২২ ফেব্রুয়ারি, ২০২১ ১৫:৩১

মালদ্বীপে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

মোহাম্মদ মাহামুদুল, মালদ্বীপ

মালদ্বীপে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

মালদ্বীপের নানা আয়োজনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে।

রবিবার মালদ্বীপের বাংলাদেশ দূতাবাসের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। পবিত্র কোরআন তোলোয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। পরে জাতীয় সঙ্গীত পরিবেশন শেষে, প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতির ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয় 

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান। তিনি বলেন, মুক্তি সংগ্রামের ইতিহাসে ভাষা আন্দোলনের গুরুত্ব অপরিসীম, এই আন্দোলনের মধ্য দিয়ে স্বাধিকার আন্দোলন শুরু হয়। পরবর্তীতে স্বাধীনতা আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন বাংলাদেশের মহান স্থপতি এবং সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দূতালায় প্রধান মোহাম্মদ সোহেল পারভেজ।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা ও স্থানীয় শিল্পীগোষ্ঠীর (নীল দরিয়া) শিল্পীদের অংশগ্রহণে দেশাত্মবোধক গান, ও কবিতা আবৃত্তি পরিবেশিত হয়।

২০ ফেব্রুয়ারি বাংলাদেশ হাই কমিশন, মালদ্বীপ কর্তৃক বাংলাদেশি শিশু-কিশোরদের জন্য চিত্রাঙ্কন ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে হাই কমিশনারের সহধর্মিনী মিসেস নাদিয়া সুলতানা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতায় অংশগ্রহণ কারীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর