শুক্রবার, ২৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

দেশব্যাপী উৎসবে মুখর সাংস্কৃতিক অঙ্গন

দেশব্যাপী উৎসবে মুখর সাংস্কৃতিক অঙ্গন

উৎসবে মুখর এখন সারা দেশ। একদিকে যেমন চলচ্চিত্র ও নাট্যাঙ্গনে চলছে নির্বাচনী হাওয়া, অন্যদিকে আবৃত্তি, নৃত্য ও মঞ্চনাট্য উৎসবে জমজমাট সাংস্কৃতিক অঙ্গন।  সবকিছু মিলিয়ে উৎসবের আমেজে ভাসছে সবাই। বিস্তারিত লিখেছেন- পান্থ আফজাল

 

চলচ্চিত্র-নাটকের সংগঠনের নির্বাচন

কাকতালীয়ভাবে একই দিনে অনুষ্ঠিত হচ্ছে দেশীয় শোবিজ তারকাদের দুই সংগঠনের নির্বাচন। তাই পুরো শোবিজ অঙ্গন এখন জমজমাট। দুই নির্বাচন ঘিরে ইতোমধ্যেই জমে উঠেছে বিনোদনপাড়া। হাওয়া লেগেছে শোবিজের বাইরেও। প্রায় সময়ই ফাঁকা পড়ে থাকা এফডিসিতে এই মাঘে বসেছে নির্বাচনী উত্তাপ। নির্বাচনকে কেন্দ্র করে এফডিসিতে প্রতিদিন তারকাদের মেলা বসেছে। আজ বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির দ্বিবার্ষিক নির্বাচন হচ্ছে এফডিসিতে। ১৭তম নির্বাচনে এবার নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করছেন পীরজাদা হারুন। তাঁর সঙ্গে থাকছেন বি এইচ নিশান ও বজলুর রাশীদ চৌধুরী। আপিল বোর্ডের চেয়ারম্যান হিসেবে থাকছেন পরিচালক সোহানুর রহমান সোহান। আসন্ন চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে দুটি প্যানেল অংশ নিচ্ছে। একটিতে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে রয়েছেন ইলিয়াস কাঞ্চন ও নায়িকা নিপুণ। অন্যটিতে আছেন মিশা সওদাগর ও জায়েদ খান। এদিকে গত জুনে মেয়াদ শেষ হলেও দীর্ঘ ছয় মাস দেরিতে আজ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হচ্ছে অভিনয় শিল্পী সংঘের নির্বাচন। নির্বাচনী প্রচারণার ব্যস্ততা শেষ হচ্ছে আজ শিল্পীদের ভোট দানের মাধ্যমে। তবে এফডিসির নির্বাচনের মতো অভিনয় শিল্পী সংঘের নির্বাচন প্যানেলভিত্তিক নয়। ফলে এ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন সব প্রার্থী। দুই বছর মেয়াদি কমিটির জন্য এবার সভাপতি হিসেবে আহসান হাবিব নাসিম ও ড. শাহাদাৎ হোসেন নিপু এবং সাধারণ সম্পাদক পদে কবীর টুটুল ও রওনক হাসান প্রতিদ্বন্দ্বিতা করছেন। অন্যদিকে সহ-সভাপতি পদে লড়ছেন আনিসুর রহমান মিলন, ইকবাল বাবু, তানভীন সুইটি, তানিয়া আহমেদ, দিলু মজুমদার ও সেলিম মাহবুব। নির্বাচনে যুগ্ম সাধারণ সম্পাদক পদে প্রার্থী হয়েছেন নাজনীন হাসান চুমকি, শামীমা তুষ্টি, হাসান জাহাঙ্গীর ও জামিল হোসেন। সাংগঠনিক সম্পাদক পদের জন্য লড়ছেন সাজু খাদেম, তুষার মাহমুদ ও জুলফিকার চঞ্চল। আইন ও কল্যাণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন রওনক, বিশাখা, শ্যামলী, ঊর্মিলা, শ্রাবন্তী কর। কার্যনির্বাহী সাতটি সদস্য পদের জন্য ২০ জন প্রার্থী হয়েছেন। তাঁরা হলেন- আবুল কালাম আজাদ, আশরাফ কবির, আইনুন নাহার পুতুল, আশরাফুল আলম খান, এ এ এম গোলাম কিবরিয়া (তানভীর), খালেদ আহমেদ সালেহীন (রাজীব সালেহীন), নুরুন নাহার বেগম, মরিয়ম সরকার (মিষ্টি মারিয়া), মাসুদ আলম তানভীর (তানভীর মাসুদ), মিজানুর রহমান (মাজনুন মিজান), মো. আবদুল হান্নান আখন্দ, মো. আমিনুল বারী (এজাজ বারী), মৌসুমী হামিদ, রেজাউল করিম সরকার (রেজাউল রাজু), শামস সুমন, শ্যামল জাকারিয়া, স্মরণ কুমার সাহা, সংগীতা চৌধুরী, সূচনা সিকদার, হাফিজুর রহমান (হিমে হাফিজ)। অভিনয় শিল্পী সংঘের নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করছেন খায়রুল আলম সবুজ। নির্বাচন কমিশনার হিসেবে তাঁর সঙ্গে দায়িত্ব পালন করছেন নরেশ ভূঁইয়া ও মাসুম আজিজ। আপিল বোর্ডের দায়িত্বে রয়েছেন অভিনেতা মামুনুর রশীদ ও আইনজীবী জুয়েল। এই নির্বাচনে ভোটার সংখ্যা ৭৪৮ জন।

 

‘বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব’ শুরু

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষকে সামনে রেখে গতকাল শুরু হয়েছে বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব। সকাল ১০টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে এ উৎসব শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে পাঁচ দিনব্যাপী এ অনুষ্ঠানের উদ্বোধন ও পদক প্রদান করেন। সারা দেশের প্রায় সোয়া ৩০০ সংগঠনের সাড়ে ৪ হাজার আবৃত্তি শিল্পী অংশ নিয়েছেন। ‘জন্মের সুবর্ণে জাগো সম্প্রীতির স্বরে মুক্তির ডাক দেয় পিতা আজও ঘরে ঘরে’ এই স্লোগানে সারা দেশের আবৃত্তি সংগঠনগুলোর ফেডারেশন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ উৎসবের আয়োজন করেছে। আজ উৎসবের উদ্বোধন হবে বেলা ১১টা ৩০ মিনিটে। বিষয়টি নিশ্চিত করেছেন আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহ্কাম উল্লাহ্। দেশবরেণ্য সংস্কৃতিজন এবং রাজধানীর আবৃত্তি সংগঠনগুলোর প্রতিনিধিরা অনুষ্ঠানে যোগ দেন। আবৃত্তি সমন্বয় পরিষদের ৬৪টি জেলার সংগঠনগুলো ভার্চুয়ালি উৎসবে যুক্ত ছিল। এদিকে উৎসবে প্রথমবারের মতো ‘বঙ্গবন্ধু শেখ মুজিব আবৃত্তি পদক প্রদান’ করা হয়। ২০২০ সালে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব আবৃত্তি পদকে গোলাম মুস্তাফা (মরণোত্তর), ২০২১ সালে সৈয়দ হাসান ইমাম ও আশরাফুল আলম এবং ২০২২ সালে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব জাতীয় আবৃত্তি পদকে’ ভূষিত হন জয়ন্ত চট্টোপাধ্যায়, কাজী মদিনা ও ভাস্বর বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে, সংস্কৃতিবান্ধব কয়েকটি প্রতিষ্ঠান এবং গুণী আবৃত্তি শিল্পীসহ ৫০ জনকে ‘বঙ্গবন্ধু আবৃত্তি স্মারক’ প্রদান করা হয়।

 

‘প্রাচ্যনাট স্কুল’-এর ২০ বছর

আজ দেশের অন্যতম নাট্যদল প্রাচ্যনাটের অভিনয় শেখার স্কুল ‘প্রাচ্যনাট স্কুল’-এর ২০ বছর পূর্তি। এ উপলক্ষে ‘২০ এ বিষক্ষয়’- এই স্লোগান নিয়ে ধানমন্ডির কবি নজরুল ইনস্টিটিউটে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে ‘প্রাচ্যনাট স্কুল অব অ্যাকটিং অ্যান্ড ডিজাইন ২০ বছর পূর্তি উৎসব’। দিনব্যাপী উৎসবের আয়োজনে থাকছে থিম সংগীত, নাচ পরিবেশনা, স্কুল কো-অর্ডিনেটরদের সম্মাননা প্রদান, ইমপ্রোভাইজেশন নির্মাণ, মিউজিক্যাল পারফরমেন্স, শিক্ষকদের সম্মাননা, ইমপ্রোভাইজেশন প্রদর্শনী, গানের জলসা, সমাপনী আড্ডা ও জাতীয় সংগীতের সফঙ্গ মোমবাতি প্রজ্বালন। অনুষ্ঠানটি কভিড-১৯ স্বাস্থ্যবিধি মেনে আয়োজন করা হচ্ছে। প্রসঙ্গত. ৬ মাস মেয়াদি ৪০টি ব্যাচে দেড় হাজারের বেশি শিক্ষার্থী এই স্কুলের আঙিনায় ঠাঁই পেয়েছিল। কমবেশি সবারই থিয়েটার বা শিল্পের নানা শাখা নিয়ে আগ্রহ আর উদ্যমের আঁতুড়ঘর এই ‘প্রাচ্যনাট স্কুল’।

 

ঢাকা থিয়েটার মঞ্চের নাট্যমেলা

প্রতিষ্ঠার ৩৩তম বার্ষিকী উপলক্ষে শিল্পকলা একাডেমিতে চার দিনব্যাপী নাট্যমেলার আয়োজন করেছে ঢাকা থিয়েটার মঞ্চ। ‘সম্প্রীতির জন্য নাটক’ স্লোগানে মঙ্গলবার সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এ নাট্যমেলার উদ্বোধন হয়। মেলার আজ শেষ দিনে প্রদর্শিত হবে ঢাকা থিয়েটার মঞ্চের নাটক ‘বীরসা মুন্ডা’।

সর্বশেষ খবর