১৪ জুলাই, ২০২০ ১৮:১২

ব্রেক্সিট পরবর্তী চলাচলে অভিবাসন নিয়ে রূপরেখা প্রকাশ

আ স ম মাসুম,যুক্তরাজ্য

ব্রেক্সিট পরবর্তী চলাচলে অভিবাসন নিয়ে রূপরেখা প্রকাশ

আগামী ৩১ ডিসেম্বর শেষ হচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও ব্রিটেনের মধ্যে অবাধ চলাচলের স্বাধীনতা। তবে ব্রিটেনের অভিবাসন ব্যবস্থা কেমন হবে তার রূপরেখা প্রকাশ করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল।

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, যুক্তরাজ্যের মধ্যে থেকে কর্মীদের বিনিয়োগে নিয়োগকারীদের উৎসাহ দেওয়া হবে। নতুন অভিবাসন ব্যবস্থা বিশ্বের সেরা এবং প্রতিভাবানদের কাছে আকর্ষণীয় হবে। তবে ইউনিয়নগুলো উদ্বেগ প্রকাশ করে বলেছে, কেয়ার ওয়ারকারদের এই ব্যবস্থায় অর্ন্তভুক্ত করা হয়নি।

এদিকে ছায়া স্বরাষ্ট্রমন্ত্রী নিক থমাস-সাইমন্ডস বলেছেন, স্বাস্থ্য ভিসা থেকে কেয়ারওয়াকারদে বাদ দেওয়া হয়েছে। এটি স্পষ্ট বার্তা দেয়, যারা দক্ষতার এবং আন্তরিকতার সাথে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করছে। তাদের টরি সরকার মূল্যায়ন করছে না। এটি তাদের জন্য অপমানজনক।

অন্যদিকে প্রধানমন্ত্রীর এক মুখপাত্র বলেছেন, সরকার চাচ্ছে যারা এই দেশে বসবাস করছেন, নিয়োগকর্তারা যেন তাদের প্রশিক্ষণ এবং দক্ষতা উন্নয়নে বিনিয়োগ করে। এছাড়া যুক্তরাজ্যে পড়াশোনা করতে আসা শিক্ষার্থীরা তাদের পড়াশোনা শেষে দুই বছর অতিরিক্ত যুক্তরাজ্যে অবস্থান এবং কাজের সুযোগ পাবেন।

প্রসঙ্গত, সরকারের পক্ষ থেকে আগেই জানানো হয়েছিল, নতুন এই নিয়মটি হবে পয়েন্টভিক্তিক অভিবাসন ব্যবস্থা। নতুন এই অভিবাসন নিয়ম অনুযায়ী, যুক্তরাজ্যে যারা বসবাস এবং কাজ করতে ইচ্ছুক তাদের ৭০ পয়েন্ট অর্জন করতে হবে।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর