শিরোনাম
প্রকাশ : ১২ মে, ২০২১ ১৪:১৯
প্রিন্ট করুন printer

মালয়েশিয়ায় কাল ঈদ; আনন্দ নেই প্রবাসীদের মাঝে

মালয়েশিয়া প্রতিনিধি

মালয়েশিয়ায় কাল ঈদ; আনন্দ নেই প্রবাসীদের মাঝে
Google News

মালয়েশিয়ান ইসলামিক ফাউন্ডেশন (আগামা  ইসলাম) এর সিদ্ধান্ত অনুসারে মালয়েশিয়ায় আগামীকাল বৃহস্পতিবার পবিত্র ঈদুল-ফিতর অনুষ্ঠিত হবে। তবে এবারের ঈদও হবে গত দুইটা ঈদের মত অনেকটা নিরানন্দের। স্বল্প পরিসরে (২০ জন) মসজিদগুলোতে অনুষ্ঠিত হবে ঈদ জামাত। বাকি সকল জনসাধারণকে নিজ নিজ বাসায় সামাজিক দূরত্ব মেনে ঈদের নামায পড়ার আহবান জানানো হয়েছে ইতোপূর্বে । 

করোনাভাইরাসের কারণে বেকারত্ব ও টানা লকডাউনের কবলে পড়ে বৈশ্বিক এ মহামারীর ছোবলে এবারও ঘুরে দাড়াতে পারেনি এখনো অনেক প্রবাসী। তা এবারও প্রবাসীদের মনে নেই কোনো ঈদ আনন্দ, নেই তেমন ঈদের প্রস্তুতিও ।

তাই স্থানীয়দের পাশাপাশি প্রবাসী বাংলাদেশীদেরও এবারের ঈদটাও হবে একেবারেই ভিন্ন। করোনার কারণে এখনো পিছুটানের দিন পার করছে কয়েক হাজার প্রবাসী বাংলাদেশি। বিভিন্ন দেশের মত এখনো ঘুচিয়ে উঠতে পারেনি দেশটির ছোট-বড় অনেক কোম্পানি ও ব্যবসা প্রতিষ্ঠান। তাই অনেকের ইনকামও আগের চাইতে সীমিত, একদিকে চলছে নিজেদের উৎসববিহীন ঈদ প্রস্তুতি, অন্যদিকে বাড়ছে পরিবারের জন্য মন মত টাকা না পাঠানোর দুঃসহ যন্ত্রণা ।

মুদি ব্যবসার সাথে জড়িত কিছু প্রবাসী ভালো থাকলেও গত একটি বছরের উপরে রেস্টুরেন্ট, সেলুন ও ঠিকাদারি ব্যবসার সাথে জড়িত অনেকেরই দিন কাটছে এখনো অনেকটা টানাপোড়নের মধ্য দিয়েই।

বিডি প্রতিদিন/আল আমীন  

এই বিভাগের আরও খবর