শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

পূজার মিঠাই

পূজার চার-পাঁচ দিন ঘরে ঘরে চলে ধুমধাম খাবারের আয়োজন। মুখরোচক খাবারের পাশাপাশি তৈরি হয় রকমফের মিঠাই। রেসিপি প্রদান করেছেন তাহমিনা আক্তার ভাবনা।

পূজার মিঠাই

নারিকেল সন্দেশ

উপকরণ

নারিকেল : ১টি

চিনি : ১ কাপ

গুঁড়াদুধ : ১ কাপ

ঘি : ১ টেবিল চামচ

এলাচ : ৩টি

প্রণালি

প্রথমে নারিকেল মিহি করে বেটে নিতে হবে। পাত্রে ১ টেবিল চামচ ঘি দিন। নারিকেল বাটা ঘিতে  ছেড়ে দিন। চিনি ও এলাচ দিয়ে অনবরত নাড়তে থাকুন। চুলার আগুন কমিয়ে ফেলুন। নারিকেলগুলো নাড়লে যখন গুলিয়ে আসবে তখন দুধ মিশিয়ে নিন। এরপর নাড়তে নাড়তে যখন দুধ নারিকেলের সঙ্গে মিশে যাবে তখন নামিয়ে  ফেলুন। এরপর একটু ঠান্ডা করে পছন্দমতো ডিজাইন করে সন্দেশ  তৈরি করুন।

 

মোদক

উপকরণ

তরল দুধ : আধা কাপ

গুঁড়াদুধ : ১ কাপ

গুঁড়া চিনি : ৪ টেবিল চামচ

ঘি : ২ টেবিল চামচ

এলাচ গুঁড়া : ১ চিমটি

কাজুবাদাম কুচি : ২ টেবিল চামচ

প্রণালি

একটি প্যানে ১ চামচ ঘি দিয়ে বাদাম কুচি ভেজে তুলে রাখুন। একই প্যানে ১ চামচ ঘি, তরল দুধ মাঝারি আঁচে জ্বাল করুন। অল্প অল্প করে গুঁড়া চিনি আর গুঁড়াদুধ দিয়ে নাড়তে থাকুন। আঠালো  ডোয়ের মেতা হয়ে এলে নামিয়ে ফেলুন। এখন একটু  ডো বাদাম ভাজার সঙ্গে মেখে নিন। তারপর ডোয়ের ভিতর বাদামের মিশ্রণটি দিয়ে মোদক তৈরি করে  ফেলুন। এবার সাজিয়ে পরিবেশন করুন।

 

তিলের লাড্ডু

উপকরণ

সাদা তিল : ১ কাপ

আখের গুড় : আধা কাপ

ঘি : ২ টেবিল চামচ

লবণ : স্বাদমতো।

প্রণালি

প্রথমে মাঝারি আঁচে একটি প্যানে ৫ মিনিট তিল ভাজুন। তিল বাদামি রং ধারণ করলে চুলা থেকে নামিয়ে রাখুন। তারপর আরেকটি প্যান চুলায় দিন। গরম হয়ে এলে গুড় দিয়ে অল্প আঁচে সিরা তৈরি করুন। একটি কাপে ঠান্ডা পানি নিয়ে একটু গুড়ের সিরা দিন। সিরা যদি শক্ত হয়ে আসে, তবে বুঝবেন গুড়ের সিরাটি তৈরি। এবার সিরায় তিল দিয়ে মিশিয়ে নামিয়ে ফেলুন। তারপর হাতে অল্প ঘি মাখিয়ে তিল দিয়ে গোল করে লাড্ডু তৈরি করুন। ব্যস, তৈরি হয়ে গেল মজাদার তিলের লাড্ডু।

 

চালের পায়েশ

উপকরণ

দুধ : ১ লিটার
গোবিন্দভোগ চাল : এক মুঠো
তেজপাতা : ১টি
এলাচ : ৩টি
খেজুরের গুড় : আধা কাপ
ঘি : ১ চামচ
কাজুবাদাম : পরিমাণ মতো
কিশমিশ : পরিমাণ মতো
পেস্তাবাদাম : পরিমাণ মতো
লবণ : স্বাদমতো।

প্রণালি

প্রথমে চাল পানিতে ভালো করে ধুয়ে ভিজিয়ে রাখতে হবে ৩০ মিনিট। এবার হাঁড়িতে দুধ, আধা কাপ পানি, ঘি, তেজপাতা, এলাচ, লবণ পরিমাণ মতো দিয়ে ৫ মিনিট জ্বাল দিতে থাকুন। দুধ অনেকটা ঘন হয়ে এলে তাতে চাল দিন এবং একটু পর পর নাড়তে থাকুন। চাল সেদ্ধ হয়ে এলে গুড় দিয়ে আরও ৫ মিনিট জ্বাল দিতে হবে। এবার তাতে কিশমিশ, কাজুবাদাম, পেস্তা ছড়িয়ে দিন। ঠাণ্ডা হয়ে গেলে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর