বুধবার, ২০ মার্চ, ২০১৯ ০০:০০ টা
পাকিস্তানের আকাশ বন্ধ

অর্থ গচ্চা এয়ার ইন্ডিয়ার

পাকিস্তানের আকাশে ভারতীয় বিমান চলাচলে নিষেধাজ্ঞা থাকায় কোটি কোটি রুপি অতিরিক্ত খরচ গুনতে হচ্ছে এয়ার ইন্ডিয়াকে। অনেক গন্তব্যে ঘুরপথে যাওয়ায় ভারতের ন্যাশনাল ক্যারিয়ারের যাত্রীদেরও নষ্ট হচ্ছে বাড়তি সময়। ভারত পাকিস্তানের বালাকোটে বিমান হামলা চালানোর পরদিন থেকে ইসলামাবাদ এ নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে বলে জানিয়েছে এনডিটিভি। ২৭ ফেব্র“য়ারি শুরু হওয়া এ নিষেধাজ্ঞার কারণে একবার যাত্রাবিরতি দিতে হয় এমন দীর্ঘ ফ্লাইটগুলোর ক্ষেত্রে এয়ার ইন্ডিয়াকে এখন পর্যন্ত প্রায় ৬০ কোটি রুপি গচ্চা দিতে হয়েছে।

প্রতিদিনই বাড়তে থাকা এ অতিরিক্ত ব্যয় প্রায় দেউলিয়া হয়ে পড়া এয়ারলাইনসটির জন্য দুঃসংবাদ হয়ে এসেছে বলে ধারণা এনডিটিভির। সরকারি বেইলআউটের সাহায্যে ভারতের এই ন্যাশনাল ক্যারিয়ারটি কোনোরকমে টিকে থাকার চেষ্টা করে যাচ্ছে।

পাকিস্তানের আকাশে নিষেধাজ্ঞা থাকায় পশ্চিমগামী এয়ার ইন্ডিয়ার ফ্লাইটগুলোকে গুজরাটের দক্ষিণ দিক ঘুরে আরব সাগরের ওপর দিয়ে ইউরোপ ও উত্তর আমেরিকার গন্তব্যে পৌঁছাতে হচ্ছে।

সবচেয়ে বেশি ঝামেলা পোহাতে হচ্ছে ভারত থেকে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের ওয়াশিংটন, নিউইয়র্ক ও শিকাগোগামী ফ্লাইটগুলোকে। কোনো বিরতি ছাড়া এসব ফ্লাইট গন্তব্যে পৌঁছাতে না পারায় এয়ার ইন্ডিয়ার বিমানগুলোকে হয় শারজা নয় ভিয়েনায় তেল ভরার জন্য থামতে হয়। যেতে-আসতে দুবার বাধ্যতামূলক এই জ্বালানি বিরতিতে ফ্লাইটগুলোর গড়ে বাড়তি ৫০ লাখ রুপি লাগে। বিমান বিরতির কারণে ভিয়েনায় ক্রু ও প্রকৌশলীও রাখতে হয়েছে। সব মিলিয়ে ১৬ মার্চ পর্যন্ত এয়ার ইন্ডিয়াকে অতিরিক্ত প্রায় ৬০ কোটি রুপি গুনতে হয়েছে বলে জানিয়েছে এনডিটভি।

পাকিস্তানের উড্ডয়ন নিষেধাজ্ঞার কারণে পশ্চিমে যেতে সমস্যা হলেও দিল্লি থেকে প্রশান্ত মহাসাগরের ওপর দিয়ে পুবদিকে উড়ে যাওয়া সানফ্রান্সিসকোগামী বিরতিহীন বিমানে কোনো সমস্যা হচ্ছে না। অতিরিক্ত অর্থ কমাতে এয়ার ইন্ডিয়া কেবল দুটি ফ্লাইটকে ভিয়েনায় যাত্রাবিরতি দিচ্ছে; অন্য বিমানগুলো জ্বালানি ভরতে থামছে মুম্বাইয়ে। এতেও অবশ্য সমস্যার সমাধান হচ্ছে না। মুম্বাই থেকে আসা-যাওয়া করা উত্তর আমেরিকাগামী বিমানগুলোকে অতিরিক্ত যাত্রী ও মালামাল বোঝাইয়ের কারণে জরিমানা গুনতে হচ্ছে।

যাত্রীদের ক্ষেত্রেও পাকিস্তানি আকাশে উড্ডয়ন নিষেধাজ্ঞা প্রভাব ফেলছে। দীর্ঘ যাত্রায় এয়ার ইন্ডিয়ার বোয়িং ৭৭৭-৩০০ইআর ও বোয়িং ৭৭৭-২০০এলআর বিমানগুলোয় কখনো কখনো চার ঘণ্টার অতিরিক্ত সময়ও গুনতে হচ্ছে তাদের। আনন্দবাজার

সর্বশেষ খবর