১৫ মে, ২০২২ ২০:৫৭

জার্মানির বিভিন্ন বিহারে শুভ বুদ্ধপূর্ণিমা পালিত

বিটু বড়ুয়া (বার্লিন) জার্মানি

জার্মানির বিভিন্ন বিহারে শুভ বুদ্ধপূর্ণিমা পালিত

রবিবার ছিল জার্মানিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি বৌদ্ধদের জন্যও বেশ আনন্দের দিন। এই দিনটিতেই বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের মত জার্মানিতেও পালিত হলো বৌদ্ধদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র শুভ বুদ্ধপূর্ণিমা। 

দিনটি পালন উপলক্ষে রবিবার সকাল থেকেই রাজধানী বার্লিনের অতি প্রাচীন বৌদ্ধ বিহারে ছিল বুদ্ধপূজা, শীলগ্রহণ, ভিক্ষুসংঘের উদ্দেশ্যে দান, ভাবনা অনুশীলন ও ধর্মদেশনা ও বিশ্ব শান্তি কামনায় সমবেত প্রার্থনা ও সুত্তপাঠ। এমন শুভ দিনে বিহারে ধর্মশ্রবণ ও প্রার্থণায় অংশ নিয়ে দেশ ও দেশের সকল মানুষ ও বিশ্বশান্তি কামনায় অংশ নিয়ে খুশি প্রবাসী বাংলাদেশি বৌদ্ধসহ স্থানীয় জার্মানরাও। 

বার্লিন প্রবাসী যিশু বড়ুয়া, সুস্মিতা বড়ুয়া, অনি বড়ুয়া, অর্নব বড়ুয়া, অদিত বড়ুয়া, দিপন বড়ুয়া, জুঁই ত্রিপুরা ও মিল্টন  ত্রিপুরা বলেন, বিশেষ এই দিনটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এদিনটি শুধুই মঙ্গলের ও সমবেত প্রার্থনার। বুদ্ধপূর্ণিমার শুভেচ্ছা সবাইকে।

স্থানীয় এক উপাসক বলেন, পবিত্র এই অসাধারণ দিনটিতে এইখানে উপস্থিত হতে পেরে ভীষণ আনন্দ অনুভব করছি। সম্যক সম্বুদ্ধের ধর্ম এক কথায় সবসময়ের মত উপযোগী। সুদূর ড্রেসডেন থেকে আসা জার্মান নারী উপাসক বলেন, 'আমি বুদ্ধের ধর্মকে অত্যন্ত ভালবাসি। এই ধর্মে মঙ্গলের কথাই বলা আছে। আমি ভারত, শ্রীলংকা, লাদাখ, তিব্বতেও বৌদ্ধদের দেখেছি। অত্যান্ত শান্ত ও অহিংস এই ধর্ম। আজকে বুদ্ধপূর্ণিমার দিনে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনসহ বাংলাদেশের সবার মঙ্গল কামনা করছি।'

বিশেষ এদিনে নেপালের লুম্বিনী কাননে বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধের জন্ম, ৩৫ বছর বয়সে গয়ার বোধিবৃক্ষ মূলে বুদ্ধত্ব লাভ ও ৮০ বছর বয়সে ভারতের উত্তর প্রদেশের কুশিনারায় মহাপরিনির্বাণ প্রাপ্ত হন। বোধিজ্ঞান লাভের পর থেকেই গৌতম বুদ্ধ ৪৫ বছর যাবৎ জগতের দেব-মনুষ্য ও সকল প্রাণীদের কল্যাণে ৪৫ বৎসর যাবৎ ধর্ম প্রচার করেছিলেন। দিয়েছিলেন পরম শান্তির নির্বাণ পথের সন্ধান।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর