সোমবার, ২ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বার্নিকাটের গাড়িবহরে হামলা মামলা অধিকতর তদন্তের নির্দেশ

আদালত প্রতিবেদক

বার্নিকাটের গাড়িবহরে হামলা মামলা অধিকতর তদন্তের নির্দেশ

ঢাকার সাবেক মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের গাড়িবহরে হামলার মামলা অধিকতর তদন্তের নির্দেশ দিয়েছেন আদালত। গতকাল ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম শহিদুল ইসলাম এ আদেশ দেন। এর আগে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) আব্দুল্লাহ আবু মামলাটি অধিকতর তদন্তের জন্য আবেদন করেন। আবেদনে বলা হয়, এ মামলায় ছয়জন সাক্ষী আদালতে সাক্ষ্য দিয়েছেন। মামলার রেকর্ড পর্যালোচনায় দেখা যায়, এজাহারে কোনো আসামির নাম নেই। তদন্তকারী কর্মকর্তা তদন্ত শেষে ৯জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) দিয়েছেন। পরে বিচারাধীন সময়ে ছয়জন সাক্ষীর মধ্যে তিনজনই ইশতিয়াক মাহমুদ নামে এক ব্যক্তির বিরুদ্ধে সাক্ষ্য দিয়েছেন। যার নাম মামলার এজাহার ও চার্জশিটে নেই। এ কারণে রাষ্ট্রপক্ষের মনে হচ্ছে মামলার তদন্ত সঠিকভাবে সম্পন্ন হয়নি। এজন্য ন্যায়বিচারের স্বার্থে মামলাটি সাক্ষীর পর্যায় থেকে উত্তোলন করে অধিকতর তদন্তের আদেশ প্রয়োজন।

মামলা সূত্রে জানা গেছে, ২০১৮ সালের ৪ আগস্ট রাতে রাজধানীর মোহাম্মদপুরে হামলার শিকার হন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদারের আমন্ত্রণে তার বাসায় গিয়েছিলেন বার্নিকাট।

 সেখানে ড. কামাল হোসেন, তার স্ত্রী হামিদা হোসেন, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা হাফিজ উদ্দিন আহমেদসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। ওইদিন রাত ১১টার দিকে ওই বাসা থেকে ফেরার সময় অতর্কিত হামলা চালানো হয় বার্নিকাটের গাড়িবহরে।

 হামলায় বার্নিকাট অক্ষত থাকলেও ক্ষতিগ্রস্ত হয় তার বহরে থাকা দুটি গাড়ি। ঘটনার পরদিন ৫ আগস্ট মোহাম্মদপুর থানায় সাধারণ ডায়েরি করেন সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার। পরবর্তীতে ১০ আগস্ট অভিযোগটি মামলা হিসেবে নথিভুক্ত করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর