১৪ অক্টোবর, ২০১৯ ১৮:২২

পারমাণবিক জ্বালানি ব্যবস্থাপনা-বিষয়ক জাতীয় নীতির খসড়া অনুমোদন

অনলাইন ডেস্ক

পারমাণবিক জ্বালানি ব্যবস্থাপনা-বিষয়ক জাতীয় নীতির খসড়া অনুমোদন

তেজস্ক্রিয় বর্জ্য এবং ব্যবহৃত পারমাণবিক জ্বালানি ব্যবস্থাপনা-বিষয়ক জাতীয় নীতির খসড়া আজ সোমবার অনুমোদন করা হয়েছে মন্ত্রিসভায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে রাজধানীর তেজগাঁওয়ে তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। 

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রেস ব্রিফিং করে জানান, পাবনার রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি ইন্টারন্যাশনাল অ্যাটোমিক এনার্জি এজেন্সির (আইএইএ) আওতাধীন রয়েছে। আইএইএ-এর গাইড লাইন অনুযায়ী এগুলো পরিচালিত হবে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, রূপপুরে দু’টি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র করা হয়েছে। এর যে বর্জ্য তা চুক্তি অনুযায়ী সরাসরি রাশিয়া সিল করে নিয়ে গিয়ে সেখানে ডিসপোজ করবে, আমরা না। যেহেতু তাদের বিশাল দেশ, ডিসপোজালের অনেক জায়গা আছে। আমাদের ওরকম জায়গা নেই আমাদের ঘনবসতিপূর্ণ জায়গা।

কীভাবে বর্জ্য ডিসপোজাল করা হবে তা নীতিমালায় উল্লেখ রয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম বলেন, বর্জ্য উৎপাদনকারী কারা কারা আছেন, তাদের উৎপাদিত তেজস্ক্রিয় বর্জ্য ও ব্যবহৃত পারমাণবিক জ্বালানি অর্থাৎ যে দূষণ করবে সে টাকা দেবে। এটা আন্তর্জাতিক নীতি। যে দূষণ করবে তাকে টাকা দিয়ে বর্জ্য ব্যবস্থাপনা করতে হবে।

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর