শুক্রবার, ১৯ মে, ২০২৩ ০০:০০ টা
বিদ্যুৎ প্রতিমন্ত্রী বললেন

বিদ্যুৎ গ্যাসের দাম ছাড়া হবে আন্তর্জাতিক বাজারের ওপর

নিজস্ব প্রতিবেদক

গ্যাস-বিদ্যুতের দাম আন্তর্জাতিক বাজারের ওপর ছেড়ে দেওয়া হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, সরকার এ খাতে দীর্ঘ সময় ধরে যে ভর্তুকি দিয়ে আসছে সে জায়গা থেকে বের হওয়ার প্রস্তুতি চলছে। গতকাল রাজধানীর একটি হোটেলে বিশ্বব্যাংক ও পাওয়ার ডিভিশন আয়োজিত ‘নিউ মেকানিজম টু সাপোর্ট সিস্টেমেটিক আইডেন্টিফিকেশন অ্যান্ড একসেস টু ল্যান্ড ফর রিনিউএবল এনার্জি’ শীর্ষক কর্মশালা শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন।

সম্প্রতি গণমাধ্যমে তিতাস গ্যাসের দাম বৃদ্ধি করতে চায় এমন সংবাদ প্রকাশের পর এর সত্যতা জানতে চাইলে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ ও গ্যাসের দাম নির্ধারণের নীতিমালা প্রণয়নের কাজ চলছে। তিনি আরও বলেন, এখন সরকারের মূল লক্ষ্য সাশ্রয়ী বিদ্যুতের ব্যবস্থা করা। তার অংশ হিসেবে দুই বছরের মধ্যে ২ হাজার মেগাওয়াট ক্ষমতার সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। এর আগে সমাপনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, ভূমি, অর্থায়ন সংকট এবং বিশ্বব্যাপী সুদের হার বৃদ্ধি বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানির প্রসারে বাধা তৈরি করেছে। সোলার হোম সিস্টেম, মিনি গ্রিড এবং সৌর সেচ ব্যবস্থার মতো বিতরণকৃত নবায়নযোগ্য প্রযুক্তিতে বাংলাদেশ সাফল্য পেয়েছে।

যেহেতু আমাদের জমির স্বল্পতা রয়েছে তাই আমরা পরিকল্পনা করছি স্কুল-কলেজের ছাদ, বড় শিল্পকারখানার ছাদগুলোতে সৌরবিদ্যুৎ উৎপাদনে কাজে লাগাতে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান, পিডিবির চেয়ারম্যান প্রকৌশলী মো. মাহবুবুর রহমান, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন প্রমুখ।

সর্বশেষ খবর