২৫ সেপ্টেম্বর, ২০২২ ১৮:১৭

প্যারিসে বিসিএফের কৃতি শিক্ষার্থী সম্মাননা

ফ্রান্স প্রতিনিধি

প্যারিসে বিসিএফের কৃতি শিক্ষার্থী সম্মাননা

ফ্রান্সে বসবাসরত বাংলাদেশি মেধাবী শিক্ষার্থীদের সম্মাননা দিয়েছে ফ্রান্স প্রবাসীদের সামাজিক সেবা সংগঠন বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স (বিসিএফ)। শনিবার প্যারিসের রুই তিয়েরে কুরির স্থানীয় একটি মিলনায়তনে ফ্রান্সে কলেজ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ফ্রেঞ্চ কারিকুলামে বাক পর্বে ১১ জন, অনার্স পর্বে তিনজন এবং মাস্টার্স পর্বে আটজন উত্তীর্ণ শিক্ষার্থীদের সংবর্ধনা ও ক্রেস্ট প্রদান করা হয়।

সাংবাদিক ইমরান মাহমুদ এবং ফাতেমা তুজ জোহরার যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্রান্সের ইনালকো বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ফিলিপ বেনোয়া। বিশেষ অতিথি ছিলেন হাসনাত জাহান, ডা. উত্তম বড়ুয়া, অ্যাডভোকেট সাবিনা মিয়া, অ্যাডভোকেট ইমরান চৌধুরী, ইঞ্জিনিয়ার মাহবুব আলম, ড. শামীম আহমেদ, নয়ন এনকে।

বাংলাদেশ ও ফ্রান্সের জাতীয় সংগীত বাজানোর মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে বাক পাস করা আটজন শিক্ষার্থীকে ক্রেস্ট প্রদান করা হয়। তারা হলেন-মোহাম্মদ রহমান, নিবিড় হোসেন, দাস সৌরভ, আহমেদ সুজন, মাদাম কয়েছ, আফসানা খানম, মিয়া লাবিব, মেহজাবীন আলম ও প্রজয় বড়ুয়া। এদের হাতে ক্রেস্ট তুলে দেন যথাক্রমে অ্যাডভোকেট সাবিনা মিয়া, অ্যাডভোকেট ইমরান চৌধুরী ও ইঞ্জিনিয়ার মাহবুব আলম।

অনার্স পর্বে ক্রেস্ট প্রদান করা হয় মোহাম্মদ মিকায়েল, দাস শান্ত খান আনিনকে। ক্রেস্ট প্রদান করেন ডা. উত্তম বড়ুয়া ও ডা. হাবীবা জেসমিন। মাস্টার্স পর্বে মোট আটজনকে ক্রেস্ট প্রদান করা হয়। তারা হলেন-সজিব সালেক আহমেদ, প্রিয়তি সাদিয়া আক্তার, আলম রোজানা, হক মোহাম্মদ মাহফুজুল, আলম শাহীন, দাস শুভ, খান মাজহারুল এবং মাস্টার্স শেষ করে বার পরীক্ষায়ও পাস করা অ্যাডভোকেট মোহাম্মদ হেলাল আকাশ। মাস্টার্স পাস করা শিক্ষার্থীদের হাতে ক্রেস্ট তুলে দেন ড. ফিলিপ বেনোয়া, হাসনাত জাহান ও ড. শামীম আহমেদ।

অনুষ্ঠানে ফ্রান্সে পেশা ক্ষেত্রে বিশেষ অবদান রাখার জন্য ডা. উত্তম বড়ুয়া, অ্যাডভোকেট সাবিনা মিয়া ও অ্যাডভোকেট ইমরান চৌধুরীকে বিশেষ ক্রেস্ট প্রদান করা হয়। অনুষ্ঠানে আগত অতিথিরা ফ্রান্সে উচ্চশিক্ষায় বাংলাদেশিদের সংখ্যা দিন দিন বাড়ছে দেখে আনন্দ প্রকাশ করেন এবং আগামীর বাংলাদেশ বিনির্মাণে মেধাবীদের ভূমিকা রাখার আহ্বান জানান।

কৃতি শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিসিএফ’র সহসভাপতি মোজাম্মেল হোসেন। এছাড়া বক্তব্য রাখেন বিসিএফ’র সভাপতি এমডি নুর।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্রান্সে বাংলাদেশি বংশোদ্ভূত কাউন্সিলর কৌশিক রাব্বানী খান, কমিউনিটির প্রবীণ ব্যক্তিত্ব সালেহ আহমেদ চৌধুরী, বৃহত্তর কুমিল্লা জনকল্যাণ সমিতি ফ্রান্সের সভাপতি শাহিন আরমান চৌধুরী, কমিউনিটি ব্যক্তিত্ব টি এম রেজা, বিকশিত নারী সংঘের সভানেত্রী সৈয়দা তৌফিকা সাহেদ, ডাক্তার হাবিবা জেসমিন, ইপিবিএ কেন্দ্রীয় সহসভাপতি আশরাফুল ইসলাম ফ্রান্স বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি ফেরদৌস করিম আখঞ্জী, ফ্রান্স-বাংলা প্রেসক্লাবের সভাপতি দেবেশ বড়ুয়া, বাংলা অটো-ইকুলের চেয়ারম্যান হোসেন সালাম রহমান, বাংলাদেশ ফার্নিচারের পরিচালক মাসুদ মিয়া, সেলিম মিয়া, অজয় দাস, লুতফুর রহমান বাবু, এমসি রুমেল, বদরুল বিন আফরোজ, আশিক উল্লাস, নয়ন মামুন ও মাসুদ আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানের দ্বিতীয় র্পবে রানা আহমেদের পরিচালনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করেন সোমা দাস, ইমতিয়াজ রনি, মৌসুমি চক্রবর্তী, রাজীব ও শান্ত। নৃত্য পরিবেশন করেন শরীফুল ইসলাম, পম্মা রয় ও দেবশ্রী চ্যাটার্জী।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর