনের বীজতলা অনেক স্থানে নষ্ট হয়ে গেছে। 

উপজেলার মহিপুর ইউনিয়নের চারটি গ্রামে এমন সমস্যার সৃষ্টি হয়েছে বলে একাধিক কৃষক জানিয়েছে। এ ব্যাপারে স্থানীয় কৃষি অফিসে একটি অভিযোগ দেয়া হয়েছে বলে জানা গেছে। 

একাধিক কৃষক অভিযোগ করে বলেন, এ ইউনিয়নের পুরাতন মহিপুর, ইউসুফপুর, বিপিনপুর লতিফপুর গ্রামে গত এক সপ্তাহ আগে বৃষ্টির পানির সাথে জোয়ারের পানি প্রবেশ করলে স্থানীয় একটি প্রভাবশালী মহল মাছ শিকারের স্বার্থে মুলামের খালের স্লুইসগেটটি আটকে রাখে। এতে স্বাভাবিক পানি প্রবাহে বাধার সৃষ্টি হয়ে জমে থাকে জোয়ারের পানিসহ বৃষ্টির পানি। দীর্ঘ সাততিন ধরে এমন অবস্থার সৃষ্টি হওয়ায় কৃষকের রোপা আমনের বীজতলা নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। অনেক গ্রামে পুরোপুরি নষ্ট হয়ে গেছে।
 
কৃষকরা জানায়, পানি প্রবাহে বাধা সৃষ্টি করে মাছ শিকার হচ্ছে একটি প্রভাবশালী মহলের উদ্দেশ্যে। অথচ তাদের কারণে শতশত কৃষক ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছে। একে তো বীজ সংকটের কারণে অতিরিক্ত দামে ক্রয় করে বীজতলা তৈরি করলেও তা গুটি কয়েক মানুষের কারণে ভেস্তে যেতে বসেছে। 

উপজেলা কৃষি কর্মকর্তা আবদুল মান্নান জানান, স্লুইস গেটে কোনো সমস্যা থাকলে তার দায়িত্ব পানি উন্নয়ন বোর্ডের। এছাড়া বাঁধ দেয়ার কারণে পানি আটকে থাকলে সেই বাঁধ কেটে দেয়া হবে বলে তিনি উল্লেখ করেন। তবে এ বিষয়ে কৃষকের একটি আবেদন পেয়েছেন বলে তিনি গণমাধ্যমকর্মীদের জানিয়েছেন। 

এ ব্যাপারে উপজেলা নিবার্হী কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক জানান, বিষয়টি তিনি দেখার জন্য কৃষি কর্মকর্তাকে নিদের্শ দিচ্ছেন।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর