শিরোনাম
১১ মে, ২০২২ ০০:৩৫

ফিলিপাইন-শ্রীলংকা : এশিয়ার গণতন্ত্র ও সাপ-লুডু খেলা

ড. মঞ্জুরে খোদা

ফিলিপাইন-শ্রীলংকা : এশিয়ার গণতন্ত্র ও সাপ-লুডু খেলা

ড. মঞ্জুরে খোদা

এশিয়ার গণতন্ত্র মসৃন পথে এগুচ্ছে না। কোথাও গণতন্ত্রের নামে সর্বাত্মক-এককেন্দ্রীক শাসক ক্ষমতাকে কুক্ষিগত করে রাখছে। কোথায়ও যে গণতন্ত্র আছে তা হুমকি ও ষড়যন্ত্রের মুখে পড়ছে। কোথাও গোষ্ঠী ও সর্বাত্মক শাসকের বিরুদ্ধে ব্যাপক গণবিক্ষোভ তৈরি হচ্ছে ও তার পতন ঘটছে। কোথাও কয়েক যুগ আগে গণবিক্ষোভে ক্ষমতা থেকে বিদায় নেয়ার পর তদের পোষ্যরা আবার ক্ষমতায় আসছেন। কয়েক দশকের রাজনৈতিক ইতিহাসে এ চড়াই-উৎড়াই একটি ধারাবাহিক বিষয়। তা কখনো সম্মুখ ও বিপরীতমূখী।      

১৯৮৬ সালে ফিলিপাইনে এক ব্যাপক গণবিক্ষোভে তৎকালীন সামরিক স্বৈরশাসক ফার্দিনান্দ মার্কোসের পতন হয়। মার্কোস যখন ক্ষমতাচ্যুত হন তখন বাংলাদেশে ক্ষমতায় ছিলেন আরেক সামরিক স্বৈরশাসক জেনারেল এরশাদ। আমরাও বাংলাদেশে তার পতনের লক্ষ্যে ব্যাপক আন্দোলন করছি। ফিলিপাইনে মার্কোসের পতন আমাদের ব্যাপক উদীপ্ত ও উৎসাহিত করেছিল। সে সময় আমরা স্লোগান দিয়েছি, মার্কোস গেছে যে পথে এরাশাদ যাবে সে পথে। এরশাদ গেছেন সেই পথে কিন্তু যে আকাঙ্খা নিয়ে আমরা সংগ্রাম করেছি তা এখনো অর্জন হয়নি।    

৯ মে ফিলিপাইনের নির্বাচন হয়ে গেল। সে নির্বাচনের অনানুষ্ঠানিক ফলাফলে ১৯৮৬তে জনবিক্ষোভ ও গণঅভ্যুত্থানে ক্ষমতাচ্যুত স্বৈরশাসক ফার্দিনান্দ মার্কোসের পুত্র জুনিয়র ফার্দিনান্দ বং বং রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন। শুধু নির্বাচিতই হননি তিনি তার প্রতিদ্বন্দ্বীর চেয়ে বিপুল ভোটের ব্যবধান নির্বাচিত হয়েছেন। মার্কোস জুনিয়র তার প্রধান প্রতিদ্বন্দ্বী যিনি বর্তমানে ফিলিপাইনের ভাইস-প্রেসিডেন্ট লেনি রোব্রেডো’র চেয়ে প্রায় দুই কোটির বেশি ভোট পেয়ে জিতেছেন। এবং পেয়েছেন ৩ কোট ৬০ লাখ লেনি পেয়েছেন ১ কোটি ৪৬ লাখ।  

রাজনীতিতে শেষ কথা বলে কিছু নেই এমন একটি কথা প্রচলিত আছে। তারই প্রকাশ দেখা গেল ফিলিপাইনের এই রাজনৈতিক পরিবর্তনে। মার্কোস কেমন শাসক ছিলেন? এ প্রশ্নের এক কথার উত্তর হচ্ছে, বিশ্বে সামরিক স্বৈরাচাররা যেমন হন তিনিও তার ব্যতিক্রম ছিলেন না। গণতন্ত্রের সকল প্রতিষ্ঠান ধ্বংস-নষ্ট পদদলিত করে তিনিও ক্ষমতায় টিকেছিলেন। ক্ষমতা ধরে রাখতে সকল প্রকার নিষ্ঠুরতার আশ্রয়ই তিনি নিয়েছেন।  

তার সময়ে প্রায় এক হাজার নাগরিক গুম হয়েছে। প্রায় হাজার তিনেক মানুষকে হত্যা করা হয়েছে। হাজার-হাজার রাজনৈতিক নেতাকর্মীকে জেলে পুরেছেন, পঙ্গু করেছেন, দেশ ছাড়া করেছেন। তার পরিবারের দুর্নীতি-লুটপাট বিশ্ব সংবাদে পরিণত হয়। সে সময়ে তাকে বলা হতো বিশ্বের ধনী ও সম্পদশালী শাসকদের একজন। তার শাসনকালে ২ বিলিয়ন বৈদেশিক ঋণ গিয়ে দাড়ায় ৩০ বিলিয়ন ডলারে। (বর্তমানে শ্রীলংকার যে ঋণের পরিমান ৪৫ বিলিয়ন ডলার) মার্কোসের শাসনের কথা মনে হলে মনে পড়ে তার স্ত্রীর বিত্তবৈভব, প্রাচুর্যের কথা। সে সময় পত্রিকায় পড়েছি তার স্ত্রী ইমেলদা মার্কোসের ৩ হাজার জোড়া জুতাই ছিল। স্বর্ণালংকার ও অন্যান্য প্রাচুর্যের কথা বলাই বাহুল্য। সময়ের ব্যবধানে মানুষ সব ভুলে যায়। 

ভুলে যাবার কারণ, স্বৈরাচার পরবর্তী তথাকথিত নির্বাচিত গণতান্ত্রিক শাসকরা এই সব পতিত খলনায়কদের চেয়ে ভাল কোন শাসন উপহার দিতে পারেনি। তারাও তাদের ফেলে যাওয়া বুটের মধ্যে পা রেখেই দেশ শাসন করেছে। এ সবই পরবর্তি শাসকদের ব্যর্থতার ফলাফল। তারাই আজ এই কথিত নির্বাচিত গণতান্ত্রিকদের চেয়ে- ভালোর লেবাসে উত্তম শাসক ও ত্রাণকর্তা হয়ে ফিরে আসছেন। সেটা কি দুঃখজনক নয়? এর জন্য দায়ী কে? আমাদের দেশও এই উদাহরণের বাইরে নয়?

ফিলিপাইনে মার্কোস পরিবার ক্ষমতায় ফিরে আসায় অনেককে ক্ষোভ প্রকাশ করতে দেখছি। কিন্তু যারা এ নিয়ে আক্ষেপ করছেন, তারা কি বাংলাদেশে স্বৈরাচারের পূর্ণবাসনের বিষয়টি ভেবেছেন? ৯০ সালে পতিত সামরিক স্বৈরাচার পতনের মাত্র ৫ বছরের মাথায় ক্ষমতার অংশীদার হয়েছেন। তার অবশ্য ফিলিপাইনের মার্কোস পরিবারের মত ৩৬ বছর অপেক্ষা করতে হয়নি। তার জন্য কোন সংগ্রাম-সংঘাত করতে হয়নি। কয়েক দশক ক্ষমতার বাইরে থাকতে হয়নি। বাংলাদেশে যে শাসকই ক্ষমতায় এসেছে জে. এরাশাদ ক্ষমতার অংশীদার ছিলেন ও আছেন।  

একই সময়ে ঘটনা এশিয়ার একটি দেশে ৩৬ বছর পর এক স্বৈরাচার পরিবার রাষ্ট্রক্ষমতায় ফিরে আসছেন। অন্যদিকে আরেকপ্রান্তে- জনতার ব্যাপক বিক্ষোভে শ্রীলংকায় সর্বাত্মক কর্তৃত্ববাদী এক শাসক রাজা পাকসের পতন ঘটেছে। তার পদত্যাগ করার পর জনতা এমপি-মন্ত্রী, রাজনীতিক, আমলাদের বাড়ি-গাড়ি জ্বালিয়ে পুড়িয়ে দিচ্ছে, তাদের উপর হামলা করেছে। যানবাহন ভাঙ্গচুড় করছে, নদীতে ফেলে দিচ্ছে। এমপিসহ ডজনখানেক মানুষকে পিটিয়ে মেরেছে।   

লুটপাট, দুর্নীতি, স্বজনপ্রীতি, গোষ্ঠীশাসন ও অদূরদর্শী নীতি একটি দেশের কি ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি করতে পারে শ্রীলংকা তার জলন্ত উদাহরণ। তারা বৈদেশিক মুদ্রা ও রিজার্ভের সংকটে বিদেশ থেকে পণ্য আমদানী করতে পারছে না। যে কারণে, সেখানে খাদ্য ও পণ্য সংকট, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি জনজীবনে চরম নৈরাজ্য ও অনিশ্চয়তার সৃষ্টি করেছে। মাসাধিককাল ধরে এই আন্দোলন চলছে। শাসক পদত্যাগ করলেও তার দলীয় লোকজনকে লেলিয়ে দিয়েছে আন্দোলনকারীদের মোকাবেলা করতে। তারা তাদের তাবুতে আগুন ধরিয়ে দিয়েছে, তাদের উপর হামলা আক্রোমন করছে। সরকার বিরোধী আন্দোলন এতদিন শান্তিপূর্ণ থাকলেও এখন আর সেটা নেই। তা এখন সহিংশতায় রুপ নিয়েছে।
 
শ্রীলংকার সরকার বিরোধী দলগুলোও পরবর্তি সরকার গঠন ও পরিচালনার কোন রুপরেখা প্রকাশ করতে পারেনি। তারা এখনো পর্যন্ত কোন যৌথ বক্তব্য-বিবৃতি প্রদান করেনি। রাজনৈতিক দলগুলো ক্ষমতার ভাগা ও ক্ষমতায় থাকাকে অধিক গুরুত্ব দিয়ে গণতান্ত্রিক প্রাতিষ্ঠানকে দূর্বল ও অকার্যকর করে ফেলে। তখন সংকট আরো দীর্ঘস্থায়ী ও প্রকট হয় এবং ইতিহাসের পুনরাবৃত্তি ঘটে। গণতন্ত্রের যতটুকু অর্জন থাকে তা আবার প্রথম থেকে শুরু করতে হয়। এশিয়ার দেশে-দেশে গণতন্ত্র ও রাজনীতি যেন ছেলেবেলার শাপ-লুডু খেলারই এক নির্মম চিত্র ও চরিত্র।      

লেখক : গবেষক ও রাজনৈতিক বিশ্লেষক।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

সর্বশেষ খবর