রবিবার, ২৫ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আমেরিকা-বাংলাদেশ চেম্বারের আলোচনা

বাংলাদেশে নির্বাচনী সংস্থাগুলোকে ঢেলে সাজাতে হবে

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে পররাষ্ট্রবিষয়ক কমিটির চেয়ারম্যান কংগ্রেসম্যান (ডেমোক্র্যাট-নিউইয়র্ক) গ্রেগরি মিক্স বললেন, বাংলাদেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে ঢেলে সাজানোর ব্যাপারে আন্তর্জাতিক তথা জাতিসংঘের সঙ্গে কথা বলার প্রয়োজন রয়েছে। সঙ্গে বাংলাদেশ সরকারের লোকজনকেও থাকতে হবে। তা হলেই নির্বাচন নিয়ে যে অভিযোগ ও প্রশ্ন রয়েছে তার অবসান ঘটবে।

নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে ২৩ এপ্রিল বিকালে ইমিগ্র্যান্ট অ্যাল্ডার হোমকেয়ার অফিসে আমেরিকা-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে কংগ্রেসম্যানের নির্বাচনী তহবিল গঠনের সভায় গ্রেগরি মিক্স বিশেষভাবে উল্লেখ করেন, ‘নির্বাচন নিয়ে দায়িত্বপ্রাপ্ত সংস্থাগুলোকে ফিক্স করতে হবে; যাতে তারাই অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সক্ষম হয়। যে নির্বাচনের মাধ্যমে দেশের সঠিক নেতৃত্ব প্রতিষ্ঠিত হবে।’ এ সময় গ্রেগরি মিক্স অবশ্য উল্লেখ করেন, ‘বলতে দ্বিধা নেই নির্বাচন নিয়ে এই আমেরিকায়ও কম বিতর্ক হচ্ছে না। ৬ জানুয়ারি ক্যাপিটল হিলের তান্ডব থেকে তা আঁচ করা যায়।’

হোস্ট সংস্থার চেয়ার ও যুক্তরাষ্ট্র বিএনপির স্বাধীনতা দিবস উদ্যাপন কমিটির সিনিয়র যুগ্ম আহ্‌বায়ক গিয়াস আহমেদের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন যুক্তরাষ্ট্র বিএনপির নেতা পরান চৌধুরী, আসেফ বারি টুটুল, আলহাজ সোলায়মান ভূইয়া, মোস্তফা কামাল পাশা বাবুল, ইঞ্জিনিয়ার মোহাম্মদ এ আজা, শাহনেওয়াজ প্রমুখ। স্বাস্থ্যবিধি মেনে অত্যন্ত সীমিত পরিসরের এ অনুষ্ঠানে বিশিষ্টজনদের মধ্যে ছিলেন কুইন্স ডেমোক্র্যাটিক পার্টির অন্যতম সংগঠক ও জেবিবিএর নেতা ফাহাদ সোলায়মান, যুক্তরাষ্ট্র বিএনপির নেতা আবুল কাশেম প্রমুখ।

সর্বশেষ খবর