২৭ জুলাই, ২০২১ ১৪:০৪

ইসরায়েলি কারাগারে বিনা বিচারে বন্দী: আমরণ অনশনে ফিলিস্তিনি ফুটবলার

অনলাইন ডেস্ক

ইসরায়েলি কারাগারে বিনা বিচারে বন্দী: আমরণ অনশনে ফিলিস্তিনি ফুটবলার

ফিলিস্তিনি ফুটবলার গুয়েভারা আল-নামুরা

বিনা বিচারে ইসরায়েলের কারাগারে আটক থাকার প্রতিবাদে আমরণ অনশন শুরু করেছেন ফিলিস্তিনি ফুটবল খেলোয়াড় গুয়েভারা আল-নামুরা। 

১০ মাস আগে তাকে ইসরায়েলি বাহিনী আটক করে এবং বিনা বিচারে তিনি জেল খাটছেন। এ ধরনের আটকাদেশকে ইসরায়েল অ্যাডমিনিস্ট্রেটিভ ডিটেনশন বলে থাকে, যা আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘন।

গুয়েভারার আটকের তিন মাস পর তার অন্তঃস্বত্তা স্ত্রী একটি কন্যা সন্তান প্রসব করেন। চলতি মাসে গুয়েভারার অ্যাডমিনিস্ট্রেটিভ ডিটেনশনের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল কিন্তু ইসরায়েল কর্তৃপক্ষ তার অবৈধ আটকাদেশের মেয়াদ বাড়িয়েছে।

এর প্রতিবাদে প্রায় দু সপ্তাহ আগে গুয়েভারা অনশন শুরু করেন। তিনি আশা করছেন এই প্রতিবাদের কারণে তাকে মুক্তি দেওয়া হবে এবং তিনি তার সাত মাসের সন্তান জুলিয়াকে দেখতে পাবেন।

উল্লেখ্য, গুয়েভারা একাই এই অনশন করছেন না, বরং তার সঙ্গে আরও অন্তত ১৪ ফিলিস্তিনি রয়েছেন। তারা সবাই বিনা বিচারে ইসরায়েলের কারাগারে আটক আছেন। কোনও আনুষ্ঠানিক অভিযোগ ছাড়া ইসরায়েল অ্যাডমিনিস্ট্রেটিভ ডিটেনশনের আওতায় যেকোনও ফিলিস্তিনিকে আটক রাখতে পারে।

প্রায় পাঁচ হাজার ফিলিস্তিনি ইসরায়েলের কারাগারে আটক রয়েছেন যার মধ্যে অন্তত ১০০ জন বিনা বিচারে বন্দী জীবন কাটাচ্ছেন। সূত্র: পার্সটুডে

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর