বুধবার, ৭ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

ইউক্রেনে ফের বড় ক্ষেপণাস্ত্র হামলা

বিদ্যুৎ স্থাপনা ক্ষতিগ্রস্ত, নিহত ৪

ইউক্রেনজুড়ে আবারও মুহুর্মুহু ক্ষেপণাস্ত্র হামলা চালাল রাশিয়া। দেশটির বিভিন্ন জায়গায় এই হামলা চালানো হয়। বিশেষ করে বিদ্যুৎ স্থাপনায়। এতে অন্তত চারজন নিহত হয়েছেন বলে খবর স্থানীয় সংবাদ সংস্থার।

ইউক্রেনে গত দুই মাসে এটি রাশিয়ার অষ্টমবারের মতো বড় ধরনের ক্ষেপণাস্ত্র হামলা। এই হামলায় ইউক্রেনের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা মারাত্মকভাবে বিঘিœত হয়েছে। বিশেষ করে দেশটির পূর্বাঞ্চলে, দক্ষিণাঞ্চলে বন্দরনগরী ওডেসা বিদ্যুৎ-বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। আর খুব শিগগিরই এই বিদ্যুৎ ব্যবস্থা স্বাভাবিক করা সম্ভব হবে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এদিকে ইউক্রেন দাবি করেছে, রাশিয়ার ছোড়া ৭০টি ক্ষেপণাস্ত্রের মধ্যে ৬০টি ভূপাতিত করতে পেরেছে তারা। তবে মস্কো বলেছে, তারা ১৭টি জায়গায় আঘাত হানতে সক্ষম হয়েছে।

সোমবার রাতের ভিডিও ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, এই হামলার ফলে প্রতিবেশী মলদোভায়ও বিদ্যুৎ সরবরাহ বিঘিœত হয়েছে। তিনি বলেন, রাশিয়ার এ ধরনের ব্যাপক সন্ত্রাসী হামলা কেবল ইউক্রেনের জন্য নয়, বরং গোটা অঞ্চলের জন্যই হুমকি, যা আবারও প্রমাণিত হলো। রাশিয়ার আগের হামলাগুলোয় ইউক্রেনের বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়। এতে লাখ লাখ ইউক্রেনীয়কে বিদ্যুৎ-বিচ্ছিন্ন অবস্থায় পড়তে হয়েছে। তারা ঘর গরম রাখতে পারছে না। ইতোমধ্যে দেশটিতে শীত মৌসুম শুরু হয়েছে।

রাশিয়া এ ধরনের হামলার পরিকল্পনা করছে বলে কয়েক দিন ধরে সতর্ক করা হচ্ছিল। শেষ পর্যন্ত রাশিয়ার অনেক ভিতরে অবস্থিত দুটি বিমান ঘাঁটিতে কয়েকটি বিস্ফোরণের কয়েক ঘণ্টা পর এ হামলা চালানো হলো। রুশ আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ইউক্রেনীয় ড্রোন ঠেকিয়ে দিলে ওই বিস্ফোরণ হয় বলে দাবি করেছে মস্কো।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ওই বিস্ফোরণের ঘটনায় তিন সেনা নিহত হয়েছেন। দুটি উড়োজাহাজ কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে, তবে এ বিষয়ে ইউক্রেন কোনো মন্তব্য করেনি। ইউক্রেনের বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থায় ১০ অক্টোবর ব্যাপক আকারের সমন্বিত হামলা শুরু করে রাশিয়া। এরপর দেশটির প্রায় অর্ধেক বিদ্যুৎ ও জ্বালানি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে লাখ লাখ ইউক্রেনীয় বিদ্যুৎ-বিচ্ছিন্ন হয়ে পড়েন। দেশটিতে শীতকালে তাপমাত্রাও শূন্যতে গিয়ে ঠেকেছে।

 

সর্বশেষ খবর