২৭ জুলাই, ২০২১ ১৯:৫৭

তীব্র ভাষায় আক্রমণ চীনের, যুক্তরাষ্ট্র শত্রু ভাবা বন্ধ করুক

অনলাইন ডেস্ক

তীব্র ভাষায় আক্রমণ চীনের, যুক্তরাষ্ট্র শত্রু ভাবা বন্ধ করুক

শি ফেং ও ওয়েন্ডি শেরম্যান (ডানে)

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত জানুয়ারিতে ক্ষমতায় আসার পর পরই নিজের পূর্বসূরির পথে না হেঁটে প্রতিদ্বন্দ্বী চীনের সঙ্গে সম্পর্ক শোধরানোর বার্তা দিয়েছিলেন। তবে বেইজিং তাতে সাই দেয়নি বরং কড়া ভাষায় বুঝিয়ে দিল যে, তারা বাইডেনের দেখানো রাস্তায় আদৌ হাঁটতে রাজি নয়। 

জানা গেছে, আজ মঙ্গলবার দু'দেশের উপ পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের পরে যুক্তরাষ্ট্রকে তীব্র ভাষায় আক্রমণ করেছে চীন। সাংবাদিক বৈঠকে জানিয়েছে, যুক্তরাষ্ট্র শত্রু ভাবা বন্ধ করুক। চীনকে সর্বদা দমিয়ে রাখতেই তাদের 'মনগড়া শত্রু' বানিয়ে রাখে যুক্তরাষ্ট্র।

উত্তর চীনের তিয়ানজিন শহরে আজ বৈঠকে বসেছিলেন আমেরিকান উপ পররাষ্ট্রসচিব ওয়েন্ডি শেরম্যান এবং চীনের উপ পররাষ্ট্রমন্ত্রী শি ফেং। কয়েক মাস আগে আলাস্কায় দু'দেশের শীর্ষ স্থানীয় কূটনীতিকরা আলোচনার টেবিলে বসেছিলেন। তার পরে আজ ফের উচ্চ পর্যায়ের এই বৈঠক হয়। 

বৈঠক শেষে চীনের সরকারি সংবাদমাধ্যমে আমেরিকার বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন ফেং। তার স্পষ্ট বক্তব্য, চীনের উন্নয়ন আটকাতেই তাদের বিরুদ্ধে অযৌক্তিক ও মনগড়া অভিযোগ আনে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন দমনমূলক কূটনীতির স্রষ্টা বলেও আক্রমণ করেন তিনি। 

তবে শেরম্যান অবশ্য প্রাথমিকভাবে চীনের বিরুদ্ধে মুখ খোলেননি। প্রথমে তার চীন সফরে আসার কথাও ছিল না। জাপান, দক্ষিণ কোরিয়া, মঙ্গোলিয়ার মতো এশিয়ার কয়েকটি দেশে সফর সেরেই যুক্তরাষ্ট্র ফিরে যাওয়ার কথা ছিল তার। কিন্তু আচমকাই তার চীনে যাওয়ার কথা ঘোষণা করে হোয়াইট হাউস। 

সূত্র : আনন্দবাজার পত্রিকা।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর