শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২০ জুলাই, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২০ জুলাই, ২০২১ ০০:২৬

জামি’আ রাহমানিয়া মাদরাসার কর্তৃত্ব হারালেন মাহফুজুল-মামুনুলরা

নিজস্ব প্রতিবেদক

Google News

রাজধানীর মোহাম্মদপুরের জামি’আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসার কর্তৃত্ব হারালেন আলোচিত হেফাজত নেতা মামুনুল হক ও তার বড় ভাই মাহফুজুল হক। গতকাল সকালে অনুসারী শিক্ষক-ছাত্রদের নিয়ে মাদরাসা ছেড়েছেন বর্তমান মুহতামিম মাহফুজুল হক। পরে মাদরাসার প্রধান ফটকে তালা দেওয়া হয়। এ সময় মাহফুজুল হক জানান, মাদরাসার চাবি সরকার স্বীকৃত ইসলামী শিক্ষা বোর্ড আল হাইআতুল উলয়ার চেয়ারম্যান মাওলানা মাহমুদুল হাসানের কাছে বুঝিয়ে দেওয়া হবে। এদিকে মাদরাসা ভবনটি সোমবারের (গতকাল) মধ্যে না ছাড়লে ম্যাজিস্ট্রেটের মাধ্যমে উচ্ছেদ অভিযান হওয়ার কথা ছিল বলে জানা গেছে।

মাহফুজুল-মামুনুলরা মাদরাসা ছেড়ে যাওয়ার পর গতকাল দুপুরে তালা ভেঙে মাদরাসার নিয়ন্ত্রণ নিয়েছে ঢাকা জেলা প্রশাসন। দুপুর ১২টার দিকে পুলিশের উপস্থিতিতে জেলা প্রশাসনের লোকজন মাদরাসার ভিতরে প্রবেশ করেন।

প্রসঙ্গত, মোহাম্মদপুরের জামি’আ রাহমানিয়া আরাবিয়া শীর্ষস্থানীয় একটি কওমি মাদরাসা। ১৯৮৮ সালে ওয়াক্ফ সম্পত্তিতে গড়ে ওঠা এই মাদরাসাটি ২০০১ সালে পূর্ণ নিয়ন্ত্রণে নিয়ে নেয় আল্লামা আজিজুল হকের পরিবার। তার ছেলে মাহফুজুল হক ও মামুনুল হকরা পরে হেফাজতের সঙ্গে সম্পৃক্ত হন।

ওয়াক্ফ প্রশাসনে নিবন্ধিত মাদরাসাটি থেকে ওই সময়ের ৩৬ জন শিক্ষককে বের করে দেওয়া হয়। তখন থেকে মাদরাসাটির পরিচালনার দায়িত্ব ফিরে পেতে আইনি লড়াই চালিয়ে যায় ওয়াক্ফ এস্টেট পরিচালনা কমিটি। আদালতের রায়, ওয়াক্ফ প্রশাসনের পক্ষে আদেশ থাকার পরও এতদিন মাহফুজুল হক ও মামুনুল হকরা প্রতিষ্ঠানটি নিয়ন্ত্রণে রাখেন।

সর্বশেষ ১৮ মে ওয়াক্ফ প্রশাসন মাদরাসাটি পরিচালনার জন্য ২১ সদস্যের একটি পরিচালনা কমিটি অনুমোদন দেয়। সেই কমিটির সভাপতি আবদুর রহীম। ২৯ জুন ওয়াক্ফ প্রশাসন তাদের সম্পত্তি অনুমোদিত কমিটির কাছে বুঝিয়ে দিতে ঢাকা জেলা প্রশাসককে চিঠি দেয়।