শনিবার, ১ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

সমাজ উন্নয়নে তৃতীয় লিঙ্গের মিতুর এগিয়ে চলা...

মিতু বললেন, ‘পৃথিবীতে আমার কেউ নেই। যত দিন বেঁচে থাকব, গরিব ও অসহায় মানুষের পাশে থাকব। তাই সম্পদের ওপর কোনো লোভ নেই...

নজরুল মৃধা, রংপুর

সমাজ উন্নয়নে তৃতীয় লিঙ্গের মিতুর এগিয়ে চলা...

সুযোগ পেলে সমাজ উন্নয়নে ভূমিকা রাখতে পারে তৃতীয় লিঙ্গের মানুষও। তেমনি একজন হচ্ছেন মারুফা আক্তার মিতু। বাড়ি করে বসবাস করছেন মিঠাপুকুর সদরে। উপজেলা সদরের দুর্গাপুর ইউনিয়ন পরিষদের এক, দুই ও তিন নম্বর ওয়ার্ডে গত ইউপি নির্বাচনে ভোটারদের মন জয় করে বিপুল ভোটে সংরক্ষিত নারী সদস্য নির্বাচিত হয়েছেন তিনি। নির্বাচনে তিনি ৪ হাজার ৫৮০ ভোট পেয়ে বিজয়ী হন। ব্যক্তিগত উদ্যোগে মসজিদ, মন্দির সংস্কারে সহায়তা, বাল্যবিয়ে প্রতিরোধ, অসহায় ও দুস্থদের পাশে দাঁড়ানো, পাড়ায় পাড়ায় বিশুদ্ধ পানি সরবরাহে নলকূপ স্থাপন, দরিদ্র ছেলেমেয়েদের লেখাপড়ার খরচসহ নানা সামাজিক কর্মকান্ডে ব্যাপক সাড়া ফেলেছেন তিনি।

তার সঙ্গে কথা হলে তিনি বলেন, তার জন্মস্থান পার্শ্ববর্তী এক উপজেলায়। তৃতীয় লিঙ্গের মানুষ হওয়ায় বাড়ি থেকে এক দিন রাস্তায় বের হতে হয়। বেশ কয়েক বছর আগে মিঠাপুকুরে এসে নিজেকে জনগণের সেবায় নিয়োজিত করেছেন। জনগণের সেবায় অর্থ কোথা থেকে আসে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি তৃতীয় লিঙ্গের মানুষ। প্রতিদিন ৩০০ টাকা আয় করতাম। ১০০ টাকা নিজের জন্য খরচ করতাম। ১০০ টাকা সঞ্চয় করতাম। বাকি ১০০ টাকা মানুষের সেবায় ব্যয় করতাম। এভাবেই মানুষের সেবা করার অভ্যাস গড়ে ওঠে। লেখাপড়া করেছেন অষ্টম শ্রেণি পর্যন্ত।

স্থানীয় হাবিবুর রহমান বলেন, তার কাছে সাহায্য চেয়ে কেউ খালি হাতে ফিরে গেছেন এমন উদাহরণ কম আছে। মানুষকে ভালোবাসতেন বলেই ভোটাররা তাকে বিপুল ভোটে নির্বাচিত করেছেন। নির্বাচিত হয়ে তিনি দিন-রাত মানুষের কল্যাণে ব্যয় করছেন। মারুফা আক্তার মিতু বর্তমানে সমাজের কাছে অনুকরণীয় দৃষ্টান্ত। সম্প্রতি তিনি মিঠাপুকুর থানা চত্বরের মসজিদ নির্মাণে নিজের ব্যক্তিগত অর্থায়নে সিমেন্ট দান করে সবার প্রশংসা কুড়িয়েছেন।

তৃতীয় লিঙ্গের এই মিতু বলেন, ‘পৃথিবীতে আমার কেউ নেই। যত দিন বেঁচে থাকব, গরিব ও অসহায় মানুষের পাশে থাকব। তাই সম্পদের ওপর কোনো লোভ নেই। যা পাব, মানুষের মাঝে বিলিয়ে দেব। এ জন্য সবার সহযোগিতা চাই।’

সর্বশেষ খবর