১১ জানুয়ারি, ২০২১ ২০:৪৬

আন্তর্জাতিক বাজারে তৈরি পোশাক খাতের ব্যাপক বিস্তৃতির উপায়

জামিল আফজাল

আন্তর্জাতিক বাজারে তৈরি পোশাক খাতের ব্যাপক বিস্তৃতির উপায়

ফাইল ছবি

ফ্রি ডিজিটাল বিটুবি প্ল্যাটফর্ম সেরাই সরবরাহকারী ও উৎপাদকদের আন্তর্জাতিক ক্রেতা ও ব্র্যান্ডগুলোর সঙ্গে যুক্ত হতে সহযোগিতা করছে, তৈরি পোশাকের আন্তর্জাতিক বাণিজ্যকে আরও সহজ করে তুলছে।

গ্রীক পুরাণে অ্যাটলাসকে বলা হয়েছিল সমস্ত পৃথিবীর ভার একাই বহন করতে। বাংলাদেশের রপ্তানি খাতে অনেকটা গ্রীক পুরাণের সেই কাল্পনিক চরিত্র অ্যাটলাসের ভূমিকাই যেন পালন করছে তৈরি পোশাক শিল্প। দেশের রপ্তানি খাতের শতকরা ৮০ ভাগ জুড়ে আছে এই শিল্পটি এবং আন্তর্জাতিক পোশাক বাজারের ৬% শেয়ার দখলে আছে তার। তবে কাল্পনিক চরিত্র অ্যাটলাস সম্প্রতি প্রচণ্ড এক নাড়া খেয়েছে মহামারি কোভিড-১৯ এর ধাক্কায়। সেই ধাক্কা লেগেছে পোশাক খাতের বাজারেও। তাই এই শিল্প বাঁচানোর উপায়ই এখন ভাবনার বিষয়। আর সম্ভাবনাময় একমাত্র হাতিয়ার এখন প্রযুক্তি। পোশাক খাতের আধুনিকায়ন শুধু যে আন্তর্জাতিক লেনদেনেই সাহায্য করবে তা নয়, বরং এতে করে বিশ্বের বিভিন্ন প্রান্তের ক্রেতা ও ব্র্যান্ডগুলোর সাথে যুক্ত হওয়ার এক অপার সম্ভাবনার দুয়ারও খুলে যাবে, যেটা নানান কারণে এর আগে হওয়া উচিত থাকলেও বাস্তবে তা আর হয়ে উঠে নি। সেই সাথে বাড়বে আন্তর্জাতিক বাজারের বড় জায়গা দখলে নেওয়ার সম্ভাবনাও।

কোভিড-১৯ প্রযুক্তির গ্রহণযোগ্যতা বাড়িয়ে দিয়েছে বহুগুণ। শিল্প প্রতিষ্ঠানগুলো যেখানে আগে গতানুগতিক পদ্ধতির উপর অনেক বেশি নির্ভরশীল ছিল, তারাই এখন প্রযুক্তি ব্যবহারের দিকে ঝুঁকছে দ্রুততার সাথে। অনলাইনে শক্তিশালী উপস্থিতি এখন খুবই গুরুত্বপূর্ণ, যা একইসাথে ব্যবসায়ে একটি সুস্থ প্রতিযোগিতা তৈরি করে এবং গ্রাহক অভিজ্ঞতার সামগ্রিক উন্নয়নে ভূমিকা রাখে। গ্রাহকরা কেনাকাটার ক্ষেত্রে একটি ঝামেলামুক্ত ও সহজ পন্থা প্রত্যাশা করে।  

প্রযুক্তি কীভাবে পোশাক খাতকে এগিয়ে নিতে পারে?  

এইসএসবিসি-এর ডিজিটাল প্ল্যাটফর্ম সেরাই বাংলাশের পোশাক খাতের অগ্রগতিতে সহযোগী হতে পারে। প্ল্যাটফর্মটি বর্তমানে বিশ্বের বিভিন্ন প্রান্তের ক্রেতা ও ব্র্যান্ডের সাথে স্থানীয় সরবরাহকারী ও ক্রেতাদের নতুন সম্পর্ক তৈরি, পণ্য প্রদর্শনী এবং ডিজিটাল প্ল্যাটফর্মে তাদের উপস্থিতি বাড়াতে সহায়তা করছে। এই প্ল্যাটফর্মটিতে বিনা খরচে যুক্ত হওয়া যাবে। বাংলাদেশের এনভয় টেক্সটাইল, ডিবিএল গ্রুপ ও ভিয়েলাটেক্স-এর মতো স্বনামধন্য উৎপাদক প্রতিষ্ঠান এবং মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ভারত, শ্রীলঙ্কা ও যুক্তরাজ্যসহ ৩০টিরও বেশি দেশের মোট ২৫০০-এরও বেশি তৈরি পোশাক রপ্তানিকারক ও ক্রেতা ইতোমধ্যে এই প্ল্যাটফর্মে যুক্ত হয়েছে।

সেরাই প্ল্যাটফর্মে উৎপাদকরা খুব সহজেই নিজেদের অনলাইন প্রোফাইল তৈরি করতে পারবে এবং ছবি ও ভিডিও আপলোড করার মাধ্যমে পণ্য ও সেবা প্রদর্শন করতে পারবে। অনলাইনে প্রতিষ্ঠানের নিজস্ব সুযোগ-সুবিধা সম্পর্কে জানানো কিংবা কাপড়ের থ্রিডি ছবি প্রদর্শনের মতো প্রযুক্তি সুবিধা নিতে পারবে। প্রতিষ্ঠানগুলো চাইলে কাজের স্বীকৃতি হিসেবে প্রাপ্ত অ্যাওয়ার্ড ও সনদ প্রাপ্তির মতো অর্জনগুলোও তুলে ধরতে পারবে। তাছাড়া, এখানে প্রোফাইল পাবলিক করে দেওয়ারও সুযোগ আছে, পাবলিক করলে কারও সেরাই অ্যাকাউন্ট না থাকলেও প্রোফাইলটি দেখতে পারবে। সেরাই-এ প্রাসঙ্গিক পণ্য ও পণ্যের উপাদানের ধরনের মতো কী ওয়ার্ড ব্যবহার করে প্রোফাইল ট্যাগ করা যা। ট্যাগ করলে যেসব আন্তর্জাতিক ক্রেতা বা ব্র্যান্ড এমন পণ্য খুজছে তারা সহজেই উৎপাদক প্রতিষ্ঠানটি খুঁজে পাবে। 

এসব ফিচার ব্যবহার করার মাধ্যমে সেরাই-এর মতো প্ল্যাটফর্মগুলো সরবরাহকারী ও উৎপাদকদের একটি শক্তিশালী ডিজিটাল উপস্থিতি প্রতিষ্ঠা এবং প্রতিষ্ঠানের প্রচারে সহযোগিতা করছে। এর মাধ্যমে মূলত বাজারজাতকরণ ও কার্যক্রম পরিচালনার খরচও উল্লেখযোগ্য হারে কমে আসছে, তবে বাড়ছে দক্ষতা ও মুনাফা। এখান থেকে সাশ্রয়কৃত অর্থ প্রতিষ্ঠান নতুন নতুন উদ্ভাবন ও অগ্রগতি ত্বরান্বিত করার জন্য গবেষণা ও উন্নয়ন খাতে ব্যয় করতে পারে। সেরাই বিশ্বের বিভিন্ন প্রান্তে পোশাক শিল্পে ঘটে যাওয়া সব ঘটনা সংবাদ ও নিবন্ধ আকারে তুলে ধরে, যাতে করে তার সদস্যরা আন্তর্জাতিক তৈরি পোশাক খাত সম্পর্কে সম্যক অবগত থাকতে পারে।

বাংলাদেশের অনেক উৎপাদক প্রতিষ্ঠানই এখন ডিজিটাল হওয়ার প্রতি আগ্রহী হলেও তার জন্য প্রয়োজনীয় জ্ঞান ও সুযোগ-সুবিধা পাচ্ছে না। এক্ষেত্রে সহযোগিতা প্রদানের লক্ষ্যে সেরাই বাংলাদেশের উৎপাদক প্রতিষ্ঠানসমূহকে ফ্রি ডিজিটাল প্রোফাইল তৈরি সেবা দিচ্ছে। সেরাই-এর এই সেবা নিতে আগ্রহী যেকোন টেক্সটাইল ও গার্মেন্ট ম্যানুফেকচারার এখানে সাইন আপ করতে পারেন অথবা নিচের কিউআর কোডটি স্ক্যান করে নিতে পারেন। 

বিডি প্রতিদিন/আরাফাত

সর্বশেষ খবর