শিরোনাম
প্রকাশ : ২৯ নভেম্বর, ২০২০ ১৯:০৯
প্রিন্ট করুন printer

কুড়িয়ে পাওয়া লাখ লাখ বই দিয়ে বৃদ্ধের পাঠাগার!

অনলাইন ডেস্ক

কুড়িয়ে পাওয়া লাখ লাখ বই দিয়ে বৃদ্ধের পাঠাগার!

রাস্তাঘাট কিংবা ময়লা আবর্জনা সবখানেই বই খুঁজে বেড়ান তিনি। সেগুলো পরিষ্কার করে নতুন করে জুড়ে দেন মলাট। এতে যেন প্রাণ ফিরে পায় বই, পরে তা ছড়িয়ে দেন অসহায় মানুষের দোরগোড়ায়। কুড়িয়ে পাওয়া এমন লাখ লাখ বই থেকে পাঠাগার গড়েছেন জর্ডানের এক বৃদ্ধ। 

সকালে ঘুম থেকে উঠেই পরিত্যক্ত বই সংগ্রহের উদ্দেশে বেরিয়ে পড়েন ৭০ বছর বয়সী আবু যাকারিয়া। রাস্তা-ঘাট, ময়লার ভাগাড় কিংবা লোকজনের বাড়িতে ঘুরে ঘুরে বই সংগ্রহ করেন তিনি। বিশেষ করে স্কুলের বই ও পবিত্র কোরআন শরীফ সংগ্রহ করে তা সাধারণ জর্ডানবাসীর জন্য সহজলভ্য করাই তার উদ্দেশ্য।

বইয়ের প্রতি এমন ভালোবাসা থেকেই ১৯৭০ সাল থেকে এ পর্যন্ত এক লাখের বেশি বই সংগ্রহ করেছেন আবু যাকারিয়া। তার ছোট্ট পাঠাগারে প্রায় তিন হাজারের মতো বই রয়েছে, যার মধ্যে পবিত্র কোরআন-ই আছে দুই হাজার।

মোহাম্মাদ সেলিম আবু যাকারিয়া বলেন, আমি দেশের প্রায় সব জায়গা থেকেই বই সংগ্রহ করি। বছরের শুরুতে আর শেষে রাস্তা-ঘাট, ময়লার বাক্স, মানুষের ঘর-বাড়ি থেকে স্কুলের বই কুড়াই। পাশাপাশি মসজিদ ও বাসাবাড়ি থেকে নষ্ট হয়ে যাওয়া কোরআনও সংগ্রহ করি। 

১৬ সন্তানের জনক আবু যাকারিয়া বেড়ে উঠেছেন জর্ডানের জেরাস শহরে। তিনি বিশ্বাস করেন, তার এ ক্ষুদ্র প্রচেষ্টা জর্ডানবাসীর মধ্যে জ্ঞানের আলো ছড়াবে।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর