Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২২ মে, ২০১৯ ০৬:৪১

যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি উপেক্ষা করে কৃত্রিম দ্বীপ নির্মাণে অনড় চীন

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি উপেক্ষা করে কৃত্রিম দ্বীপ নির্মাণে অনড় চীন
ফাইল ছবি

দক্ষিণ চীন সাগর কার দখলে থাকবে, তা নিয়ে ঠান্ডা লড়াই অব্যাহত। চীনকে কৃত্রিম দ্বীপ গঠনের প্রকল্প বন্ধ করতে বলেছিল যুক্তরাষ্ট্র। সেই হুঁশিয়ারি উপেক্ষা করে চীনের তরফ থেকে জানিয়ে দেওয়া হল, কৃত্রিম দ্বীপ নির্মিত না হওয়া পর্যন্ত তারা এই প্রকল্পের কাজ চালিয়ে যাবে।

চীনা বিদেশমন্ত্রক সূত্রে জানানো হয়েছে, এই কৃত্রিম দ্বীপ মূলত প্রতিরক্ষার কাজে ব্যবহৃত হলেও দুর্যোগ মোকাবিলা থেকে বৈজ্ঞানিক গবেষণা, সব কিছুর জন্যই ব্যবহৃত হবে। আপৎকালীন পরিস্থিতি সামলানোই এই প্রকল্পের প্রধান উদ্দেশ্য বলে বেইজিং দাবি করেছে। 

দক্ষিণ চীন সাগরে চীন যে কৃত্রিম দ্বীপ গড়ছে, এ খবর প্রথম জানিয়েছিল ভিয়েতনাম। পরে ব্যাপারটা যুক্তরাষ্ট্রেরও নজরে আসে। তাদের স্যাটেলাইটে ধরা পড়ে এই কৃত্রিম দ্বীপের ছবি।

দক্ষিণ চীন সমুদ্রে চীনের দখলদারির প্রয়াস বহুদিন ধরেই ঠেকানোর চেষ্টা করছে ভিয়েতনাম। হালে চীন ও যুক্তরাষ্ট্রর মধ্যে এ নিয়ে যথেষ্ট নেতিবাচক পরিবেশ তৈরি হয়েছে। গতকাল মঙ্গলবার চীনা বিদেশমন্ত্রালয় সূত্রে এ ব্যাপারে চীনের অবস্থান জানিয়ে বলা হয়, যদিও এই নির্মাণকাজ কবে নাগাদ শেষ হবে, তা এখনই জানানো সম্ভব নয়, তবু কারও চোখরাঙানি তারা মেনে নেবে না।

 

বিডি-প্রতিদিন/তাফসীর


আপনার মন্তব্য