২৬ জানুয়ারি, ২০২০ ২২:২৮

প্রজাতন্ত্র দিবসেই বিস্ফোরণে কেঁপে উঠল ভারতের আসাম

দীপক দেবনাথ কলকাতা

প্রজাতন্ত্র দিবসেই বিস্ফোরণে কেঁপে উঠল ভারতের আসাম
ভারতের ৭১ তম প্রজাতন্ত্র দিবসের দিন সিরিয়াল গ্রেনেড বিস্ফোরণে কেঁপে উঠল দেশটির আসাম রাজ্য। এদিন সকালে ডিব্রুগড়, গ্রাহাম বাজার, সোনারি সহ একাধিক জায়গায় পরপর বিস্ফোরণ ঘটতে থাকে। পুলিশ সূত্রে খবর মোট পাঁচটি গ্রেনেড বিস্ফোরণের ঘটনা ঘটেছে। 
 
ইতিমধ্যেই বিস্ফোরণের দায় স্বীকার করেছে আসামের নিষিদ্ধ সংগঠন ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অফ আসাম ইন্ডিপেন্ডেন্ট (আলফা-আই)। প্রজাতন্ত্র দিবসে রাজ্যের মানুষকে যোগ না দেওয়ার আহ্বান জানিয়ে গোটা রাজ্য জুড়ে হরতালের ডাক দিয়েছিল এই বিচ্ছিন্নতাবাদী সংগঠনটি।  
 
সংগঠনের প্রধান পরেশ বড়ুয়ারা জানান ‘দেশের মাটিতে ভারত সরকারের এই তথাকথিত প্রজাতন্ত্র দিবস পালনের আমরা বিরোধিতা করছি। ভারত সরকার ও আসাম সরকার উভয়ই আমাদেরকে নিয়ে ভাবা উচিত। দুই সরকারই মনে করে যে আমরা খুবই দুর্বল। এখন দেখা যাক সরকার কিভাবে এর মোকাবেলা করে।’ 
আসাম পুলিশের তথ্য অনুযায়ী এদিন প্রথম বিস্ফোরণটি ঘটে ছড়াইদহ জেলার সোনারির তেহক হাটে। দ্বিতীয় বিস্ফোরণটি হয় পুলিশ থানার খুব নিকটে। তৃতীয় টি হয় ডিব্রুগড় এর মারোয়াড়ি পট্টি এলাকায়। চতুর্থ বিস্ফোরণ হয় গ্রাহাম বাজার এর সার্কিট হাউসের খুব কাছে। পঞ্চম তথা শেষ বিস্ফোরণটি ঘটে আপার আসামের তিনসুকিয়া জেলার ৮ নম্বর ব্রিজের কাছে। তবে হতাহতের কোনো খবর এখনো পর্যন্ত নেই।  
 
বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর