Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৫ মার্চ, ২০১৯ ১১:৪২
আপডেট : ২৫ মার্চ, ২০১৯ ১১:৪৪

বাঙালি জাতির সম্মান ভূলণ্ঠিত হয় '৭৫ এর ১৫ আগস্ট: প্রধানমন্ত্রী

অনলাইন প্রতিবেদক

বাঙালি জাতির সম্মান ভূলণ্ঠিত হয় '৭৫ এর ১৫ আগস্ট: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আজকে আমরা স্বাধীন দেশ, বিশ্বে বাংলাদেশ একটা মর্যাদার স্থান করে নিয়েছে। যা আমরা অর্জন করেছিলাম ১৯৭১ সালে বিজয়ের মধ্য দিয়ে। তখন বাঙালি জাতি বিশ্বে একটা সম্মান পেয়েছিল। কিন্তু সে সম্মানটা ভূলণ্ঠিত হয় '৭৫ এর ১৫ আগস্ট, যখন জাতির পিতাকে নির্মমভাবে হত্যা করা হয়। এরপর ২১টি বছর পার হয়... আমাদের স্বাধীনতা তো একদিনে অর্জন না।

আজ সোমবার স্বাধীনতা পুরস্কার অনুষ্ঠান-২০১৯ এ প্রধানমন্ত্রী এসব কথা বলেন। তিনি আরও বলেন, ১৯৪৮ সালে আমাদের ভাষা ওপর যখন আঘাত আসে, যখন আমাদের মাতৃভাষায় কথা বলার অধিকায় কেড়ে নেয়ার ষড়যন্ত্র করেছিল তদানীন্তন পাকিস্তানি শাসকবর্গ। যার বিরুদ্ধে ১৯৪৮ সালের ১১ মার্চ থেকে আন্দোলন শুরু হয়েছিল। যে আন্দোলন শুরু করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তখন তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র ছিলেন। ১৯৪৮ আন্দোলনের পর ১৯৫২তে রক্ত দিয়ে আমরা আমরা ভাষার মর্যাদা রক্তের অক্ষরে লিখে দিই। কিন্তু সেখানেই ভাষার অধিকার অর্জিত হয়নি।

প্রধানমন্ত্রী বলেন, ১৯৫২ সালের ২৭ ফেব্রুয়ারি কারাগার থেকে মুক্তি পাওয়ার পর ছাত্রনেতা মুজিব রাষ্ট্রভাষা বাংলার অধিকার নিশ্চিতে আন্দোলন শুরু করেন। স্মারকলিপি প্রদান থেকে শুরু করে প্রতিটি ক্ষেত্রে রাষ্ট্রভাষা হিসেবে বাংলাকে মর্যাদা দেয়ার অধিকার প্রতিষ্ঠায় তিনি সংগ্রাম করে যান।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য