শিরোনাম
বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

কুমিল্লায় অর্থনৈতিক অঞ্চলের সম্ভাবনা

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

কুমিল্লার তিন উপজেলা বরুড়া, লালমাই ও লাকসামের মোহনা মগবাড়ী থেকে বিজরা এলাকায় গড়ে উঠতে পারে ইকোনমিক জোন। কারণ কুমিল্লার এই স্থানে জ্বালানি তেল ও গ্যাস সহজে পাওয়া যাবে। এই স্থানটি দিয়ে অতিবাহিত হয়েছে জাতীয় গ্যাস ও তেল সঞ্চালন লাইন। এদিকে স্থানটির নিকটবর্তী চাঁদপুর নদীবন্দর, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও লাকসাম রেলওয়ে জংশন।

সূূত্রমতে, গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের (জিটিসিএল) দৈনিক ১২০ মিলিয়ন ঘনফুট ক্ষমতা সম্পন্ন টাউন বোর্ডারিং স্টেশন (টিবিএস) রয়েছে লাকসামের বিজরা এলাকায়। যার মাধ্যমে বাখরাবাদ-ফেনী-চট্টগ্রাম গ্যাস সঞ্চালন পাইপলাইনে গ্যাস সঞ্চালিত হয়ে আসছে। এদিকে পতেঙ্গা থেকে নারায়ণগঞ্জগামী তেলের ২৪৬ কি.মি যে পাইপলাইন নির্মাণ হচ্ছে, তার একটি স্টেশন রয়েছে বরুড়ার মগবাড়ী এলাকায়। এলাকাটি কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কের পাশে অবস্থিত। মগবাড়ী থেকে চাঁদপুরের দূরুত্ব ৫০ কিলোমিটারের মতো। বরুড়ার মগবাড়ী থেকে লাকসামের বিজরা এলাকার দূরুত্ব ছয় কিলোমিটারের মতো। পাশে লালমাই উপজেলা। মাঝের স্থানটিতে গড়ে উঠতে পারে ইকোনমিক জোন। বিশেষ করে এখানে স্থানীয় খাদি, মৃৎশিল্পসহ বিভিন্ন শিল্প প্রসারের সুযোগ রয়েছে।

স্থানীয় কেশনপাড়ের বাসিন্দা কুমিল্লা দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সাইফউদ্দিন পাপ্পু বলেন, স্থানটির বিশেষত্ব হচ্ছে উচ্চ চাপের গ্যাসের পাইপ লাইনের উৎসের নিকটবর্তী। জিটিসিএলের টিবিএস স্থাপনা থেকে খুবই সহজে বাখরাবাদ গ্যাসের মাধ্যমে গ্যাসের নেটওয়ার্ক তৈরির সুযোগ। খুব সহজে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও চাঁদপুর নৌবন্দরকে ব্যবহারের সুবিধা। মগবাড়ীর দুই কিলোমিটারের মধ্যে রয়েছে কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়ক ও লালমাই রেলওস্টেশন।

লাকসাম জংশন ১০ কিলোমিটারের মতো। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দূরুত্ব ৫/৬ কিলোমিটারের মতো। স্থানীয় অনগ্রসর শিল্পকে প্রমোট করতে এখানে স্পেশাল ইকোনমিক জোন স্থাপন করা যেতে পারে।

কুমিল্লা চেম্বার অব কমার্সের সভাপতি মাসুদ পারভেজ খান ইমরান বলেন, সরকার যতত্রত শিল্প-কারখানা স্থাপনকে নিরুৎসাহিত করছে। কুমিল্লার এই অঞ্চলে স্পেশাল ইকোনমিক জোন স্থাপিত হলে দেশি-বিদেশি বিনিয়োগে স্থানীয় ব্যবসায়ীসহ আপামর জনসাধারণ উপকৃত হবেন। কর্মসংস্থানের একটি বড় সুযোগ সৃষ্টি হবে।

কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম বলেন, এ বিষয়ে খোঁজ নিয়ে দেখব। এখানে ইকোনমিক জোনের সম্ভাবনা থাকলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করব।

 

সর্বশেষ খবর