৪ আগস্ট, ২০২১ ১১:৩৪

গরীবের বিনাপয়সার মফিজুল ডাক্তার

সরকার হায়দার, পঞ্চগড়

গরীবের বিনাপয়সার মফিজুল ডাক্তার

গরীবের বিনাপয়সার মফিজুল ডাক্তার

পঞ্চগড়ের তেতুলিয়া উপজেলার ভজনপুর ইউনিয়নের প্রায় অর্ধশতাধিক গ্রামে বিনাপয়সায় চিকিৎসা দিয়ে আসছেন পল্লী চিকিৎসক মফিজুল ইসলাম। ওই এলাকার হাজার হাজার দরিদ্র থেকে উচ্চবিত্ত মানুষের চিকিৎসার ভরসা তিনি। রাত-দিন ২৪ ঘণ্টা অসুস্থ রোগীর ফোন পেলেই ছুটে যান তিনি। চিকিৎসা দেন বিনাপয়সায়। কারও কাছে তিনি কোনও ভিজিট চান না। রোগীর পরিবারের ইচ্ছে অনুযায়ী যা দেন তাতেই তিনি খুশি। করোনা ভাইরাসের মহামারীতেও জীবন বাজি রেখে তিনি চিকিৎসা দিয়ে চলেছেন গ্রামে গ্রামে। অনেক দিন আগে ৮০’র দশকে কলেরা মহামারীতেও এই এলাকায় চিকিৎসা সেবা দিয়েছেন মফিজুল ইসলাম। তার বাড়ি ওই ইউনিয়নের গিতালগজ গ্রামে। তিনি মৃত বশিরউদ্দিন আহমেদের ছেলে। গিতালগজ উচ্চবিদ্যালয়ে শিক্ষকতাও করেছেন তিনি। বর্তমানে এই এলাকায় ঘরে ঘরে সর্দি, কাশি জ্বর বিরাজ করছে। বাড়ছে করোনা আক্রান্ত রোগী। কিন্তু এখনও তিনি জীবনের ঝুঁকি নিয়ে প্রাথমিক চিকিৎসা দিয়ে যাচ্ছেন।

এলাকাবাসী জানান, মফিজুল ডাক্তার শুধু চিকিৎসা সেবাই নয় এলাকার শিক্ষানুরাগী ব্যক্তি তিনি। তার উদ্যোগে এই এলাকায় তিনটি শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয়েছে। ডাক্তার মফিজুল দীর্ঘকাল ধরে বিনাপয়সায় চিকিৎসা সেবা দিয়ে আসছেন। যেকোনও সময় ডাকলেই তাকে পাওয়া যায়। ঝড়-বৃষ্টি, গভীর রাত উপেক্ষা করে তিনি রোগীর বাড়িতে চলে যান। তারপর অভিজ্ঞতা অনুযায়ী চিকিৎসা দেন। রোগীকে নানা ধরনের পরামর্শ দেন। শুধু এটাই নয় কিভাবে স্বাস্থ্য ভালো রাখা যায় তার পরামর্শও দেন তিনি। প্রায় কয়েকযুগ থেকে তিনি এই সেবা দিয়ে আসছেন।

 মফিজুল ডাক্তার জানান, ১৯৮০ সালের দিকে তিনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আওতায় পল্লী চিকিৎসকের প্রশিক্ষণ নেন তিনি । এর পর চিকিৎসা সংক্রান্ত নানা বইপত্র পড়ে নিজের অভিজ্ঞতাকে শানিত করেন। ৮০’র দশকে কলেরা রোগ মহামারী আকারে দেখা দেয় এই অঞ্চলে। অনেকে মারা যায়। এসময় তিনি জীবন বাজি রেখে কলেরা রোগীদের বিনাপয়সায় চিকিৎসা সেবা দেন। তিনি বলেন, সেইসময় ঘরে ঘরে অভাব ছিল। দারিদ্র্যর কারণে মানুষ চিকিৎসা নিতে পারতো না। সেই সময় চোখের সামনে কলেরায় আক্রান্ত মানুষের মৃত্যু দেখেছি। তারপর থেকেই চিকিৎসা সেবা দিয়ে আসছি। এই এলাকা অত্যন্ত প্রত্যন্ত এলাকা। হাসপাতাল বা ক্লিনিকে চিকিৎসা নেওয়ার মতো এখনও অনেকের সামর্থ্য নেই। তাই পারিশ্রমিক চাই না। যার যার ইচ্ছা মতো দেয়। জ্বর, সর্দি,গ্যাস্ট্রিক-সহ সাধারণ রোগের চিকিৎসা দেন তিনি।

ডাক্তারপাড়া গ্রামের ছালাম উদ্দিন জানান, অসুস্থতায় আমাদের একমাত্র ভরসা মফিজুল ডাক্তার। যখন খুঁজেছি তখনও পেয়েছি। ছোটবেলা থেকেই দেখে আসছি তিনি গরীব মানুষকে বিনাপয়সায় চিকিৎসা সেবা দিয়ে আসছেন। 

মাঝিপাড়া মহিলা কলেজের অর্থনিতী বিভাগের সহকারী অধ্যাপক আব্দুল খালেক জানান, তিনি আমাদের গ্রামের গর্ব। তার উদ্দীপনায় আমি উচ্চ শিক্ষা লাভ করেছি। তিনি গরীবের ডাক্তার । একজন সংস্কৃতি পিপাসু মানুষ।

উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু জানান, দীর্ঘকাল ধরে ডাক্তার মফিজুল বিনাপয়সায় বাড়িতে বাড়িতে চিকিৎসা প্রদান করেন। ওই এলাকার দরিদ্র মানুষের ভরসার ডাক্তার তিনি।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর