রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৩ ০০:০০ টা
পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রীর বিবৃতি

শেষ মুহূর্তেও কাদের মোল্লা ছিলেন অবিভক্ত পাকিস্তানের অনুগত

একাত্তরে কাদের মোল্লার 'সহযোগিতা'র কথা স্মরণ করে তার মৃত্যুদণ্ড কার্যকর করায় গভীর শোক ও উদ্বেগ জানিয়েছে পাকিস্তান। একাত্তরে বাংলাদেশে গণহত্যা পরিচালনাকারী পাকিস্তানের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী নিসার আলী খান গতকাল এক বিবৃতিতে বলেন, অবিভক্ত পাকিস্তানের প্রতি কাদের মোল্লার বিশ্বস্ততা ও আনুগত্যের জন্য দেওয়া এই ফাঁসিতে পাকিস্তানের জনগণ গভীরভাবে শোকাহত। তবে পাকিস্তানের সংসদে তার মৃত্যুতে শোক জানানোর জন্য প্রস্তাব উত্থাপন হলেও তা পাস করা নিয়ে দ্বিধার সৃষ্টি হয়েছে। একাত্তরে পাকিস্তান আর্মিকে সহায়তার জন্যই এ শোক প্রস্তাব উত্থাপন করেছেন পাকিস্তান জামায়াতের এক নেতা।

বাংলাদেশের অভ্যন্তরীণ কোনো বিষয়ে হস্তক্ষেপে পাকিস্তান বিশ্বাস করে না বলে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে ফাঁসির আগে বলা হয়েছিল। কিন্তু কার্যকরের পর পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী বিবৃতিতে বললেন, ১৯৭১ সালের ঘটনার ৪২ বছর পর কাদের মোল্লার ফাঁসি দেওয়ার বিষয়টি অত্যন্ত দুর্ভাগ্যজনক, বেদনাদায়ক এবং কিছু লোক একে বিচার বিভাগীয় হত্যা হিসেবে মনে করছে। পাক মন্ত্রী বলেন, '৭১ সালে জামায়াতের এই নেতা পাকিস্তানের প্রতি যে আনুগত্য ও একাত্দতা প্রদর্শন করেছিলেন নিঃসন্দেহে সেই কারণে তাকে ফাঁসি দেওয়া হয়েছে। বাংলাদেশের জন্মের আগমুহূর্ত পর্যন্ত অবিভক্ত পাকিস্তানের সমর্থক কাদের মোল্লা এর প্রতি বিশ্বস্ত ও অনুগত ছিলেন এবং আজকে সব পাকিস্তানি তার এ মৃত্যুতে দুঃখিত এবং এর নিন্দা জানাচ্ছে।

মন্ত্রী চৌধুরী নিসার আলী খান তার বিবৃতিতে বলেন, বর্তমান আন্তর্জাতিক সম্পর্ক, আন্তর্জাতিক ইসলামী সম্প্রদায় এবং আধুনিক প্রজ্ঞা অনুসারে পুরনো বিষয়গুলোকে পেছনে ফেলে এগিয়ে এসে নতুন দিগন্তের সূচনা করা প্রয়োজন। কিন্তু এই অনাকাঙ্ক্ষিত ঘটনার মাধ্যমে সেই পুরনো ক্ষতকেই মনে করিয়ে দেওয়া হলো। তবে বাস্তবতা হলো যখন কোনো দেশ গৃহযুদ্ধের দিকে এগিয়ে যায়, তখন চারদিকে মতভিন্নতাগুলো সংঘাতে পরিণত হতে থাকে। কিন্তু শান্তি ও ভ্রাতৃত্বের জন্য জাতীয় স্বার্থে সব পক্ষের মতকে গ্রহণ করা উচিত।

অ্যাসেম্বলিতে নিন্দা প্রস্তাব নিয়ে দ্বিধা : পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলিতে শুক্রবার একটি শোক ও নিন্দা প্রস্তাব উত্থাপন করেছেন পাকিস্তান জামায়াতের নেতা সাহিবজাদা তারিকুল্লাহ। কিন্তু এ প্রস্তাব পাস হয়নি, সোমবার পর্যন্ত স্থগিত করা হয়েছে। প্রস্তাবে পাকিস্তান আর্মিকে মুক্তিযুদ্ধের সময় সহায়তা করতে কাদের মোল্লার ভূমিকার প্রশংসা করা হয়। প্রস্তাব উত্থাপনের পর প্রাদেশিক সমন্বয়কারী মন্ত্রী রিয়াজ হোসাইন পীরজাদা স্পিকার সরদার আয়াজ সাদিকের দৃষ্টি আকর্ষণ করে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং অন্যান্য দলের মতামত চাইতে সময় প্রার্থনা করেন।

সর্বশেষ খবর