শিরোনাম
প্রকাশ : রবিবার, ১৩ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১২ জুন, ২০২১ ২৩:২৭

পাঁচ মণ নকল ঘিসহ চারজন গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

Google News

পুরান ঢাকার চকবাজারের একটি বাড়ি থেকে বিভিন্ন ব্র্যান্ডের প্রায় পাঁচ মণ নকল ঘি জব্দসহ চারজনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গতকাল দুপুরে বেগম বাজার আলী হোসেন খান রোডের একটি বাসায় এ অভিযান চালানো হয়। ডিবি বলছে, ব্র্যান্ড কোম্পানি আড়ং, রেডকাউ, প্রাণ, বাঘাবাড়ী এবং মিল্কভিটার নামে ঘি প্রস্তুত ও কৌটাজাত করার সময় মালিক আবদুস সামাদ, কারিগর রবিউল ইসলামসহ দুই কর্মচারীকে গ্রেফতার করা হয়।

ডিবির লালবাগ বিভাগের ডিসি মো. রাজীব আল মাসুদ বলেন, তারা বিভিন্ন ব্র্যান্ড কোম্পানির পুরনো কৌটা সংগ্রহ করে তাতে নকল ঘি ভরে বিক্রি করতেন। এসব নকল ঘিতে সয়াবিন ও ডালডা মিশিয়ে তাতে শিমুল তুলার বিচির নির্যাস দিত। এতে খাঁটি ঘিয়ের মতো দেখা যেত। এসব ঘি রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে হরহামেশা বিক্রি হচ্ছে। কিছু অসাধু ব্যবসায়ী তাদের কাছ থেকে এসব ঘি নামমাত্র মূল্যে কিনে বাজারে ক্রেতাদের কাছে নামি-দামি ব্র্যান্ডের দামে বিক্রি করে আসছে। গত ১০ বছরের বেশি সময় ধরে মালিক আবদুস সামাদ এই কাজ করেন। তবে বছর দু’য়েক আগে পুলিশের হাতে একই অপরাধে গ্রেফতার হয়ে বছরখানেক জেলও খেটেছেন। এরপর জামিনে বেরিয়ে এসে আবারো একই কাজ করছেন।

সরেজমিনে দেখা যায়, লালবাগের বেগমবাজারের জরাজীর্ণ ভবনের চার তলার কক্ষে ৪ থেকে ৫ জন ব্যস্ত সময় পার করছেন। তাদের কেউ চুলায় তাপ দিচ্ছেন, আবার কেউ চুলা থেকে গরম তেল নামিয়ে ঠান্ডা করছেন। কেউ আবার তেলে নানা উপকরণ মেশাচ্ছিলেন। পাশের আরেকটি কক্ষে প্রাণ ও আড়ংয়ের ঘিয়ের মতো নামি-দামি ব্র্যান্ডের কৌটায় সারি সারি ভাবে সাজানো ছিল ঘি। এসব ঘি নোংরা পরিবেশে বানানো হচ্ছিল। এ সময় সেখানে হানা দেয় ডিবি। উপস্থিতি টের পেয়ে ভবনটির মালিক আবদুস সামাদ পালাতে চেষ্টা করেও ব্যর্থ হয়।