রবিবার, ১০ জুন, ২০১৮ ০০:০০ টা

সব সিটি নির্বাচন সুষ্ঠুভাবে হোক

নূরুল হোসেন খান

ঈদের পর দেশের আরও চারটি সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। খুলনার নির্বাচনে আওয়ামী লীগ বড় ব্যবধানে মেয়র পদে জয়ী হওয়ায় ঈদের পর যে চারটি সিটি করপোরেশন নির্বাচন হচ্ছে সেগুলোর ব্যাপারেও তারা আশাবাদী। খুলনার কৌশল কাজে লাগিয়ে বাজিমাত করার পরিকল্পনা এঁটেছে দলটি। অন্যদিকে বিএনপি খুলনার পরাজয় থেকে শিক্ষা নিয়ে গাজীপুরসহ চার সিটিতে জয়ী হওয়ার কৌশল ঠিক করছে। খুলনা মহানগরীতে বিএনপির রাজনৈতিক অবস্থান বেশ শক্তিশালী। ২০০৮-এর সিটি নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ জয়ী হলেও ২০১৩-এর নির্বাচনে তারা বিএনপির কাছে হেরেছে বড় ব্যবধানে। মেয়র নির্বাচনে প্রার্থীর যোগ্যতা এবং উন্নয়নের ক্ষেত্রে অসামান্য অবদানের বদলে জাতীয় রাজনীতির প্রভাব নিয়ামক হয়ে ওঠায় তালুকদার আবদুল খালেককে সে সময় বড় ব্যবধানেই হারতে হয়েছে। কিন্তু বিএনপির নির্বাচিত মেয়র  মনিরুজ্জামান মনি উন্নয়নের ক্ষেত্রে কোনো যুৎসই ভূমিকা রাখতে ব্যর্থ হওয়ায় খুলনাবাসী গত চার বছর তালুকদার খালেকের অভাব অনুভব করেছে। জাতীয় রাজনীতির বদলে খুলনার উন্নয়ন ইস্যু ভোটারদের কাছে গুরুত্ব পাওয়ায় অনেক বিএনপি সমর্থকও এবার নৌকায় ভোট দিয়েছেন। গাজীপুরের নির্বাচনেও একই লক্ষণ ইতিমধ্যে স্পষ্ট হয়ে উঠেছে। বরিশাল, সিলেট, রাজশাহী সিটি নির্বাচনেও উন্নয়ন ইস্যুকে সামনে এনে বাজিমাত করতে চাচ্ছে সরকারি দল।

বিএনপি প্রার্থী নজরুল ইসলাম মঞ্জু এবং অন্যান্য বিএনপি নেতা ও সংগঠকেরা অভিযোগ করেছেন—বেশির ভাগ ভোটকেন্দ্রে তাদের নির্বাচনী-এজেন্ট ঢোকানো যায়নি। বিএনপির নির্বাচনী এজেন্ট সব ভোটকেন্দ্রে বসানোর দায়িত্ব কার? প্রতিটি ভোটকেন্দ্রে প্রত্যেক প্রার্থীর নির্বাচনী-এজেন্ট বসানোর দায়িত্ব তো সেই প্রার্থী এবং তার মনোনীত প্রতিনিধির বা প্রতিনিধিদের। তারা ‘ভয়ভীতির’ ফলে এজেন্টদের আসতে না পারার অভিযোগ করেছেন। তর্কের খাতিরে ধরে নিলাম বিএনপির নির্বাচনী এজেন্টরা শক্তিশালী প্রতিপক্ষ প্রার্থীর লোকজনের ভয়ে ভোটকেন্দ্রগুলোতে যেতে পারেননি। সব ভোটকেন্দ্রে প্রচুর সংখ্যক দৈনিক পত্রিকার ও টেলিভিশন-চ্যানেলের স্টিল-ক্যামেরা ও মুভি-ক্যামেরা নিয়ে হাজির ছিল শত শত সাংবাদিক। তাদের সামনে বিএনপি প্রার্থীর সব এজেন্টকে কি মারধর করে বের করে দেওয়া সম্ভব ছিল? উত্তর হচ্ছে— অবশ্যই না। তারপরে নির্বাচন কমিশন কর্মকর্তারা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কি চোখ বুজে বসে থাকত সে অবস্থায়? আর সেরকম নৈরাজ্যময় পরিস্থিতি যদি সরকারি দলের প্রার্থী বা তার লোকেরা সৃষ্টি করতে চাইতও, সেরকম অবস্থায় মিডিয়ার লোকেরা, নির্বাচন কমিশনের লোকেরা, আইনশৃঙ্খলা বাহিনীর লোকেরা এ তিনপক্ষ কি ‘নীরব-দর্শক’ হয়ে বসে থাকত, নাকি তাদের এরকম ‘দায়িত্বজ্ঞানহীন’ ও ‘নীরব-দর্শক’ বানিয়ে ফেলা সম্ভব হতো? কখনোই নয়। কখনোই তা সম্ভব নয়। তাহলে বিএনপির এ খোঁড়া যুক্তি কি ধোপে টেকে? সূক্ষ্ম কারচুপির অভিযোগ একেবারেই হাস্যকর বিষয়। বিরোধী প্রার্থীর এজেন্টরা আসতে পারেননি তাদের নিজেদের বেকুবপনার জন্য। সেজন্য নির্বাচন কমিশন বা অন্য কাউকে দোষ দিলে চলবে না। সে ব্যর্থতার দায়িত্ব নিতে হবে সংশ্লিষ্ট প্রার্থী এবং তার দলকে। এখন আসি বিএনপি আমলের নির্বাচনগুলো প্রসঙ্গে। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান সেনাপ্রধান ও প্রেসিডেন্ট পদে থেকে যে ‘প্রেসিডেন্ট পদের’ ‘হ্যাঁ-না’ নির্বাচন করেছিলেন সেটা ছিল এক বড় প্রহসনের নির্বাচন। সে নির্বাচনে ভোট পড়েছিল মাত্র পাঁচ শতাংশ, কিছু জায়গায় সাত আট বা ১০ শতাংশ। অথচ ভোট প্রাপ্তি দেখানো হয়েছিল সত্তর/আশি শতাংশ (প্রায়)। ১৯৭৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জিয়াউর রহমান ভোট জালিয়াতি করে সর্ববিরোধী দলীয় প্রার্থী জেনারেল এম এ জি ওসমানীকে (অব.) হারিয়ে দিয়েছিলেন—সেটা দেশবাসী চোখে দেখেছে। তারপরে ১৯৭৯ সালের সংসদ নির্বাচনে প্রেসিডেন্ট জিয়া তার-দল বিএনপিকে জিতিয়ে আওয়ামী লীগকে মাত্র ৩৯টি আসন পেতে সুযোগ দিয়েছিল। জিয়ার তখনকার সামরিক-গোয়েন্দারা পুরো রাষ্ট্র-প্রশাসনকে ব্যবহার করে পুরো নির্বাচন ব্যবস্থাকে নিয়ন্ত্রণ করেছিল প্রকাশ্যে, নির্বাচন কমিশনের কিছু করারই ছিল না। ১৯৮১ সালে জিয়ার নির্মম হত্যাকাণ্ডের পরে বিএনপি চেয়ারম্যান ভারপ্রাপ্ত প্রেসেডন্ট বিচারপতি সাত্তারকে প্রেসিডেন্ট নির্বাচিত করা হলো, তখনো ড. কামাল হোসেনকে ‘গায়ের জোরে’ হারিয়ে দিয়ে, সেই নির্বাচনটিও প্রহসনের নির্বাচন হয়েছিল। অবশ্য সেটির পেছনে তৎকালীন সেনাবাহিনী প্রধান হুসেইন মুহম্মদ এরশাদের চক্রান্ত ছিল—ভবিষ্যতে সাত্তার সাহেবকে সরিয়ে ক্ষমতায় আসার লক্ষ্য নিয়ে। ওই নির্বাচনটি সুষ্ঠু হলে আওয়ামী লীগ প্রার্থী ড. কামাল হোসেনের পাস করার বেশ ভালো সম্ভাবনা ছিল।

১৯৯১ সালের নির্বাচনেও বিএনপির একটা কৌশলী অবস্থান ছিল—এ দলটিকে রাষ্ট্রের একটা বিশেষ প্রতিষ্ঠান সমর্থন দিয়েছিল সুকৌশলে। কার্যত, সেটিকেও সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন বলা চলে না, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের সেই তৎপরতা অবশ্যই গর্হিত কাজ। এরপরে বিএনপি যতবার সরকারে থেকে নির্বাচন অনুষ্ঠান করেছে প্রতিবারই জাল-জালিয়াতি করেছে তারা, একটি নির্বাচনও সুষ্ঠু ও নিরপেক্ষ হয়নি। ‘মাগুরা নির্বাচন’ তো ভোট জালিয়াতিতে বিশ্ব-কুখ্যাতি পেয়েছিল। এখনো ভোট জালিয়াতির কথা উঠলে ‘মাগুরা-স্টাইল’ বলে পরিহাস করা হয়। ঢাকা নগরীর এক আসনে বিএনপি নেতা মোসাদ্দেক আলী ফালুর নির্বাচিত হওয়াও ছিল একই রকমের জালিয়াতি।

আমরা চাই ঈদের পর যে চারটি সিটি নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে তার সব কটিই সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হোক। নির্বাচনে নৌকা কিংবা ধানের শীষ কে জিতবে সেটি বড় কথা নয়, গণতন্ত্র যেন কোনোভাবেই পরাজিত না হয়। 

লেখক : খ্যাতিমান হিসাববিদ/ ফেলো অব দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (এফসিএ)।

সর্বশেষ খবর