Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
প্রকাশ : রবিবার, ১০ মার্চ, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৯ মার্চ, ২০১৯ ২৩:২৫

রকেট উৎক্ষেপণের প্রস্তুতি উত্তর কোরিয়ার

রকেট উৎক্ষেপণের প্রস্তুতি উত্তর কোরিয়ার

উত্তর কোরিয়া ফের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে। ক্ষেপণাস্ত্র কিংবা স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতির ইঙ্গিত মিলেছে পিয়ংইয়ংয়ের পাশের একটি স্থাপনার উপগ্রহ চিত্রে। স্যানামডং নামে পরিচিত ওই স্থানে সম্প্রতি কর্মকাণ্ড  বৃদ্ধি পেয়েছে; এই স্থানে উত্তর কোরিয়া তাদের অধিকাংশ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং রকেট জড়ো করেছে। গত সপ্তাহে সোহায় নামক স্থাপনার রকেট লঞ্চ প্যাডের পুনঃনির্মাণ কাজ সম্পন্ন হয়েছে বলে খবর আসার পর নতুন এই তথ্য এল। গত বছর সোহায় ভেঙে ফেলার কাজ শুরু হলেও যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা থমকে যাওয়ার পর পুনঃনির্মাণ শুরু হয়। শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, উত্তর কোরিয়া যদি পুনরায় অস্ত্র পরীক্ষা শুরু করে তাহলে তিনি হতাশ হবেন। তিনি বলেন, আমাদের বোঝাপড়ার বাইরে যদি তিনি (কিম জং উন) কিছু করেন তাহলে আমি নেতিবাচক দৃষ্টিকোণ থেকে অবাক হব। বিবিসি

কিন্তু কী ঘটছে আমরা সেজন্য অপেক্ষা করব। অস্ত্রের পরীক্ষা দেখলে আমি খুবই হতাশ হব।

তবে বিশ্লেষকদের ধারণা, এই পর্যায়ে এসে পিয়ংইয়ং ক্ষেপণাস্ত্র পরীক্ষার দিকে না এগিয়ে স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে। আর এটিই হওয়ার সম্ভাবনা বেশি। স্যানামডংয়ের আশপাশে বড় বড় যানবাহনের চলাচল ও কর্মযজ্ঞ দেখা গেছে।

অতীতে ক্ষেপণাস্ত্র পরীক্ষা কিংবা রকেট উৎক্ষেপণের আগে উত্তর কোরিয়া এই স্থানে এ ধরনের কর্মকা  পরিচালনা করে। যুক্তরাষ্ট্রের সরকারি রেডিও নেটওয়ার্ক এনপিআর স্যানামডংয়ের স্যাটেলাইট চিত্র প্রকাশ করেছে। বিবিসি।


আপনার মন্তব্য