১৮ আগস্ট, ২০২২ ১৪:০৮

ফিফার পর অলিম্পিক্স থেকে নিষিদ্ধ হওয়ার আশঙ্কায় যে পদক্ষেপ নিল ভারতের সুপ্রিম কোর্ট

অনলাইন ডেস্ক

ফিফার পর অলিম্পিক্স থেকে নিষিদ্ধ হওয়ার আশঙ্কায় যে পদক্ষেপ নিল ভারতের সুপ্রিম কোর্ট

প্রতীকী ছবি

ফিফার নিষিদ্ধ হওয়ার ঘটনা থেকে শিক্ষা নিয়ে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের (আইওএ) দায়িত্ব নেওয়া থেকে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সকে বিরত করল ভারতের সুপ্রিম কোর্ট। মঙ্গলবার দিল্লি হাইকোর্ট যে রায় দিয়েছিল বৃহস্পতিবার তাতে স্থগিতাদেশ দেয় দেশটির শীর্ষ আদালত।

কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সের হাতে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের পরিচালন ক্ষমতা গেলে ভারত সব ধরনের প্রতিযোগিতা (অলিম্পিক স্পোর্টস) থেকে নিষিদ্ধ হতে পারে। এমনকি ভারতকে অলিম্পিকস আসর থেকেও দূরে সরিয়ে রাখা হতে পারে। এমন আশঙ্কা প্রকাশ করে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল ভারতীয় অলিম্পিক সংস্থা। সেই মামলার আপৎকালীন শুনানিতেই বিচারপতি সিটি রবি কুমারকে নিয়ে গঠিত প্রধান বিচারপতি এনভি রামানার নেতৃত্বাধীন বেঞ্চ এমন রায় দেয়।

আসলে ফিফার মতোই আন্তর্জাতিক অলিম্পক সংস্থাও কোনও জাতীয় সংস্থায় তৃতীয় পক্ষের হস্তক্ষেপ বরদাস্ত করে না। নির্বাচিত কমিটির বাইরে অন্য কারও হাতে ক্ষমতা গেলে সংশ্লিষ্ট দেশকে কোনও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিতে দেওয়া হয় না। অর্থাৎ পরিচালন সমিতিতে অনিয়ম দেখলে সেই দেশকে নিষিদ্ধ করে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি)। এক্ষেত্রে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সের হাতে আইওএ-র দায়িত্ব গেলে ভারতের নিষিদ্ধ হওয়ায় সম্ভাবনা ৯৯ শতাংশ। সব দিক বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নেয় শীর্ষ আদালত। সূত্র: হিন্দুস্তান টাইমস

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর