শুক্রবার, ২ জুন, ২০২৩ ০০:০০ টা

হর্স ট্রেডিং এবং সংবিধানের ৭০ অনুচ্ছেদ

অধ্যাপক ডক্টর আবু সাইয়িদ

হর্স ট্রেডিং এবং সংবিধানের ৭০ অনুচ্ছেদ

১. ধূসর যুগ পেরিয়ে চলে আসি সতেরো শতকে। বাঙালি চরিত্র সম্পর্কে হেস্টিং লিখেছেন, “মহিষের কাছে সিংয়ের যে মূল্য, বাঘের কাছে থাবার যে গুরুত্ব, মৌমাছির যেমন হুল, পুরানা গ্রিক কবিতা অনুসারে নারীর জন্য সৌন্দর্য যা, বাঙালির কাছে প্রতারণা তেমনি মূল্যবান। এরা লম্বা লম্বা প্রতিজ্ঞা করে, প্রতিজ্ঞা ভঙ্গ করার সুন্দর অজুহাত দেখায়, প্রতারণা, মিথ্যা হলফ, জালিয়াতি এসব তারা আত্মরক্ষার্থে কিংবা অন্যের ক্ষতি করার জন্য অস্ত্র হিসেবে ব্যবহার করতে দ্বিধা করে না।” হেস্টিংস এ কথাগুলো লিখেছেন আজ থেকে ২৬৬ বছর আগে। কথাগুলো কালের যাত্রায় আজও আমাকে আঘাত করে। সত্যি কি আমাদের মানসিকতায় পরিবর্তন হয়েছে?

২. ১৯৪৬ সালে পাকিস্তান-ভারত বিভক্তির সময় বাংলার মুখ্যমন্ত্রী কে হবেন? ইস্পাহানী-আদমজী টাকার থলি হাতে খাজা নাজিমউদ্দিনের পক্ষে। পূর্ববঙ্গের অ্যাসেম্বলিতে সোহরাওয়ার্দীর সংখ্যাগরিষ্ঠ। অ্যাসেম্বলি বসল। এ সম্পর্কে শেখ মুজিব কী বলেছেন, তা দেখে নিতে পারি। তিনি বলেন, “শহীদ সাহেবের পক্ষে ভোট বেশি ছিল। ... শেষ পর্যন্ত সিলেট জেলার সতেরোজন এমএলএ কলকাতা পৌঁছাল, তারাও ভোট দিবেন। সিলেটের এমএলএদের জিজ্ঞাসা, শহীদ সাহেবের প্রোগ্রাম কী? ডা. মালেক বললেন, প্রথম কাজ হবে জমিদারি প্রথা উচ্ছেদ করা। ফল হলো উল্টা, তিনজন এমএলএ ছাড়া আর সবাই ছিলেন সিলেটের জমিদার। শহীদ সাহেবের কাছে সিলেটের এমএলএরা দাবি করলেন, তিনটি মন্ত্রিত্ব দিতে হবে সিলেটে। শহীদ সাহেব বললেন, ‘আমি কোনো ওয়াদা করি না। যা প্রাপ্য তাই পাবেন।’ অন্যদিকে খাজা নাজিমউদ্দিন তাদের দাবি মেনে নেন। ডা. মালেক এসে বললেন, ‘কিছু টাকা খরচ করলে বোধহয় অবস্থা পরিবর্তন করা যেত।’ শহীদ সাহেব মালেক সাহেবকে বললেন, ‘টাকা আমি কাউকেও দেব না, এই অসাধু পন্থা অবলম্বন করে নেতা আমি হতে চাই না। আমার কাজ আমি করেছি।’ মুজিব বললেন, “শহীদ সাহেবকে সকালবেলা আমি বলেছিলাম, আমাদের এমএলএদের ওরা ভাগিয়ে নিয়ে শাহাবুদ্দীন সাহেবের বাড়িতে রেখেছে। আপনি কলকাতা মুসলিম লীগকে খবর দেন, আমরা ওদের কেড়ে আনব, আমাদের কাছে ওরা দাঁড়াতে পারবে না। শহীদ সাহেব হেসে দিয়ে বললেন, না দরকার নাই, মানুষ হাসবে। তুমি ছেলে মানুষ বুঝবা না।” অর্থের কাছে, ক্ষমতার কাছে পরিষদ সদস্যরা বিক্রি হয়ে গেল।

৩. পাকিস্তান হলো। আন্দোলন লড়াই শেষে ১৯৫৪ সালের নির্বাচন হলো। পূর্ববঙ্গের সংসদের আসন সংখ্যা ছিল ৩০৯। পৃথক নির্বাচনী প্রথায় অমুসলিম আসন ছিল ৭২টি। নির্বাচনে আওয়ামী লীগ ১৪৩, কৃষক শ্রমিক পার্টি ৪৮, নেজামী ইসলাম ২২, গণতন্ত্রী পার্টি ১৩, খেলাফতে রাব্বানী পার্টি ২, জাতীয় কংগ্রেস ২৫, তফসিলি ফেডারেশন ২৭, সংখ্যালঘু যুক্তফ্রন্ট ১৩, কমিউনিস্ট পার্টি ৪ এবং মুসলিম লীগ ৯টি আসন লাভ করে। সে নির্বাচনী ফলাফল বানচাল করার লক্ষ্যে নারায়ণগঞ্জের আদমজী জুটমিলে বাঙালি-অবাঙালি কর্মচারীদের মধ্যে প্রচ- দাঙ্গা বাধিয়ে দেওয়া হলো। উদ্দেশ্য, যুক্তফ্রন্ট মন্ত্রিসভাকে ভেঙে দেওয়ার অজুহাত সৃষ্টি করা। গণরায়ের বিরুদ্ধে বহুমুখী ষড়যন্ত্র।

৪. পূর্ববঙ্গে ৯২-এ ধারা প্রয়োগ করে ‘যুক্তফ্রন্ট’ মন্ত্রিসভা ভেঙে দেয়। জেনারেল আইয়ুব খান শাহেদ আলী হত্যাকান্ডকে সামনে নিয়ে আসে। ১৯৫৮ সালের ২০ সেপ্টেম্বর। পূর্ব পাকিস্তানের বিধান সভায় স্পিকার আবদুল হাকিম আসন গ্রহণ করার কয়েক মিনিটের মধ্যেই মুসলিম লীগ দলের হাশেম উদ্দিন আহমেদ প্রস্তাব তুললেন যে, আওয়ামী লীগের যে ছয়জন সদস্য পাবলিক প্রসিকিউটর পদে যোগদান করেছেন, সংসদ থেকে তাদের বহিষ্কার করতে হবে। ওই সময় পাকিস্তানে প্রধানমন্ত্রী মালিক ফিরোজ খান নূন অর্ডিন্যান্স জারি করে নির্বাচন কমিশনের সিদ্ধান্তকে নাকচ করে দেন। ন্যাপের সদস্য দেওয়ান মাহবুব আলী স্পিকার আবদুল হাকিমের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনেন। এসব নিয়ে পার্লামেন্টে ছোটখাটো দাঙ্গা-হাঙ্গামা বেধে যায়। স্পিকার আবদুল হাকিম পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে না পেরে সভাকক্ষ ছেড়ে দেন। তখন ডেপুটি স্পিকার শাহেদ আলী স্পিকারের শূন্য আসনে উপবেশন করেন। এর আগে ফ্লোর ক্রসিংয়ের সুবাদে মুখ্যমন্ত্রী আবুল হোসেনকে চার দিনে তিনবার সরকার পরিবর্তন করতে হয়।

৫. ২৩ সেপ্টেম্বর ডেপুটি স্পিকার শাহেদ আলীর সভাপতিত্বে অধিবেশন শুরু হলো। ডেপুটি স্পিকারের সভাপতিত্বে হাউস শুরু হলে অপজিশন দলের হট্টগোল বেপরোয়া হয়ে দাঁড়ায়। তাদের দাবি, শাহেদ আলী কালবিলম্ব না করে স্পিকারের আসন যেন ত্যাগ করেন। এমনকি কৃষক শ্রমিক পার্টির মুখ্যমন্ত্রী আবু হোসেন সরকার উত্তেজিত হয়ে ডেপুটি স্পিকারের উদ্দেশে চিৎকার করে বলেন, ‘আপনি যদি এ মুহূর্তে স্পিকারের চেয়ার না ছাড়েন তবে আপনাকে আমরা খুন করে ফেলব।’ ‘আমার দেখা রাজনীতির ৫০ বছর’ বইতে আবুল মনসুর আহমেদ লিখেছেন, ‘শুধু মৌখিক নয়, কায়িক। শুধু খালি-হাতে কায়িক নয়, সশস্ত্র কায়িক। পেপার ওয়েট, মাইকের মাথা, মাইকের ডান্ডা, চেয়ারের পায়া-হাতল ডেপুটি স্পিকারের দিকে মারা হইতে লাগিল। অপজিশনের কেউ কেউ মঞ্চের দিকে ছুটলেন।’ বিরোধীদলীয় চক্রান্তকারীদের ইট-পাটকেলে ডেপুটি স্পিকার আহত হন। তিনি ছিলেন ডায়াবেটিস রোগী। আহত অবস্থায় ডেপুটি স্পিকার শাহেদ আলীকে হাসপাতালে ভর্তি করা হয়। পরের দিন তিনি মৃত্যুবরণ করেন। শাহেদ আলীর হত্যা ছিল একটি পরিকল্পিত চক্রান্তের পরিণতি। শাহেদ আলী ছিলেন আওয়ামী লীগ দলের সদস্য।

৬. ইতোমধ্যে জেনারেল মির্জাকে হটিয়ে প্রধান সেনাপতি আইয়ুব খান ক্ষমতা দখল করেন। সামরিক শাসন জারি হলো। সংসদ ভেঙে গেল। নেতাদের গ্রেফতার করা হলো। রাজনীতি নিষিদ্ধ। তারপর চলল আইয়ুব খানের লৌহ শাসন। চালু করলেন মৌলিক গণতন্ত্র। আইয়ুব খানের ইউনিয়ন বোর্ড বি.ডি. মেম্বাররা তেলেসমাতি খেলা দেখালেন। নির্বাচনের এক সপ্তাহ আগে থেকেই সংখ্যাগরিষ্ঠ মেম্বারদের হাইজ্যাক করে অর্থ ও অন্যান্য সুবিধা দিয়ে তাদের অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়া হয়। ভোটের দিন এসে তারা উদয় হন। পাবনার বেড়া থেকে ইউনিয়ন বোর্ড চেয়ারম্যান নিযুক্ত হন রাজা মিয়া। তিনি ছিলেন সজ্জন। আলীগড় বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট। আইয়ুব খানের আমলে বেড়া-সাঁথিয়া-সুজানগর নির্বাচনী এলাকা থেকে তার বিরুদ্ধে দাঁড়ান সুজানগরের রিয়াজ উদ্দিন। তিনি টাকার থলি হাতে নিয়ে নেমেছিলেন। বিডি মেম্বারদের কিনে ফেলেন। রাজা মিয়া পরাজিত হন।

৭. বাংলাদেশের গণপরিষদে অনুচ্ছেদ ওয়ারী আলোচনার সময় শ্রদ্ধেয় সুরঞ্জিত সেনগুপ্ত ৭০ অনুচ্ছেদ নিয়ে প্রশ্ন তোলেন, ‘এটার আমদানি কোথা থেকে হয়েছে?’ তিনি প্রস্তাব করেন, ‘কোনো রাজনৈতিক দল যদি কোনো পরিষদ-সদস্যকে বহিষ্কার করতে চায়, তাহলে সেটা তার ওয়ার্কিং কমিটি করতে পারে এবং একমাত্র ওয়ার্কিং কমিটিরই তা করা উচিত।’ ড. কামাল হোসেন জবাবে বলেন, ‘সংসদীয় গণতন্ত্র যদি সঠিকভাবে চালাতে হয়, তাহলে পার্টি পদ্ধতির প্রয়োজন আছে। যেখানেই গণতন্ত্র সফল হয়েছে, যেখানেই সুষ্ঠু পার্টি পদ্ধতি থাকে। গণতন্ত্র চর্চা এবং গণতন্ত্র ধারাবাহিকতার জন্য এটা করা হয়েছে।’

৮. এখানে ব্রিটেনের দৃষ্টান্ত দেওয়া যেতে পারে। হাউস অব কমন্সের ৩৬০ জন মেম্বার দলীয় শৃঙ্খলা মেনে কাজ করেন। ১৯৫৬ সালে ব্রিটিশ-ফ্রান্স যখন সুয়েজ খাল নিয়ে আক্রমণ করে, তখন ব্রিটিশ সংসদ সদস্য স্ট্যানলি ইভানস সরকারের পক্ষে ভোট দেননি। ১ নভেম্বর, ১৯৫৬ সাল। তিনি বলেন, সুয়েজ ক্যানালের ওপর আক্রমণ করে অন্যায় করা হয়েছে এবং তার দ্বারা সদস্যদের অধিকার ক্ষুণœ করা হয়েছে এবং অন্যের স্বাধীনতার ওপর হস্তক্ষেপ করা হয়েছে। তিনি দল থেকে পদত্যাগ করেন। প্রতিবেশী দেশ ভারতের পার্লামেন্টের সদস্যরা পার্টি থেকে নির্বাচিত হওয়ার পর সেই পার্টির বিরুদ্ধে ভোট দিলে তিনি পদত্যাগ করেন। নিজের ইচ্ছামতো তিনি সেটা করতে পারেন। তাহলে সদস্যের পদ শূন্য হয়ে যায়।

৯. বর্তমানে বাঙালি জাতির পরাধীন মানসিকতা কতটুকু পরিবর্তন হয়েছে? নীতি-নৈতিকতা, সংসদীয় নিয়ম-শৃঙ্খলা কতটুকু মেনে চলেন বা চর্চা করেন? ৭০ অনুচ্ছেদ না থাকলে সংসদ হতো কেনাবেচার হাট। ৭০ অনুচ্ছেদ তুলে দিলে এটা হবে হর্স-ট্রেডারদের জমজমাট আখড়া। সকালে এক সরকার। বিকালে ফ্লোর ক্রসিং করে অন্য সরকার। আবু হোসেন সরকারের আমলের মতো।

১০. আমরা বাজেটের কথা বলে থাকি। সংবিধানে ‘বাজেট’ কথা নেই। আছে অর্থবিল। এখানে বিশেষভাবে প্রতিধানযোগ্য যে, ৭০ অনুচ্ছেদের মর্ম অনুযায়ী সংসদ কর ধার্য (৮৩ অনুচ্ছেদ) সরকারি অর্থ নিয়ন্ত্রণ (৮৫ অনুচ্ছেদ) প্রজাতন্ত্রের সরকারি হিসেবে প্রদত্ত অর্থ (৮৬ অনুচ্ছেদ) বিশেষ করে অর্থবিল নিয়ে আলোচনা, সমালোচনা, সংশোধন সম্পর্কে বিবৃতি, বক্তব্য রাখতে বাধা নেই। সরকারের অপচয়, অনিয়ম, দুর্নীতি ও গৃহীত কল্যাণমুখী প্রকল্পের কালক্ষেপণ নিয়ে সুনির্দিষ্ট আলোচনা করতে বাধা নেই। কৃষকের কথা, শ্রমিকের ব্যথা, লুট, অর্থ পাচার, মুদ্রাস্ফীতি, সংবাদপত্রের স্বাধীনতা, সরকারের কৃৎকর্ম নিয়ে কথা বলতে ৭০ অনুচ্ছেদ কোথায় বাধা দিয়েছে? ৭০ অনুচ্ছেদ এ ক্ষেত্রে কোন বিষয়ে বাধাগ্রস্ত বা নিষেধ করেছে? করেনি। সংসদ সদস্যরা এসব প্রশ্ন উত্থাপনে নিশ্চুপ থাকেন কেন? এর সহজ উত্তর হলো দাগি মানুষ কোনো দিন কঠিন সত্যের মুখোমুখি হন না। ৭০ অনুচ্ছেদের অজুহাত তুলে নিজেদের দুষ্কর্ম আড়াল করে বন্দনার আসর শুরু করেন। তবে বাজেট পাসের সময় দলের নির্দেশ মানতে হবে। তাহলে আমরা কি ৭০ অনুচ্ছেদ রদ করে হর্স ট্রেডিংয়ের কালচার শুরু করব?

লেখক : ৭২ সালের খসড়া সংবিধান প্রণয়ন কমিটির সদস্য ও সাবেক তথ্য প্রতিমন্ত্রী

সর্বশেষ খবর