বুধবার, ১ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
সাক্ষাৎকার

আতঙ্ক অনেকটা কেটেছে

মোঃ আহসান-উজ জামান, ব্যবস্থাপনা পরিচালক, মিডল্যান্ড ব্যাংক লিঃ

নিজস্ব প্রতিবেদক

আতঙ্ক অনেকটা কেটেছে

মিডল্যান্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আহসান-উজ জামান বলেছেন, সাম্প্রতিক গুজবে ব্যাংক খাতে যে আতঙ্ক তৈরি হয়েছিল, তা অনেকটাই কেটেছে। আমানতকারীদের মধ্যে তাদের সঞ্চিত আমানত উত্তোলনের প্রবণতা এখন নেই বললেই চলে। ব্যাংক টাকা দিতে পারবে না বলে যে গুজব রটানো হয়েছে তা মূলত একটি অপপ্রচার। বাংলাদেশ ব্যাংকও বলেছে, দেশে ব্যাংকিং খাতে পর্যাপ্ত তারল্য আছে, তাই ব্যাংকের অর্থ পরিশোধ করতে না পারার কোনো কারণ নেই। অবস্থা দুর্বল হলেও ব্যাংক আমাদের দেশে টিকে থাকবে এবং ব্যাংক টিকে থাকলে গ্রাহকদের অর্থ যথানিয়মেই ফেরত দিতে পারবে। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, নভেম্বর শেষে ব্যাংক খাতের মোট আমানত ১৪ লাখ ৮৭ হাজার ৪৯০ কোটি টাকা, যা বিগত জুন মাসের চেয়ে ১৫ হাজার ৪৫১ কোটি টাকা বেশি। বর্তমানে মোট তারল্যের পরিমাণ ৪ লাখ ১৫ হাজার ৯৮৮ কোটি টাকা। অতিরিক্ত তারল্যের পরিমাণ ১ লাখ ৫৩ হাজার ১০৩ কোটি টাকা। এ থেকে প্রতীয়মান হয়, ব্যাংক খাতে কোনো তারল্য সংকট নেই। বাংলাদেশ ব্যাংকের সময়োপযোগী মুদ্রানীতির কারণে ভবিষ্যতে তারল্য পরিস্থিতির আরও উন্নতি হবে।

তিনি বলেন, ব্যাংক হচ্ছে অর্থনীতির মূল চালিকাশক্তি। একটি শক্তিশালী অর্থ ব্যবস্থা, দেশের উন্নয়ন অগ্রযাত্রায় মুখ্য ভূমিকা রাখে। সেদিক বিবেচনায় বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় আমাদের ব্যাংক খাতের অবদান অপরিশীম। ব্যাংকের মাধ্যমে সর্বস্তরের আমানতকারীদের সঞ্চিত আমানত দেশের  উন্নয়ন কর্মকাণ্ডে বিনিয়োগ করা হয়। ফলে দেশের সার্বিক উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত থাকে। দেশব্যাপী বিস্তৃত আমাদের ব্যাংকিং নেটওয়ার্ক দেশের সুষম উন্নয়ন অগ্রযাত্রায় বিশেষ ভূমিকা পালন করছে। অর্থনৈতিক স্বাধীনতা অর্জনের পথে অনেক দূর এগিয়েছে বাংলাদেশ। নানা সংকটের মধ্যেও এ অগ্রযাত্রায় বড় ভূমিকা রেখেছে ব্যাংক খাত। সরকারি-বেসরকারি ব্যাংকগুলো মিলে দেশের শিল্পায়নে প্রায় ৫ লাখ কোটি টাকা বিনিয়োগ করেছে। দেশের অর্থনীতিতে ব্যাংক খাতের যে অবদান, তার ৭০ শতাংশই বেসরকারি ব্যাংকের।

বেসরকারি খাতের মিডল্যান্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আহসান-উজ জামান বলেছেন, সাম্প্রতিক গুজবে ব্যাংক খাতে যে আতঙ্ক তৈরি হয়েছিল, তা অনেকটাই কেটেছে। আমানতকারীদের মধ্যে তাদের সঞ্চিত আমানত উত্তোলনের প্রবণতা এখন নেই বললেই চলে। ব্যাংক টাকা দিতে পারবে না বলে যে গুজব রটানো হয়েছে তা মূলত একটি অপপ্রচার।
মিডল্যান্ড ব্যাংকের এমডি বলেন, ব্যাংকগুলো শাখা স্থাপন ও সম্প্রসারণের মাধ্যমে সর্বস্তরের আমানতকারীদের সঞ্চিত আমানতের সুরক্ষা প্রদান করে থাকে। চাহিবামাত্র আমানতকারীদের সঞ্চিত আমানত ফেরত দেওয়া ব্যাংকের প্রতি আমানতকারীদের আস্থার সবচেয়ে বড় সূচক। তাই এ বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্বের সঙ্গে বিবেচনা করলে আমানতকারীরা ব্যাংকের প্রতি আরও বেশি আস্থাশীল হবে। যে ব্যাংক করপোরেট সুশাসনে যত বেশি যত্নশীল, সেই ব্যাংক আমানতকারীর জন্য তত বেশি আস্থাশীল।  তিনি বলেন, বর্তমান ব্যাংকিং ব্যবস্থায় খেলাপি ঋণ একটি বহুল আলোচিত বিষয়। এক্ষেত্রে ঋণ বিতরণের আগে সঠিক গ্রাহক সংগ্রহ, ঋণের সঠিক প্রয়োজন নিরূপণ এবং বিতরণের পর তার সঠিক ব্যবহার নিশ্চিত করাটা জরুরি। মিডল্যান্ড ব্যাংক এ বিষয়টি মাথায় রেখে তার সার্বিক ঋণ বিতরণ কার্যক্রম পরিচালনা করছে।

আহসান-উজ জামান বলেন, ব্যাংকের মাধ্যমে সর্বস্তরের আমানতকারীর সঞ্চিত আমানত দেশের  উন্নয়ন কর্মকাণ্ডে বিনিয়োগ করা হয়। ফলে দেশের সার্বিক উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত থাকে। একটি স্থিতিশীল ব্যাংকিং ব্যবস্থায় সর্বস্তরের জনগণের আস্থার প্রতিফলন ঘটে। ফলে সর্বস্তরের জনসাধারণ ব্যাংকমুখী হয়ে থাকে, যা একটি দেশের সার্বিক উন্নয়ন অগ্রযাত্রার জন্য খুবই জরুরি।

মিডল্যান্ড ব্যাংকের এমডি বলেন, ব্যাংকগুলো দেশের প্রত্যন্ত গ্রামীণ জনপদে ব্যাংকিং সেবা প্রদানের জন্য বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিয়ে এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করছে। ফলে গ্রামীণ জনপদের সাধারণ জনগণকে ব্যাংকিং সেবার আওতায় আনা    সহজ হয়েছে। এক্ষেত্রে সাধারণ জনগণকে সঠিক ব্যাংকিং সেবা প্রদানের বিষয়টি নিশ্চিতকরণ এবং সেবার মান উন্নয়নের জন্য ব্যাংকগুলোকে তার এজেন্ট     নির্বাচনের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে। এজেন্ট ব্যাংকিং সেন্টারে কর্মরত কর্মীদের প্রয়োজনীয় ট্রেনিং দেওয়ার মাধ্যমে সেবার মান উন্নয়নের বিষয়টি নিশ্চিত করতে হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর