১৯ মার্চ, ২০২২ ০৯:০১
বিবিসির প্রতিবেদন

স্থলে ‘যুদ্ধ’, আকাশে এখনও হাতে হাত রেখে কাজ করছে আমেরিকা-রাশিয়া!

অনলাইন ডেস্ক

স্থলে ‘যুদ্ধ’, আকাশে এখনও হাতে হাত রেখে কাজ করছে আমেরিকা-রাশিয়া!

বিবিসির প্রতিবেদনের স্ক্রিনশট

সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে এই অভিযান শুরু হয়। এরই মধ্যে শনিবার ২৪তম দিনে গড়িয়েছে রুশ অভিযান। বিগত ২৩ দিনে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী।

এদিকে, রাশিয়ার এই সামরিক অভিযানকে ঘিরে সম্পর্কের চরম অবনতি হয়েছে বিশ্বের বৃহত্তম পরাশক্তি আমেরিকা ও দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়ার মধ্যে। এরই মধ্যে রাশিয়ার ওপর কয়েক হাজার নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। সেই সঙ্গে রুশ বাহিনীকে প্রতিরোধ করতে ইউক্রেনকে অস্ত্রও সরবরাহ করছে আমেরিকা ও তার মিত্র রাষ্ট্রগুলো। সুতরাং বলা যায়, স্থলভাগে রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে লিপ্ত না হলেও পরোক্ষভাবে এতে জড়িয়েছে বাইডেনের দেশ যুক্তরাষ্ট্র।

কিন্তু এই পরিস্থিতিতেও আকাশে দেখা যাচ্ছে ভিন্ন চিত্র। দুনিয়ায় শান্তির পথে হাঁটতে না পারলেও আকাশে হাত হাত রেখে একসঙ্গে কাজ করছে এই দুই বৃহৎ পরাশক্তি।

জানা গেছে, এখনও আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে সুন্দরভাবে আগের মতোই একসঙ্গে কাজ করছে রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র।

গতকাল শুক্রবারও তিন রুশ মহাকাশচারী- কমান্ডার ওলেগ আর্টেমিয়েভ, ডেনিস মাতভিভ এবং সের্গেই করসাকভ- সাড়ে ছয় মাসের মিশনে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে নিরাপদে ডক (অবতরণ) করেছেন।

আর ওই তিন নভোচারীকে উষ্ণ স্বাগত জানিয়েছেন এক দল ক্রু, যাদের মধ্যে রয়েছেন- চার আমেরিকান, অন্য দুই রাশিয়ান এবং একজন জার্মান নভোচারী।

আর এই ঘটনা ঘটল মার্কিন মহাকাশচারী মার্ক ভান্দে হেই কক্ষপথে ৩৫৫ দিন অবস্থান করে নতুন রেকর্ড করে কাজাখস্তানে একটি রুশ ক্যাপসুলের মাধ্যমে অবতরণের মাত্র কয়েক দিন পরেই।

উল্লেখ্য, আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস ) মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং অন্যান্য দেশের মধ্যে একত্রে সহযোগিতা ও কাজ করার জন্য ২৩ বছরের চুক্তি রয়েছে। সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর