শনিবার, ২ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

পর্তুগালে সিটি নির্বাচনে প্রথম বিজয়ী বাংলাদেশি

রনি মোহাম্মদ, পর্তুগাল

পর্তুগালে সিটি নির্বাচনে প্রথম বিজয়ী বাংলাদেশি

পর্তুগালের দ্বিতীয় বৃহত্তর শহর, বন্দর ও বাণিজ্যিক নগরী পোর্তোর সিটি করপোরেশন নির্বাচনে কাউন্সিল হিসেবে প্রথম বাংলাদেশি বিজয়ী হয়েছেন শাহ আলম কাজল।

২৬ সেপ্টেম্বর পোর্তোর মিউনিসিপ্যালিটি নির্বাচনে পোর্তো শহরের জুন্টা ফ্রেগজিয়া বনফিমের অ্যাসেম্বলিতে ৪৪ শতাংশ ভোটার তাদের ভোট প্রদান করেন। ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টির হয়ে প্রবাসী বাংলাদেশি কাজল ২১.২ শতাংশ ভোট পেয়ে প্রথম বাংলাদেশি হিসেবে কাউন্সিলর হয়েছেন। এর আগে তিনি গত ২০১৭ সালে পোর্তো সিটি করপোরেশনে কাউন্সিল হিসেবে পর্তুগাল সোশ্যালিস্ট পার্টি থেকে নির্বাচনে প্রতিদ্ধন্ধিতা করেন।

শাহ আলম কাজল বাংলাদেশের নোয়াখালী জেলার সোনাইমুড়ী উপজেলায় জন্মগ্রহণ করেন। বর্তমানে দুই কন্যা এবং এক পুত্র সন্তান নিয়ে পর্তুগালের পোর্তোয় বসবাস করছেন। সোনাইমুড়ীর আমিশাপাড়া খলিলুর রহমান বিশ্ববিদ্যালয় কলেজ থেকে স্নাতক শেষ করে ছাত্রাবস্থায় জীবন-জীবিকার টানে স্পেন হয়ে ১৯৯২ সালে পর্তুগালে প্রবেশ করেন। সহজে পর্তুগিজ ভাষা রপ্ত করার ফলে ’৯৮-এর পরবর্তী কাজল পর্তুগালে বিভিন্ন সরকারি দফতরে ট্রান্সলেটর হিসেবে এবং প্রবাসীদের বিভিন্ন ধরনের সামাজিক কমিউনিটি উন্নয়নে কাজ শুরু করেন এবং ২০০৪ সালে তিনি পর্তুগিজ নাগরিকত্ব লাভ করেন। পরে বাংলাদেশ কমিউনিটি অব পোর্তো গঠন করে সভাপতির দায়িত্ব দেওয়া হয়। যা পর্তুগালে প্রথম কোনো প্রবাসী বাংলাদেশিদের সংগঠন এবং এটি পর্তুগাল সরকারের অনুমোদন পায়।

নির্বাচনে জয়ী হওয়া শাহ আলম কাজল জানান, প্রবাসী বাংলাদেশিদের সুযোগ-সুবিধা আদায়ে এবং বাংলাদেশকে বিদেশের মাটিতে তুলে ধরার জন্য ২০১১ সালে বর্তমান ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টিতে একজন কর্মী হিসেবে যোগ দিয়ে স্থানীয় রাজনীতিতে একজন বিদেশি নাগরিক হিসেবে বিভিন্ন চ্যালেঞ্জ পার করে বর্তমান পোর্তো মহানগর কার্যকর কমিটির সদস্য এবং বনফিমের ডেপুটি স্পিকার হিসেবে দলের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছি।

আমি মনে করি, এখানে বর্তমানে বেড়ে ওঠা আমাদের আগামী প্রজন্ম শুধু পর্তুগালের স্থানীয় রাজনীতি ছাড়াও বিভিন্ন সেক্টরে প্রতিনিধিত্ব করবে বলে আশা প্রকাশ করি।

এ ছাড়া, পর্তুগালে নতুন আগত প্রবাসীদের উদ্দেশে তিনি বলেন, মূলধারা এবং স্থানীয় কমিউনিটির সঙ্গে সম্পৃক্ত হয়ে নিজেদের পাশাপাশি বাংলাদেশকে স্থানীয় পর্তুগিজদের মাঝে তুলে ধরতে হবে।

সর্বশেষ খবর