মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
অষ্টম কলাম

সোনার দাম কমেছে ভরিতে ১ হাজার ১৬৭ টাকা

বিশেষ প্রতিনিধি

দেশের বাজারে সোনার দাম কমেছে। ভালো মানের (২২ ক্যারেট) সোনার দাম ভরিতে ১ হাজার ১৬৭ টাকা কমিয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। এতে ভালো মানের প্রতি ভরি সোনার দাম নির্ধারণ করা হয়েছে ৭৭ হাজার ৬৮২ টাকা। আজ থেকে সোনার এই নতুন দাম কার্যকর করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন- বাজুস। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, সব ধরনের সোনার দাম কমানো হয়েছে। গতকাল  গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে বাজুস। সংগঠনটির মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটি গতকাল বৈঠক করে নতুন এই দাম কমানোর সিদ্ধান্ত নেয়। পরে মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটির সহ-সভাপতি এনামুল হক ভূঁইয়া লিটনের সই করা বিজ্ঞপ্তিতে দাম কমানোর  সিদ্ধান্ত জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বাজুস বলেছে- স্থানীয় বুলিয়ান মার্কেটে সোনার দাম কমেছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ জুয়েলারি সমিতি সোনার নতুন দাম নির্ধারণ করেছে। নতুন মূল্য অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম ১ হাজার ১৬৭ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছে ৭৭ হাজার ৬৮২ টাকা। গতকাল এই মানের সোনা বিক্রি হয়েছে ৭৮ হাজার ৮৪৯ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম নির্ধারণ করা হয়েছে ৭৪ হাজার ১৮৩ টাকা। ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম নির্ধারণ করা হয়েছে ৬৩ হাজার ৫৬৮ টাকা। আর সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম নির্ধারণ হয়েছে ৫৩ হাজার ৭১ টাকা।

বাজুস বলেছে- সোনার দাম কমলেও রুপার আগের নির্ধারিত দামই বহাল রয়েছে। ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম ১ হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের ১ হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

সর্বশেষ খবর