২৬ জানুয়ারি, ২০২২ ০৮:৩৮

ভারতে ‘পদ্ম’ সম্মাননা পাচ্ছেন যারা

দীপক দেবনাথ, কলকাতা

ভারতে ‘পদ্ম’ সম্মাননা পাচ্ছেন যারা

ভারত সরকারের সর্বোচ্চ নাগরিক সম্মান ‘পদ্ম’ পুরস্কারে ভূষিত হচ্ছেন দেশটির প্রয়াত চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়াত (মরণোত্তর) এবং উত্তরপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী ও হিন্দুত্ব পোস্টার বয় হিসেবে খ্যাত প্রয়াত রাজনীতিবিদ কল্যাণ সিং। তাদের উভয়ককেই পদ্মবিভূষণ (মরণোত্তর) সম্মাননা দেওয়া হচ্ছে।

একই সাথে সিনিয়র কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ ও সিনিয়র সিপিআইএম নেতা বুদ্ধদেব ভট্টাচার্যের নাম ঘোষিত হয়েছে পদ্মভূষণ পুরস্কারের জন্য। 

সাধারণত প্রতিবছর প্রজাতন্ত্র দিবসের (২৬ জানুয়ারি) প্রাক্কালেই ‘পদ্ম’ পুরস্কারের প্রাকদের নাম ঘোষণা করা হয়ে থাকে। তিনটি ক্যাটাগরিতে এই পুরস্কার দেওয়া হয়- ‘পদ্মবিভূষণ’, ‘পদ্মভূষণ’  এবং ‘পদ্মশ্রী’। মঙ্গলবারই ২০২২ সালের ‘পদ্ম’ সম্মান প্রাপকদের একটি তালিকা প্রকাশ করেছে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য সেই পুরস্কার প্রাপকদের তালিকায় রয়েছে ১২৮ জনের নাম। এর মধ্যে ৪ জন পদ্মবিভূষণ, ১৭ জন পদ্মভূষণ এবং ১০৭ জনকে পদ্মশ্রী পুরস্কার দেওয়া হচ্ছে। ১৩ জন মরণোত্তর পদ্ম পুরস্কার পাচ্ছেন।

কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ ছাড়াও পদ্মভূষণ তালিকায় উল্লেখযোগ্য নাম কোভিড-১৯ টিকা কোভিশিল্ড’এর প্রস্তুতকারী সংস্থা ‘সেরাম ইন্সিটিউট’এর কর্ণধার সাইরাস পুনাওয়ালা এবং ভারত বায়োটেকের সুচিত্রা ইলা, টাটা গ্রাপের চেয়ারম্যান এন. চন্দ্রশেখরণ, অভিনেতা ভিক্টর ব্যনার্জি, সঙ্গীত শিল্পী রশিদ খান, অ্যালফাবেট’এর সিইও সুন্দরারাজন পিচাই, মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা, ক্রীড়াবিদ দেবেন্দ্র ঝাঝারিয়া প্রমুখ।

অন্যদিকে ‘পদ্মশ্রী’ প্রাপকদের তালিকায় রয়েছেন ক্রীড়াবিদ নীরজ চোপড়া, সঙ্গীতশিল্পী সোনু নিগম। তবে ‘পদ্ম’ পুরস্কার প্রত্যাখান করেছেন পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী ও রাজনীতিবিদ বুদ্ধদেব ভট্টাচার্য। সামাজিক ক্ষেত্রে বিশেষ অবদান স্বরূপ এদিনই তার নাম ‘পদ্মভূষণ’ পুরস্কারের জন্য ঘোষিত হয়। কিন্তু সন্ধ্যায় সিনিয়র এই বাম নেতার পক্ষ থেকে এক বিবৃতি দিয়ে জানানো হয় ‘পদ্মভূষণ পুরস্কার নিয়ে আমি কিছুই জানি না। আমাকে এই নিয়ে কেউ কিছু বলেনি। আমাকে পদ্মভূষণ পুরস্কার দিয়ে থাকে তাহলে আমি তা প্রত্যাখান করছি।’

এর আগে পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর নামও ‘ভারতরত্ন’ পুরস্কারের জন্য ঘোষণা করা হয়েছিল। কিন্তু তিনিও সেই সম্মাননা প্রত্যাখান করেছিলেন। আর পূর্বসূরীর দেখানো সেই পথেই হাঁটলেন বুদ্ধদেব। যদিও এর পিছনে রাজনীতির রঙ দেখছেন কেউ কেউ। 

অন্যদিকে ‘পদ্মশ্রী’ পুরস্কার ফেরালেন দেশটির প্রবাদপ্রতিম সঙ্গীতশিল্পী সন্ধ্যা মুখার্জি। তালিকা প্রকাশের পরই এদিন শিল্পীর লেক গার্ডেন্সের বাড়িতে ফোন আসে দিল্লির তরফে। কিন্তু অপর প্রান্তে থাকা ব্যক্তিকে ফোনেই শিল্পী সরাসরি জানিয়ে দেন যে তিনি ‘পদ্মশ্রী’ সম্মাননা প্রত্যাখান করছেন। শিল্পীর পরিবার সূত্রে খবর, ৯০ বছর বযসী এই প্রবাদপ্রতিম শিল্পী ১২ বছর বয়সে প্রথম গান রেকর্ড করেন এবং নিজের ৭৫ বছর অতিক্রান্ত করেছেন সঙ্গীতের পিছনে। কিন্তু এতদিনেও তাকে এই পুরস্কারে সম্মানিত করার যোগ্য বলে মনে হয়নি, যদিও তার থেকে অল্প বয়সীরা এই সম্মাননা পেয়েছেন।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর