শনিবার, ১০ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

নিউটন কচুতে স্বপ্ন দেখছেন নওগাঁর চাষি

বাবুল আখতার রানা, নওগাঁ

নিউটন কচুতে স্বপ্ন দেখছেন নওগাঁর চাষি

নওগাঁয় ব্যাপক সাড়া জাগিয়েছে খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার নিউটন কচু। অধিক লাভজনক এই কচু চাষের দিকে ঝুঁকছেন উপজেলার কৃষক। এটি মূলত লবণাক্ত অঞ্চলের ফসল হলেও বর্তমানে এটি রানীনগর উপজেলার কৃষকদের নতুন করে স্বপ্ন দেখাচ্ছে। এই কচু চাষ করে স্থানীয় চাহিদা পূরণ করে দেশের বিভিন্ন স্থানে চালান করে অধিক মুনাফা অর্জন করাও সম্ভব।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, অন্যান্য ফসল থেকে কন্দাল জাতীয় ফসল এই নিউটন কচু চাষ করে কৃষক অল্প সময় ও কম খরচে অর্থনৈতিকভাবে লাভবান হতে পারবেন। এক বিঘা জমিতে নিউটন কচু থেকে কৃষক প্রায় ৫০ থেকে ৬০ হাজার টাকা লাভ করতে পারবেন। এই ফসলকে প্রাকৃতিক দুর্যোগ থেকে সহজে রক্ষা করা যায়। পুষ্টিমানের দিক থেকে কচুতে আছে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম ও আয়রনসহ অন্যান্য ভিটামিন।

এক বিঘা জমিতে নিউটন কচু থেকে কৃষক ৫০ থেকে ৬০ হাজার টাকা লাভ করতে পারবেন। এ ফসলকে প্রাকৃতিক দুর্যোগ থেকে সহজে রক্ষা করা যায়।

এছাড়াও কচুতে যেহেতু কীটনাশকের ব্যবহার অনেক কম তাই স্বাস্থ্যের জন্য ভালো। বর্তমানে উপজেলা কৃষি বিভাগের পক্ষ থেকে কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের মাধ্যমে কৃষকদের এই ফসল চাষে উদ্বুদ্ধ করতে চারা সরবরাহ থেকে শুরু করে সার্বিক সহযোগিতা করা হচ্ছে। অনেক কৃষকই ইতোমধ্যে নিউটন কচুর বাণিজ্যিক চাষ শুরু করেছেন। বিশেষ করে কাশিমপুর, গোনা, সদর ইউনিয়নে এই কচু বেশি চাষ হচ্ছে। এই অঞ্চলের কৃষকদের কাছে নতুন ফসল হিসেবে ইতিমধ্যেই সাড়া জাগিয়েছে নিউটন কচু। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে বেশি করে কচু খাওয়ার বিকল্প নেই।

উপজেলা কৃষি কর্মকর্তা শহীদুল ইসলাম বলেন, এই কচুর সব কিছুই সবজি হিসেবে খাওয়া যায়। এক সময় মানুষ রাতকানা রোগ থেকে রক্ষা পাওয়ার আশায় বেশি করে কচু খেতেন। কিন্তু সেসব কচুর চেয়ে নিউটন কচু আরও বেশি পুষ্টিগুণসম্পন্ন।

সর্বশেষ খবর