২৩ জুন, ২০২১ ১৭:২০

রংপুরে ছাদ বাগানে দামি আম 'সূর্যডিম'

নিজস্ব প্রতিবেদক, রংপুর:

রংপুরে ছাদ বাগানে দামি আম 'সূর্যডিম'

সবচেয়ে দামি আম এগ অব সান ম্যাঙ্গো এখন রংপুরের এক ব্যক্তির ছাদ বাগানে শোভা পাচ্ছে। এই প্রজাতির আমকে কেউ সূর্যডিম, কেউ মিয়াজাকি আবার কেউ রেড ম্যাঙ্গো হিসেবে সম্বোধন করে থাকেন। ওই ব্যক্তির নাম মহিউদ্দিন আলমগীর তোতা মিয়া। তিনি একটি বেসরকারি প্রতিষ্ঠানে ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি নগরীর বকুলতলা এলাকায় নিজ বাড়ির দোতলায় ছাদ বাগানে এই দুর্লভ প্রজাতির আম ফলিয়েছেন।  

তোতা মিয়া বলেন, দুই বছর আগে এক বন্ধু ভারত থেকে ৪টি এই প্রজাতির আমের চারা এনেছিলেন। তিনি একটি চারা নিয়ে ছাদের টবে লাগিয়েছেন। প্রথম অবস্থায় অনেক আম ধরেছিল। কিন্তু টিকেনি। বর্তমানে গাছে ৬টি আম রয়েছে। তিনি বলেন, প্রতিটি আমের ওজন ৭০০ থেকে সাড়ে ৮০০ গ্রাম পর্যন্ত হয়। এই আম প্রতি কেজি ২ লাখ ৮০ হাজার টাকায় বিক্রি হয়। সেই হিসেবে একটি আমের দাম পড়ে ২ লাখ টাকার ওপর। 

মিয়াজাকি এটি জাপানি আম। বিশ্ব বাজারে এটি রেডম্যাংগো নামে পরিচিত। সূর্যডিম আম তথা মিয়াজাকি জাতের এ আম পৃথিবীর অন্য সব আমের চেয়ে ১৫ গুণ বেশি সুস্বাদু ও মিষ্টি। শুধু স্বাদে নয়, দামে সবচেয়ে বেশি। 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি ঢাকার ডিএই অতিরিক্ত উপ-পরিচালক আবু সায়েম জানান, ওই আম জাপানে হয়ে থাকে। সৌখিন ব্যক্তিরা ছাদ বাগানের টবে ও বাগানে 'মিয়াজাকি’, ‘রেড ম্যাঙ্গো’ চাষ করতে পারেন। তিনি বলেন, রংপুরে যেমন হাড়িভাঙ্গা আমের সুখ্যাতি সারাদেশে রয়েছে। তেমনি সরাবিশ্বে মিয়াজাকি আমের সুখ্যাতি রয়েছে। এই প্রজাতির আম বাংলাদেশে উৎপাদন করা সম্ভব বলে তিনি মনে করেন।

বিডি প্রতিদিন/ মজুমদার 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর